মাথাব্যথা মানেই মাইগ্রেন নয়। আর এটা মাথাব্যথার অন্যতম কারণও নয়। বেশির ভাগ ক্ষেত্রে (৮০ শতাংশ) মাথাব্যথার প্রধান কারণ মাংসপেশির টান বা সংকোচন, আর মাইগ্রেন মাত্র ১৫ শতাংশ ক্ষেত্রে।
মাইগ্রেনে সাধারণত মাথার ডান বা বাঁ দিকে, অর্থাৎ যেকোনো একদিকে ব্যথা হয়। মাথাব্যথার পাশাপাশি রোগীর বমি হয়। মাইগ্রেনের রোগীর সব সময় মাথাব্যথা থাকে না, বেশ কিছুদিন পরপর ব্যথা হয়। আক্রান্ত রোগী আলো ও শব্দ সহ্য করতে পারে না।
মাইগ্রেন যেহেতু মস্তিষ্কের কোনো রোগ নয়, এ রোগনির্ণয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন নেই। আর মাইগ্রেন থেকে কোনো খারাপ পরিণতির আশঙ্কাও নেই। তবে এ সমস্যা নিয়ে বসবাসের অভ্যাস গড়ে তুলতে হয়। মনে রাখা দরকার, কিছু বিশেষ অবস্থায় মাইগ্রেনের রোগীদের হঠাৎ প্রচণ্ড মাথাব্যথা শুরু হতে পারে। তাই তাঁদের কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে।
* অনেকক্ষণ না খেয়ে থাকলে মাথাব্যথা শুরু হয়। তাই মাইগ্রেনের রোগীদের দীর্ঘ সময় খালি পেটে থাকা উচিত নয়।
* ঘুম কম হলেও মাইগ্রেনের রোগীদের মাথাব্যথা হতে পারে।
* খুব বেশি শারীরিক পরিশ্রম কিংবা মানসিক চাপে মাথাব্যথা হতে পারে। তাই এ রকম পরিস্থিতি এড়িয়ে চলতে হবে।
* পনির, বিভিন্ন ধরনের বাদাম, অনেক চকলেট খাওয়া উচিত নয়।
যাঁদের প্রায় বা প্রতি মাসে দুবারের বেশি মাইগ্রেনের ব্যথা হয় অথবা একবার ব্যথা শুরু হলে তা দুই দিনের বেশি সময় ধরে থাকে, তাঁদের চিকিৎসা নিতে হবে। নিয়মিত চিকিৎসায় সাধারণত শতকরা ৭০ থেকে ৮০ ভাগ ক্ষেত্রে এ সমস্যা সম্পূর্ণ সেরে যায়।
অধ্যাপক মনসুর হাবীব
বিভাগীয় প্রধান, স্নায়ুরোগবিদ্যা বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

প্রশ্নোত্তর
প্রশ্ন: দীর্ঘদিন ধরে বুকে ব্যথা হলে করণীয় কী?
উত্তর: হৃৎপিণ্ডে রক্তপ্রবাহ বাধাপ্রাপ্ত হলে বা বুকের হাড়ের সঙ্গে যুক্ত তরুণাস্থির প্রদাহ হলে এমন ব্যথা হতে পারে। আবার অনেক সময় অন্যান্য কারণেও বুকে দীর্ঘদিন ধরে ব্যথা থাকতে পারে। সমস্যার কারণ জানতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে।
ডা. মো. যায়েদ হোসেন
মেডিসিন বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ
ও হাসপাতাল

স্বাস্থ্যবটিকা ® ব্রোন স্মিথ
হিবিস্কাস চা কি রক্তচাপ কমায়?
উচ্চ রক্তচাপের চিকিৎসায় ইরান ও অন্যান্য দেশে হিবিস্কাস চা ব্যবহারের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। এক গবেষণায় দেখা যায়, এই চা নিয়মিত পান করলে মাত্র ১২ দিনে রোগীদের সিস্টোলিক রক্তচাপ ১১.৭% এবং ডায়াস্টোলিক রক্তচাপ ১০.৭% পর্যন্ত কমে।
‘স্বাস্থ্যবটিকা’র লক্ষ্য রোগনির্ণয় গোছের কিছু নয়

বিজ্ঞাপন
স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন