গরমে পানির ঘাটতি কমাতে

তরমুজে পানির পরিমাণ ৯২ ভাগ পানি। তাই শরীরকে ঠান্ডা করতে ও পানিশূন্যতা কমাতে তরমুজ অতুলনীয়। বিশেষজ্ঞরা বলেন, ক্যাফেইনের তুলনায় তরমুজ অনেক গুণ বেশি উপকারী। তাই ক্যাফেইন কমিয়ে বেশি বেশি তরমুজ খাওয়া উচিত।

default-image

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে

করোনার এই সময়ে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতার প্রয়োজনীয়তা আমরা অনেকটাই বুঝতে পেরেছি। আর যেসব খাবার খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে, তার মধ্যে একটি হলো সহজলভ্য রসাল ফল তরমুজ। তরমুজ সি ও বি৬-এ সমৃদ্ধ। আর এ দুটি উপাদান শরীরকে রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। তাই গরমের এই সময়ে বেশি বেশি খেতে হবে তরমুজ।

রোদের তীব্রতার প্রভাব কমাতে

গরমের তীব্রতা দিন দিন বাড়ছে। তাই গরমে হঠাৎ করেই হতে পারে হিট স্ট্রোক। তরমুজ মস্তিষ্ক ও শরীরকে রাখে ঠান্ডা আর শক্তি সঞ্চার করে; যা হিট স্ট্রোকের ঝুঁকি কমায়।

ত্বক ও চুলের যত্নে

তরমুজের আরেকটি গুণ হলো এটি চুল ও ত্বকের জন্য উপকারী। এতে থাকা ভিটামিন সি চুল ও ত্বকে শক্তি সঞ্চার করে। জার্মানির একটি গবেষণায় বলা হয়েছে, লাইকোপেন ও বিটা ক্যারোটিন ত্বককে রোদে পোড়া থাকে রক্ষা করে। তাই বলা যায়, রোদে পোড়া ত্বকের একটি ভালো সমাধান তরমুজ । এর আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো ভিটামিন এ; যা ত্বকের জন্য খুব উপকারী। ত্বকের ক্ষয় কমানো ও নতুন কোষ জন্মাতে সাহায্য করে ভিটামিন এ। এক চামচ তরমুজের রস ও টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। শুষ্ক ও মলিন ত্বকে দারুণ কাজ করে এটি। বলাই যায়, খাওয়া ছাড়াও রূপচর্চায় এই ফল বিশেষ কার্যকর।

default-image

স্বাস্থ্যকর হার্ট পেতে

তরমুজে থাকে প্রচুর পরিমাণে লাইকোপেন। গবেষণায় দেখা গেছে, এই উপাদান হার্টকে সুস্থ রাখে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমায়। এ ছাড়া এ ফলে থাকা অ্যামাইনো অ্যাসিড ব্লাড প্রেশার কমাতে দারুণ কাজ করে।

তীক্ষ্ণ দৃষ্টির জন্য

আমরা সবাই জানি, চোখের সুস্থতার জন্য ভিটামিন এ–র বিকল্প নেই। আর এক ফালি তরমুজেই আপনি প্রতিদিনের প্রয়োজনের ৯-১১ ভাগ ভিটামিন এ পেয়ে যাচ্ছেন; যা আপনার চোখের স্বাস্থ্যকে সুরক্ষিত রাখবে; বাড়াবে দৃষ্টিশক্তি।

ব্যায়ামের সুফল পেতে

ব্যায়াম শারীরিক সুস্থতার জন্য দরকার। তবে আপনি কি জানেন, ব্যায়াম করার পর তরমুজ খেলে ব্যায়ামের সুফল পাওয়া যাবে আরও দ্রুত। তরমুজে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম, মিনারেল ব্যায়ামের পর পেশিতে শক্তি জোগায়।

default-image

তরমুজের পুষ্টিগুণ

এক কাপ তরমুজের টুকরা খেলে আপনি প্রায় ৪৫ ক্যালরি শক্তি পাবেন। চিনি বা শর্করা, এক গ্রাম পরিমাণ আঁশ এবং শূন্য পরিমাণ চর্বি বা ফ্যাট পাবেন ১০ গ্রামের মতো। এই পরিমাণ তরমুজ খেয়ে আপনি প্রতিদিন ভিটামিন এ–র চাহিদার ৭ শতাংশ ও ভিটামিন সির ২১ শতাংশ পূরণ করতে পারবেন।

সূত্র: ওয়েবএমডি

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন