এথনিক ও স্ট্রিট ওয়্যারে উৎসবমুখরতা

স্ট্রিট ফ্যাশন পশ্চিমা বিশ্বের তারুণ্যের সংস্কৃতিতে তুমুল জনপ্রিয়। একই ধারায় এই ট্রেন্ড বাংলাদেশের আরবান ইয়াংদের মধ্যেও গত এক দশকে যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে । ফ্যাশন ব্র্যান্ড রাইজ তরুণদের স্ট্রিট ওয়্যারের চাহিদা পূরণের লক্ষ্যেই দেশীয় ফ্যাশন ইন্ড্রাস্ট্রিতে পথচলা শুরু করে। সেই ধারাবাহিকতা বজায় থেকেছে তাদের প্রতিটি উৎসব সংগ্রহে।

default-image

তরুণ ফ্যাশন অনুরাগীদের জন্য স্ট্রিট ওয়্যার তৈরি করলেও দেশের মানুষের চাহিদা অনুযায়ী ট্র্যাডিশনাল ও ক্যাজুয়াল পোশাকের বিভিন্ন ধরনের কালেকশন তৈরি করছে ব্র্যান্ডটি। এ বিষয়ে কথা হয় রাইজের ডেপুটি হেড অব ডিজাইন তানজিলা তানভিনের সঙ্গে। তিনি বলেন, বাংলার শিল্প ও কারুকাজের সংমিশ্রণে তৈরি ট্রেন্ডি ও ফ্যাশনেবল পোশাক রয়েছে ঈদ কালেকশনে। এবারের কালেকশন সাজানো হয়েছে ফিউশনধর্মী নকশা ও ডিজাইনে।

বিজ্ঞাপন

তানজিলা তানভিন আরও যোগ করলেন, ছেলেদের পাঞ্জাবিতে থাকছে ট্রাইবাল ও ফ্লোরাল মোটিফ। কাট ও প্যাটার্নে তেমন কোনো পরিবর্তন না থাকলেও কলার, নেক ও বাটনলাইনে কিছু পরিবর্তন রয়েছে। আগে এসব জায়গা অলংকরণের ক্ষেত্রে এমব্রয়ডারির ব্যববহারই বেশি হত। কিন্তু এখন সে জায়গা দখল করে নিয়েছে কনট্রাস্ট বা ম্যাচিং ফেব্রিক। এখন তরুণেরা অলওভার প্রিন্ট বা প্লেইন পাঞ্জাবি বেশি পছন্দ করেন। পাঞ্জাবির কালেকশনে আমাদের বিশেষ একটি লাইন রয়েছে, যার মূল থিম হচ্ছে ব্ল্যাক। ফেস্টিভ্যালে এলিগ্যান্ট লুকে যাঁরা নিজেদের উপস্থাপন করতে চান, তাঁদের জন্য এই কালেকশন।

default-image

এ ছাড়া ছেলেদেরে জন্য ক্যাজুয়াল এবং স্ট্রিট ওয়্যার কালেকশনও রয়েছে। যেখানে থাকছে সলিড, স্ট্রাইপ, চেক অথবা ফ্লোরাল প্রিন্টের নানা ডিজাইনের রুচিশীল স্লিম ফিট শার্ট, পোলো ও টি-শার্ট। শার্ট, পাঞ্জাবি অথবা টি-শার্ট যেটাই হোক না কেন, মিলিয়ে পরার জন্য রাইজে রয়েছে নন-ডেনিম, রিপড ও নন-রিপড ডেনিম প্যান্টস। আমাদের ডেনিমের বেশ চাহিদা রয়েছে বাজারে, জানালেন তানজিলা।

আবহাওয়া ও উৎসবের কথা মাথায় রেখে রাইজ এবারের ঈদ কালেকশন সাজিয়েছে। আরামদায়ক এই পোশাকগুলো পাওয়া যাবে এলিগ্যান্ট ও প্রিমিয়াম ক্যাটাগরিতে।
মেয়েদের পোশাকলাইনে যোগ হয়েছে উন্নত মানের ফেব্রিকের লাক্সারিয়াস থ্রিপিস, টপস, কুর্তির কালেকশন। এ ছাড়া মেয়েদের ক্যাজুয়াল কালেকশনে রয়েছে অসংখ্য টপস, রিপড ও নন-রিপড ডেনিম, ওয়াশের বৈচিত্র্যে নানা ধরনের জেগিংস ও নন-ডেনিম রিপড প্যান্টস।

default-image

মেয়েদের কালেকশন নিয়ে ডিজাইনার তানজিলা বলেন, ‘এবার মেয়েদের ঈদ কালেকশন তৈরি করতে প্রথমেই আমরা নজর দিয়েছি ফেব্রিকের প্রতি। কারণ, গরমে আরাম এবং এলিগ্যান্ট লুক দুটোই থাকতে হবে। যেহেতু ফেস্টিভ কালেকশন তাই একটু গর্জিয়াস পার্টি লুক আনতে হয়েছে। আবার বেশি ভারী ফেব্রিকে ড্রেস হলে সেগুলো ওয়েদার ফ্রেন্ডলি হবে না। একই সঙ্গে রঙ নির্বাচনেও সাবধানী হতে হয়েছে। আমরা এবার আলাদাভাবে কাজ করেছি অল ওভার চিকনকারি এমব্রয়ডারি করা ফেব্রিক নিয়ে। এই ড্রেসগুলো সহজেই যে কারও স্টাইল স্টেটমেন্টে এলিগ্যান্ট লুক এনে দিতে পারে।’

বিজ্ঞাপন

‘পোশাকগুলোর রংও নির্বাচন করা হয়েছে ভেবেচিন্তে। আমরা বেছে নিয়েছি কিছুটা উজ্জ্বল শেডে’, বললেন তানজিলা, ‘এখানে আমি একটু যোগ করতে চাই, এই প্রোডাক্ট লাইনের কালার শেডগুলোও রাইজের নিজস্বভাবে ডাই করা। অল ওভার এমব্রয়ডারি করা চিকনকারি ফেব্রিকের সবচেয়ে মজার বিষয় হচ্ছে এটি বেশ হালকা ও আরামদায়ক।’

default-image

কাট আর প্যাটার্নেও ভ্যারিয়েশন রয়েছে, অনেকটা অংরাখা প্যাটার্নে তৈরি করা হয়েছে পোশাকগুলো। আলাদাভাবে কোনো ভ্যালু অ্যাডিশন নেই। রাইজে এথনিক ওয়্যারেরও আলাদা একটি লাইন রয়েছে। সিল্ক, জর্জেট, কটন ফেব্রিকের তৈরি ক্লাসিক প্যাটার্নের পোশাকগুলো হ্যান্ড এমব্রয়ডারি, জরির কাজ ও প্রিন্টে জমিন অলংকরণ করা হয়েছে।
ঈদ কালেকশনের সঙ্গে রাইজ নতুন একটি প্রোডাক্ট লাইন নিয়ে এসেছে বলেও জানালেন তানজিলা। বললেন, ‘এটা মূলত প্রিন্টের জনপ্রিয়তা ও চাহিদাকে মাথায় রেখে এই লাইন তৈরি করা হয়েছে।

default-image

ফ্লোরাল, স্ট্রাইপ, ট্রাইবাল, ইসলামিক নানা ধরনের প্রিন্ট মোটিফ যোগ হয়েছে এতে। শুধু সিল্কের কাপড়েই তৈরি হয়েছে এই লাইনের সব পোশাক। এর একটি বিশেষ কারণও রয়েছে; এই প্রোডাক্ট লাইনটি রাইজের সবচেয়ে ইউনিক লাইন। কারণ, প্রিন্টগুলো একেবারেই আমাদের ডিজাইন স্টুডিওতে ডেভলপ করা। এ কারণেই অন্য কারও সঙ্গে এই ড্রেসগুলো মিলে যাওয়ার সম্ভাবনা নেই।’

ছবি: রাইজ

ফ্যাশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন