বিজ্ঞাপন
বিজ্ঞাপন

হৃদ্‌রোগ ও অ্যানজাইনা: হঠাৎ বুকে ব্যথা হৃদ্‌রোগের লক্ষণ। বুকে তীব্র ব্যথা, বুকে চাপ বা ভার অনুভূত হয়। ব্যথা ঘাড়, কাঁধ, চোয়াল, বাঁ হাত ও পিঠের দিকে ছড়িয়ে পড়তে পারে। বুকে ব্যথার সঙ্গে শরীর ঘামা, বমি অথবা বমিভাব থাকতে পারে। একই রকম ব্যথা যেকোনো শারীরিক পরিশ্রমের সঙ্গে বাড়া এবং বিশ্রামে যদি কমে যায়, তবে তা অ্যানজাইনার লক্ষণ।

উচ্চ রক্তচাপজনিত হৃদ্‌রোগ: উচ্চ রক্তচাপ হলো নীরব ঘাতক। কারণ, উচ্চ রক্তচাপে বেশির ভাগ ক্ষেত্রেই তেমন উপসর্গ থাকে না। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে কখনো রক্তচাপ মাপতে গিয়ে এটা ধরা পড়ে।

কার্ডিওমায়োপ্যাথি ও হার্ট ফেইলিওর: হৃদ্‌যন্ত্রের মাংসপেশির অসুখ হলো, কার্ডিওমায়োপ্যাথি। কার্ডিওমায়োপ্যাথি হলে হৃদ্‌যন্ত্র বড় হয়ে যায়। একসময় হার্ট ফেইলিওর হয়। শ্বাসকষ্ট হার্ট ফেইলিওরের প্রধান লক্ষণ।

গর্ভকালীন হৃদ্‌রোগ: গর্ভাবস্থায় হৃদ্‌যন্ত্রের ওপর বাড়তি চাপ পড়ে। একটি সুস্থ-সবল হৃদ্‌যন্ত্র এই চাপ সহজেই সহ্য করতে পারে। কিন্তু আগে থেকে জন্মগত হৃদ্‌রোগ বা হৃদ্‌যন্ত্রের ভালভের অসুখ থাকলে, এ সময় জটিল অবস্থায় ধরা পড়তে পারে। ৮ শতাংশ নারীর ক্ষেত্রে গর্ভকালীন ২০ সপ্তাহের পর উচ্চ রক্তচাপ দেখা দেয়। গর্ভকালীন শেষ তিন মাস এবং প্রসবের পর পাঁচ মাস পর্যন্ত হৃদ্‌যন্ত্র বড় হয়ে হার্ট ফেইলিওর হতে পারে।

হৃৎস্পন্দনের অসুখ: অনিয়মিত হৃৎস্পন্দন, অস্বাভাবিক দ্রুত অথবা ধীর গতির হৃৎস্পন্দন অন্যতম। অস্বাভাবিক ও অনিয়মিত দ্রুত হৃৎস্পন্দনে বুক ধড়ফড় করে। ধীর গতির হৃৎস্পন্দনের অসুখে মাথা ঘোরানো, মাথা ঝিমঝিম, পড়ে যাওয়া বা অচেতন হওয়ার উপসর্গ থাকতে পারে।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন