লাল
লালছবি: এরিন ডিজি, পেকজেলসডটকম

রং দিয়েও প্রকাশ করা যায় অনুভূতি। প্রতিটি রঙের আছে আলাদা ভাষা। একই রং ভিন্ন দেশে তুলে ধরে আলাদা অর্থ। কালো রঙের পোশাক একেক জায়গায় একেক ভাষা বোঝায়। একইভাবে সাদা রঙের প্রকাশও হয় ভিন্নভাবে। দেশ, সংস্কৃতি, আবহাওয়া সবকিছুকে ঘিরেই তৈরি হয়েছে পোশাকের রঙের গল্প।

কালো

default-image

কালো রং দিয়েই শুরু করা যাক। যদিও রংটি অনেক দেশে অশুভ বার্তা হিসেবেই পরিচিত। থাইল্যান্ড, তিব্বতে এটি অশুভ। আবার আফ্রিকা, চীন, লাতিন আমেরিকায় এটি পুরুষত্বের প্রতীক। অনেক দেশে এটি শোকের চিহ্ন। ইউরোপ ও উত্তর আমেরিকা জাদুবিদ্যা, অভিজাত, মৃত্যুর সঙ্গে এটিকে তুলে ধরে।

ভারতে যেকোনো খারাপ কিছু থেকে বাঁচাতে এই রং ব্যবহার করা হয়। নজর যেন না লাগে এই জন্য কালো ফোঁটা দেওয়া হয় কানের পেছনে। শীত, ঠান্ডা, পানি, উত্তর দিকের নির্দেশনা—এই বিষয়গুলোকেও তুলে ধরে চীন। আদি মিসরে ধনী, নীল নদকে প্লাবিত করে এমন কালো মাটি ইত্যাদির সঙ্গে তুলনা করা হতো।

বিজ্ঞাপন

লাল

default-image

এই রংটি ইতিবাচক ও নেতিবাচক উভয় ভাষাকেই তুলে ধরে। প্রতিটি দেশেই লালগালিচা বোঝায় ইতিবাচক গুরুত্ব। একইভাবে রাস্তায় এটি ব্যবহৃত হয় থামার জন্যই। চীনে খুশি, সৌভাগ্য, সমৃদ্ধি হিসেবে এই রংটি নিজেকে প্রকাশ করে। ভারতীয় উপহমাদেশে এটি বিয়ের রঙের পোশাক হিসেবে জনপ্রিয়। বড়দিনের সময়েও পোশাকে লালের ছোঁয়া থাকে। দক্ষিণ আফ্রিকায় এটি শোক প্রকাশ করে। এশিয়ার পূর্ব দিকের স্টক মার্কেটের ঊর্ধ্বগতি বোঝাতে লাল চিহ্ন ব্যবহার করা হয়। একইভাবে উত্তর আমেরিকার স্টক মার্কেটের নিম্নগামী সূচক বোঝাতে লাল চিহ্নের ব্যবহার লক্ষণীয়।

সাদা

default-image

শেষ করি সাদা রঙের মাহাত্ম্য দিয়েই। পবিত্রতা আর পরিপূর্ণতা—সাদা রঙের এই দুটি অর্থ গ্রহণীয় সব জায়গায়। উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপের দেশগুলোতে কনের বিয়ের পোশাক সাদা রঙের। এক দেশে সাদা জীবন শুরুর গল্প আঁকে; আরেক দেশে সাদা রং জীবন শেষ হয়ে যাওয়ার শোক প্রকাশ করে। চীন, কোরিয়া ছাড়াও এশিয়ার বেশ কিছু দেশে শেষকৃত্যের দিনে সাদা রঙের পোশাক পরে শেষ শ্রদ্ধা জানানো হয়। মজার তথ্য হচ্ছে সাদা যেমন বিয়ের পোশাক, তেমনি ভারতে এটি বিধবাদেরও পোশাক।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0