কাজল রিমুভার ও ত্বকের প্রাকৃতিক যত্ন

প্রাচীন রোমের নারীরা মেকআপ তুলতে ব্যবহার করতেন মধু ও জলপাই তেল। আর প্রাচীন মিসরে একই কাজে ব্যবহার হতো মধু। কখনোবা মধুর সঙ্গে ব্যবহার হতো নারকেল তেল। আর এখন? মুখোশের আড়ালে ঢাকা পড়া মুখেও যে মেকআপ করছি না, তা নয়। তাই মেকআপ তোলারও প্রয়োজন পড়ছে। এ কাজে এই যুগে যেমন ব্যবহার করা হয় প্রাকৃতিক বিভিন্ন উপাদান, তেমনি বাজারে পাওয়া যায় বিভিন্ন ব্র্যান্ডের মেকআপ রিমুভার।

বিজ্ঞাপন

চোখের মেকআপ তুলতে

চোখের মেকআপ তোলার জন্য আলাদাভাবে ‘আই মেকআপ রিমুভার’ পাওয়া যায়। ত্বকের কোনো ক্ষতি করা ছাড়াই এটি পানিরোধক কাজল কিংবা আইশ্যাডো তুলতে পারে। বাজারে নানা ব্র্যান্ডের আই মেকআপ রিমুভাল কিট পাওয়া যাবে। এর মধ্যে সেফোরা, নিউট্রোজেনা অয়েল ফ্রি, ম্যাবিলাইন আই এক্সপার্ট, অ্যালমেসহ বিভিন্ন মেকআপ কিট রয়েছে।

default-image

মুখের মেকআপ তুলতে

মুখের বাকি অংশের মেকআপ তোলার জন্য রয়েছে নিউট্রোজেনা হাইড্রেটিং রিমুভার, ক্লিনিক, ক্যামোমাইল, ম্যাক ক্লিনস-অবসহ বিভিন্ন ব্র্যান্ডের রিমুভাল।

এ ছাড়া টোনার মেকআপ রিমুভার হিসেবে ভালো কাজ করে। শুষ্ক ত্বকের জন্য এর জুড়ি মেলা ভার। মুখ ধুয়ে ফেলার পর তুলায় টোনার লাগিয়ে সারা মুখে মালিশ করে নিতে পারেন। এতে লোমকূপে জমে থাকা মেকআপ সহজেই পরিষ্কার হয়ে যাবে।

প্রাকৃতিক উপকরণ

মেকআপ তোলার জন্য ঘরোয়া রিমুভার কিটও ব্যবহার করা যায়। এগুলো মূলত প্রাকৃতিক উপাদান বলে সংবেদনশীল ত্বকেরও কোনো ক্ষতি হয় না।

default-image

বিভিন্ন ধরনের তেল ও ময়েশ্চারাইজার

নারকেল কিংবা বাদাম, জলপাই তেল তুলায় নিয়ে মালিশ করে মেকআপ পরিষ্কার করতে পারেন। তৈলাক্ত ত্বক যাঁদের, তাঁরা চাইলে তেলের সঙ্গে সামান্য পরিমাণ পানি তুলায় মিশিয়ে নিতে পারেন। ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার–জাতীয় লোশন কিংবা ক্রিম। চোখের চারপাশে আই ক্রিম মালিশ করতে পারেন। এটি আপনার চোখের চারপাশের কালো দাগ ও ভাঁজ পড়ে যাওয়া থেকে সুরক্ষা দেবে।

বিজ্ঞাপন

দুধ ও শসা

ত্বকের যেকোনো সমস্যায় শসা খুবই উপকারী। শসার রস মূলত ত্বকে জমে থাকা ধুলাবালু, মৃত কোষ পরিষ্কার করে ফেলে দ্রুত। তাই মেকআপ তুলতে আপনি চাইলে শসার রস ব্যবহার করতে পারেন। যাঁদের ত্বকে শুষ্কতার সমস্যা রয়েছে, তাঁরা এর সঙ্গে অল্প পরিমাণে দুধ মিশিয়ে নিতে পারেন। শসার রসের সঙ্গে মধু মিশিয়ে নিলে এটি ত্বকে টোনারের কাজ করবে।

default-image

টক দই

টক দই দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহারেও ত্বকের মেকআপ পরিষ্কার হয়ে যায়। এর সঙ্গে ময়দা কিংবা চালের গুঁড়া ও এক চিমটি হলুদ মিশিয়ে নিলে র‍্যাশের সমস্যা কমে যায়।

রূপচর্চা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন