default-image

ভ্যারিকোস ভেইনস শিরার (রক্তনালি) একটি রোগ। এটা হলে পায়ের শিরাগুলো রক্ত চলাচলের সময় ফুলে যায় এবং বড় হয়। ভ্যারিকোস ভেইনস দেখতে অনেকটা ফোলা নীল বা গাঢ় বেগুনি প্যাঁচানো মাকড়সার মতো। ভ্যারিকোস ভেইন হলে সাধারণত কিছু উপসর্গ দেখা যায়। যেমন পায়ে ব্যথা, পা ফোলা, পায়ের কাফ মাসল বা মাংসপেশিতে খিঁচুনি, টান লাগা ইত্যাদি। ত্বকের ওপর দিয়ে মাকড়সার মতো সবুজ শিরার উপস্থিতি দেখা যায়। এ ছাড়া ত্বকে চুলকানি বা শুকনা আঁশের মতো অস্বস্তিকর ত্বক হয়। ত্বকের কোনো ক্ষত সহজে সারে না।

কেন হয়: যাঁরা দীর্ঘক্ষণ ধরে দাঁড়িয়ে কাজ করেন, যেমন বিক্রয়কর্মী, ট্রাফিক পুলিশ, বাস বা ট্রেনের চালকের সহকারী ও শিক্ষকদের এটি বেশি হয়। মেয়েদেরও বেশি হয়। তা ছাড়া গর্ভাবস্থা বা অতিরিক্ত ওজন কিংবা বৃদ্ধ বয়সও এটি হওয়ার একটি কারণ। এ ছাড়া পরিবারে কারও ভ্যারিকোস ভেইনস থাকলে ঝুঁকি বেশি।

বিজ্ঞাপন

প্রতিকার

  • রক্ত চলাচল বৃদ্ধির জন্য হাঁটা একটি কার্যকর উপায়। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটা জরুরি।

  • শরীরের ওজন ও খাদ্যাভ্যাস সম্পর্কে সচেতন হতে হবে।

  • উঁচু হিলযুক্ত জুতা ব্যবহার করা উচিত নয়। ছোট হিলের জুতা পরলে কাফ মাসলের ক্রিয়াশীলতা বৃদ্ধি পায়, যা শিরার জন্য উপকারী।

  • পায়ের রক্ত চলাচল বাড়াতে দিনে কয়েকবার স্বল্প সময়ের বিরতি নিয়ে পা হৃৎপিণ্ডের সমতলের ওপরে রাখুন। এই অবস্থানে থাকতে তিন-চারটি বালিশের ওপর পা রেখে শুয়ে থাকুন।

  • দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে বা বসে না থেকে শরীরের অবস্থান বারবার পরিবর্তন করলে রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। তাই প্রতি ৩০ মিনিটে কমপক্ষে একবার শরীরের অবস্থান পরিবর্তন করুন।

  • পা ভাঁজ করে বসার ফলে রক্ত প্রবাহজনিত সমস্যা বাড়ে। তাই এভাবে না বসাই ভালো।

কী ধরনের ব্যায়াম করবেন

দ্রুত হাঁটা: সপ্তাহে পাঁচ দিন খুব দ্রুত ৩০ মিনিট হাঁটা বা ২০ মিনিট দৌড়ানো খুব ভালো ব্যায়াম।

এয়ার সাইকেল: চিত হয়ে শুয়ে দুই হাঁটু ভাঁজ করে বাতাসে সাইকেল চালানো কমপক্ষে পনেরো মিনিট।

কাফ মাসল স্ট্রেচিং: সোজা হয়ে পায়ের আঙুলে ভর দিয়ে দাঁড়ানো। ১০ সেকেন্ড ধরে রেখে আগের অবস্থায় ফিরে আসা। এভাবে ১০ বার।

পা ওপরে তোলা: সোজা হয়ে শুয়ে পা দুটো দেয়ালে বা কোনো বলের ওপর রেখে ধীরে ধীরে ওপরে ওঠানো, যেন পা হৃৎপিণ্ডের সমতলে থাকে। এই অবস্থায় মিনিট পাঁচেক অপেক্ষা করা।

পায়ের পাতা নড়াচড়া: পায়ের পাতা ওপরে-নিচে, ডানে-বাঁয়ে নেওয়া, ১০ সেকেন্ড করে ধরে রাখতে হবে এবং ১০ বার করতে হবে।

মন্তব্য পড়ুন 0