থালাবাসন রাখুন ঝকঝকে

তরল সাবানে দূর হবে তৈজসপত্রের তেল চিটচিটে ভাব। মডেল: মারশিয়া,ছবি: সুমন ইউসুফ

মাটি, ছাইয়ের বদলে থালাবাসন ধোয়াতে এখন জনপ্রিয় হয়ে উঠেছে ডিটারজেন্ট পাউডার বা তরল সাবানের ব্যবহার।

থালাবাসন ধোয়ার জন্য একসময় মাটি, ছাই—এসব ব্যবহার করা হতো। তবে ছাই ব্যবহারের কিছু ক্ষতিকর দিক আছে, আর মাটি সব জায়গায় পাওয়া সম্ভব নয়। তাই জনপ্রিয় হয়ে ওঠে ডিটারজেন্ট পাউডার বা তরল সাবানের ব্যবহার। রান্নাঘরে সাধারণত স্টেইনলেস স্টিলের ব্যবহার বেশি হয়ে থাকে। এ ছাড়া ননস্টিক বিভিন্ন ধরনের পাত্র রান্না অথবা ভাজাভুজির কাজে ব্যবহার করা হয়। ব্যবহারের পর এসব থালাবাসন পরিষ্কার করাটা বেশ ঝক্কির কাজই বটে।

রাজধানীর কলেজ আব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রধান রীনাত ফওজিয়া বলছিলেন, ইদানীং স্টিলের থালাবাসন ব্যবহারের চল বেড়েছে। স্টিলের বাটি বা থালায় যদি দাগ হয়, তাহলে ৩ চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে স্টিলের পাত্রের ভেতরে–বাইরে লাগিয়ে ২০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে। অথবা সমপরিমাণ ভিনেগার ও পানির মিশ্রণ বাসনে লাগিয়ে রেখে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হয়। গরম পানিতে ধুলে ভালো হয়, এমনটাই বললেন রীনাত ফওজিয়া।

এদিকে ননস্টিক পাত্রের গায়ে ‘ট্যাফলন’ নামের খুব উচ্চ গলনাঙ্কের একধরনের প্লাস্টিকের প্রলেপ থাকে। তাই এ ধরনের পাত্র রান্না শেষ হওয়ার পর গরম অবস্থায় পানি বা সাবান–পানিতে ডুবোতে হয় না। ঠান্ডা হওয়ার পর পরিষ্কার করতে হয়। গরম থেকে ঠান্ডায় ডুবালে এর প্রলেপে ফাটল ধরে। এসব পাত্র পরিষ্কার করা খুব সহজ। তরল সাবান–পানিতে ধুলেই সাধারণত পরিষ্কার হয়ে যায়। ক্ষারযুক্ত সাবান, ছাই, বালু ইত্যাদি ব্যবহার করা যাবে না। তারের তৈরি মাজনি একদম ব্যবহার করা যাবে না।

সাধারণত ঈদের দিন বাসাবাড়িতে অনেক বাসনকোসন জমে থাকে। এদিন বাসন ধোয়ার একটি সহজ পদ্ধতি অবলম্বন করতে পারেন। একটা একটা করে না ধুয়ে বড় একটা গামলায় পানি নিয়ে তাতে লিকুইড ডিটারজেন্ট গুলিয়ে নিন। এবার ময়লা থালাবাসন সব এতে ডুবিয়ে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে কিছুটা হলেও কাজ সহজ হয়ে যায়।

স্টিলের যত্নের কথা আগেই বলেছি। এবার কাচের কথায় আসি। সাধারণ তরল সাবান দিয়েই কাচের পাত্র সহজে পরিষ্কার হয়। এ ধরনের তৈজসপত্রে তেলচিটে ভাব দূর করতে ভিনেগার দিয়ে ধোয়া যেতে পারে। এতে তেলচিটে ভাব দূর হয়। পরিষ্কার সুতির কাপড়ে সামান্য ভিনেগার লাগিয়ে থালা–বাটি ঘষে ঘষে ধুলে পরিষ্কার হয়ে যায়। অনেকে চাল ধোয়া পানিতে কাচের বাটি কিছুক্ষণ ডুবিয়ে রেখে তারপর ধুয়ে নেন। এতেও ভালো কাজ হয়। গন্ধ দূর করতে হলে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে সিরামিক বা কাচের পাত্র পরিষ্কার করতে হয়। এতে গন্ধ দূর হয় সহজে।