default-image

বিশ্বব্যাপী পেশাদার ও শৌখিন আলোকচিত্রীদের অংশগ্রহণে আয়োজিত ফ্রান্সের এরিয়েল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস–২০২০ (আপা)–এর বিভিন্ন বিভাগের সম্মাননা জিতে নিয়েছেন বাংলাদেশের সাত আলোকচিত্রী। সম্প্রতি এ সম্মাননা দেওয়া হয়। বিশ্বের নানা প্রান্তের প্রতিভাবান আলোকচিত্রীদের বিশ্ব আলোকচিত্র অঙ্গনে ভিন্ন আঙ্গিকে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যেই মূলত এ আয়োজন।

সম্মাননা পাওয়া সাত বাংলাদেশি আলোকচিত্রী হলেন আজিম খান রনি, মো. তানভীর হাসান, পিনু রহমান, তৌহিদ পারভেজ, আবদুল মোমিন, আলী আশরাফ ভূঁইয়া ও সুজন অধিকারী। তাঁদের মোট ১৫টি ছবি এই প্রতিযোগিতায় সম্মাননা অর্জন করেছে।

সম্মাননা পাওয়া সাত বাংলাদেশি আলোকচিত্রী হলেন আজিম খান রনি, মো. তানভীর হাসান, পিনু রহমান, তৌহিদ পারভেজ, আবদুল মোমিন, আলী আশরাফ ভূঁইয়া ও সুজন অধিকারী। তাঁদের মোট ১৫টি ছবি এই প্রতিযোগিতায় সম্মাননা অর্জন করেছে।
প্রথমবারের মতো শুরু হওয়া এ প্রদর্শনী ও প্রতিযোগিতার ৬টি প্রধান বিভাগে জমা পড়া কয়েক হাজার ছবি থেকে আলোকচিত্র দুনিয়ার খ্যাতনামা ১২ জন বিচারকের চুলচেরা বিশ্লেষণের পর আপা–২০২০–এর বিজয়ী ছবিগুলো নির্বাচিত হয়। আপা বর্ষসেরা এরিয়াল আলোকচিত্রী তালিকায় নাম লেখান বেলজিয়ামের আলোকচিত্রী সেবাস্টিয়ান নাগি।

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশের সাত আলোকচিত্রী

বাংলাদেশর সাত আলোকচিত্রীর মধ্যে পেশায় সিনিয়র টিভি সাংবাদিক আজিম খান রনির দুটি ছবি যথাক্রমে পিপল ও এডিটোরিয়াল ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেছে। এ ছাড়া রনি এডিটোরিয়াল ক্যাটাগরিতে ওভার অল এরিয়াল ফটোগ্রাফার অব দ্য ইয়ার হিসেবে ২য় স্থান অধিকারের পাশাপাশি স্পেশাল মেনশন ক্যাটাগরিতে পেয়েছেন আরও চারটি সম্মাননা।

ট্রাভেল আলোকচিত্রী মো. তানভীর হাসান রোহানের একটি ছবি এডিটোরিয়াল ক্যাটাগরিতে চতুর্থ স্থান অধিকারের পাশাপাশি স্পেশাল মেনশন ক্যাটাগরিতে তাঁর রয়েছে আরও তিনটি সম্মাননা। পেশায় ব্যবসায়ী আন্তর্জাতিক এই আলোকচিত্রী বর্তমানে নিউইয়র্কে রয়েছেন।

শৌখিন ও বৈচিত্র্যময় আলোকচিত্রী পিনু রহমানের তোলা একটি ছবি এডিটোরিয়াল ক্যাটাগরিতে তৃতীয় স্থান অধিকার করেছে। পেশায় পিনু রহমান রূপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার।

বিজ্ঞাপন

শৌখিন আলোকচিত্রী মো. তৌহিদ পারভেজ বিপ্লবের তোলা একটি ছবি ম্যান মেড ক্যাটাগরিতে চতুর্থ স্থান পেয়েছে। পেশায় বিপ্লব একজন ব্যবসায়ী এবং বগুড়া ফটোগ্রাফিক ক্লাবের প্রতিষ্ঠাতা।

প্রকৃতিবিষয়ক শৌখিন আলোকচিত্রী আলী আশরাফ ভূঁইয়ার তোলা একটি ছবি স্পেশাল মেনশন ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করেছে। আলী আশরাফ পেশায় বাংলাদেশ পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

ট্রাভেল আলোকচিত্রী আবদুল মোমিনের তোলা একটি ছবি স্পেশাল মেনশন ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করেছে। এবং শৌখিন আলোকচিত্রী সুজন অধিকারীর তোলা একটি ছবি স্পেশাল মেনশন ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করেছে।

এ বছরের এপ্রিলে এ প্রতিযোগিতার ছবি জমা নেওয়া শুরু হয়। সময়সীমা শেষ হয় গত ২০ সেপ্টেম্বর। ৬৫টি দেশ থেকে কয়েক হাজার ছবি জমা পড়ে। সেখান থেকে বাছাই করা হয় বিজয়ী ছবিগুলো। আগামী ১৪ ও ১৫ নভেম্বর প্যারিস ফটো উৎসবে বিজয়ী ছবিগুলো প্রদর্শনীর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে এ বছর অনলাইনেই প্রদর্শনীসহ বাকি আয়োজন সম্পন্ন হবে।

মন্তব্য পড়ুন 0