চক্রাসনে নির্মেদ হবে পেট
চক্রাসনে নির্মেদ হবে পেটছবি: এলি ফেয়ারিটেল, পেকজেলসডটকম

অনেকের পেটে চর্বি জমে শরীরের স্বাভাবিক সৌন্দর্য হারায়। শরীরে দেখা দেয় নানা রকম অসুস্থতা। একটা আসন করেই পেটের পাশাপাশি কোমরের বাড়তি চর্বি কমিয়ে ফেলতে পারেন। একই সঙ্গে ওই আসন করার ফলে আপনার হাত ও পায়ের মাংসপেশি হবে শক্তপোক্ত। এভারগ্রিন ইয়োগার যোগব্যায়াম প্রশিক্ষক বাপ্পা শান্তনু জানালেন, এই ধরনের সমস্যাগুলোর সমাধান মিলবে চক্রাসন করে। এই আসন পুরো করতে আপনার ৪-৫ মিনিট সময় লাগবে। এবার দেখে নিন চক্রাসনে বসার নিয়ম।

বিজ্ঞাপন

চক্রাসন

default-image

কীভাবে করবেন
প্রথমেই চিত হয়ে টান টান করে শুয়ে পড়ুন। দুই পায়ের হাঁটুর মাঝখানে এক থেকে দেড় ফুট দূরত্ব রাখুন। পা দুটি হাঁটু থেকে ভাঁজ করে পায়ের গোড়ালি নিতম্বের যতটা পারুন কাছে রাখুন। হাতের পাতা মাথার দুই পাশে কানের কাছাকাছি নিন। এবার শ্বাস টেনে নিয়ে হাত ও পায়ের ওপর চাপ দিয়ে পুরো শরীর ওপরে তুলে ফেলুন। মাথা নিচের দিকে ঝুলিয়ে রাখুন।

প্রথম দিকে কোমর ও মাথার নিচে বালিশ দিয়ে নিতে পারেন। আসনে থাকা অবস্থায় পেট একটু টেনে রাখুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক, তবে ধীরে ধীরে করতে পারলে ভালো হয়। আসন থেকে নামার সময় খুব সাবধানে নামুন। প্রথমে পিঠ ম্যাট বা ভূমিতে স্পর্শ করান, এরপর কোমর, সবশেষে নিতম্ব। যতটা সময় নিয়ে আসন করেছেন, ব্যায়ামের পর ততটা সময় শবাসনে বিশ্রাম নিন।

সময়কাল

৩০ থেকে ৬০ সেকেন্ড করে ৩-৫ বার করুন। আস্তে আস্তে প্রয়োজন অনুসারে সময় বাড়িয়ে নিতে পারেন।

উপকারিতা
কোমর ও পেটের বাড়তি চর্বি কমায়। হাত ও পায়ের মাংসপেশিকে পরিপুষ্ট করে ও শক্তি জোগায়।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0