default-image
বিজ্ঞাপন

করোনাকালীন সংকটে মনোবল দৃঢ় রেখে এগিয়ে চলা নারী উদ্যোক্তাদের সম্মানিত করছে উজ্জ্বলা। ২৩ মার্চ অনুষ্ঠিত হয়েছে এই আয়োজনের দ্বিতীয় পর্ব। ২০২১ সালের আন্তর্জাতিক নারী দিবস প্রতিপাদ্য বিষয় ছিল ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’। আর এই প্রতিপাদ্য নিয়ে উজ্জ্বলা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উৎসাহিত করার উদ্যোগ নেয়।

এরই পদক্ষেপ হিসেবে করোনাকালে যাঁরা মনোবল দৃঢ় রেখে ব্যবসা শুরু করেছেন, অথবা ভালো করছেন—এমন নারীদের মধ্যে অগ্রাধিকারের ভিত্তিতে ৯ জন নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করেছে উজ্জ্বলা। ৯ মার্চ প্রথম পর্বে ৫  জন নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হয়। দ্বিতীয় পর্বে সম্মানিত করা হয়েছে আরও দুজন নারী উদ্যোক্তাকে।

দ্বিতীয় পর্ব সাজানো হয়েছিল ব্র্যাক ও উজ্জ্বলার যৌথ উদ্যোগে আয়োজিত বিগত কোর্সের শিক্ষার্থীদের নিয়ে, যাঁরা নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত নারী উদ্যোক্তা। এই পর্বে প্রধান অতিথি ছিলেন স্বনামধন্য সংগীতশিল্পী, সাংবাদিক, টেলিভিশন সঞ্চালক ও ব্র্যাকের ‘জেন্ডার, জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি অ্যান্ড প্রিভেন্টিং ভায়োলেন্স অ্যাগেইনস্ট উইমেন ইনিশিয়েটিভ’ কর্মসূচির পরিচালক নবনীতা চৌধুরী। উজ্জ্বলার পরিচালক আফরোজা পারভীনের সঞ্চালনায় বলা হয়েছে দুজন শিক্ষার্থীর প্রত্যয়দৃঢ় মনোবলে সমতার পথে এগিয়ে যাওয়ার গল্প। এই সফল দুজন নারী উদ্যোক্তা হলেন আসমা রহমান ও সামিরা তুনাজ।

default-image

প্রধান অতিথি নবনীতা চৌধুরী সংগ্রামী স্বপ্নদর্শী নারী উদ্যোক্তাদের এই সাহসী পদক্ষেপের প্রশংসা করে বলেন, ‘অনেক নারী রোল মডেল দেখছি, যা ১০ বছর আগেও আমরা কল্পনা করিনি, আশা করছি, নারীরা এভাবেই এগিয়ে যাবে।’

উজ্জ্বলা গত চার বছর বিউটি অ্যান্ড গ্রুমিং শিল্পে (বিউটি পার্লার অ্যান্ড স্যালন) পেশাদারিত্ব অর্জনে নারীদের পাশে থেকে কাজ করে যাচ্ছে। অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে উজ্জ্বলা সুবিধাবঞ্চিত ও দুর্বল জনগোষ্ঠীর দক্ষতা ও অর্থনৈতিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে তাঁদের স্বাবলম্বী করে তুলছে। https://www.facebook.com/UjjwalaBD

বিজ্ঞাপন
রূপচর্চা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন