বিজ্ঞাপন

প্যাড ধরার আগে হাত পরিষ্কার করা

পিরিয়ড চলাকালে জরায়ুতে খুব দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। তাই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সুস্থ্ থাকার প্রথম উপায়। প্যাড ব্যবহারের আগে তাই হাত সাবান দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে, যাতে হাতের মাধ্যমে জীবাণু কোনোভাবেই প্যাডে না লাগে।

default-image

প্যাড খোলা অবস্থায় ফেলে না রাখা

প্যাড ব্যবহারের পর খোলা প্যাকেট বাথরুমে ফেলে রাখা যাবে না। কারণ, এতে বাতাসে থাকা জীবাণু প্যাডে সংক্রমিত হয়। আর বাথরুমে জীবাণু আরও দ্রুত সংক্রমণ ঘটাতে পারে। কারণ, স্যাঁতসেঁতে জায়গায় জীবাণুর জন্ম হয় দ্রুততর সময়ে। এ জীবাণু চোখে দেখা যায় না, কিন্তু জীবাণুযুক্ত প্যাড ব্যবহারে বাড়ে স্বাস্থ্যঝুঁকি। তাই প্যাড কোনো বন্ধ ও পরিষ্কার জায়গায় রাখতে হবে।

৪ থেকে ৬ ঘণ্টার মধ্যে পরিবর্তন

প্যাডের কাজ রক্ত শোষণ করা। কিন্তু এর শোষণ করারও নিদিষ্ট মাত্রা থাকে। অন্যদিকে একটি প্যাড একটি নির্দিষ্ট সময়ের জন্য স্বাস্থ্যসম্মত, অর্থাৎ শরীরের জন্য ভালো। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নাজিয়া সুলতানা বলেন, রক্ত খুব বেশি গেলে তিন থেকে চার ঘণ্টার বেশি সময় একই প্যাড ব্যবহার অত্যন্ত ক্ষতিকর। আর যদি কম রক্তপাত হয়, তবে ছয় ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা যাবে। আবার অনেকেই খুব অল্প সময়ের মধ্যে ঘন ঘন পরিবর্তন করেন। সেটাও সঠিক উপায় নয়।

কাপড় ব্যবহার

পিরিয়ডে কাপড় ব্যবহার করলে তা হতে হবে নরম ও আরামদায়ক। কাপড় পরিষ্কারের ক্ষেত্রে যে বিষয়টি খুব গুরুত্বপূর্ণ, তা হলো কাপড় জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক একেবারেই ব্যবহার না করা। এতে প্রজননতন্ত্রের মারাত্মক ক্ষতি হতে পারে। কাপড় পরিষ্কারের সঠিক উপায় হলো গরম পানি ও সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধোয়া। কাপড় ধোয়ার পর খুব কড়া রোদে ভালোভাবে শুকিয়ে নেওয়া। অনেকেরই এ বিষয়ে ভুল ধারণা থাকায় তাঁরা স্যাঁতসেঁতে জায়গা, যেমন বাথরুম বা ঢাকা জায়গায় কাপড় শুকায়। এতে কাপড়ে জীবাণু থেকে যায় এবং তা জরায়ুতে সংক্রমণ ঘটায়। এ ছাড়া কাপড় দীর্ঘদিন ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন ডা. নাজিয়া সুলতানা।

টিস্যু ব্যবহার না করা

অনেকেই প্যাড লম্বা সময় ব্যবহারের জন্য ওপরে টিস্যু ব্যবহার করেন। কিন্তু এটি স্বাস্থ্যসম্মত নয়। কারণ, টিস্যুতে থাকা উপাদানগুলো সংক্রমণ ঘটাতে বা অন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

default-image

কম রক্তপাতেও প্যাড পরিবর্তন

পিরিয়ডের তিন দিন পর সাধারণত রক্তপাত কমে যায়। কিন্তু কম হলেও ছয় ঘণ্টার বেশি প্যাড ব্যবহার করা যাবে না।
অনেকেই বেশি রক্তপাত হলে একই সঙ্গে দুটি প্যাড ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে খুব বেশি উপকার পাওয়া যাবে না। এর জন্য ব্যবহার করতে পারেন বেশি শোষণ ক্ষমতার প্যাড। এ ছাড়া কোনো সুগন্ধিযুক্ত প্যাড জরায়ুর স্বাস্থ্যের জন্য ভালো নয়, তাই স্বাস্থ্যসম্মত ও আরামদায়ক প্যাডই ব্যবহার বাধ্যতামূলক।

এ ক্ষেত্রে ভালো সমাধান হতে পারে ফ্রিডমের স্যানিটারি ন্যাপকিন। দুই ধরনের ন্যাপকিন রয়েছে ফ্রিডমের। বেল্টসহ ও বেল্ট ছাড়া। আর এ ধরনের ন্যাপকিনই যথেষ্ট সাশ্রয়ী। বেল্টসহ ন্যাপকিনের দাম শুরু মাত্র ৩৫ টাকা থেকে এবং বেল্ট ছাড়া ন্যাপকিন পাওয়া যাচ্ছে মাত্র ৩০ টাকা থেকে।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন