default-image

ইটপাথরের এই নগরে প্রকৃতিজুড়ে সেভাবে হয়তো দেখা মেলে না বসন্তের রঙিন হাওয়ার। তবে বাসন্তী রঙা বসনে নগরবাসী ঠিকই বরণ করে রঙিন বসন্তকে। বসন্ত আর ভালোবাসা তো এখন মিলেমিশে গেছে। পয়লা ফাল্গুনের পরদিনই ভালোবাসা দিবস। তাই পোশাক–সাজে ফাগুন আর ভালোবাসার রঙের ছোঁয়া পাওয়া যায় একই সঙ্গে। 
একটা সময় বসন্তের প্রথম দিনে মেয়েদের পরনেই শুধু দেখা যেত হলুদ বা বাসন্তী পোশাক। তাঁত বা টাঙ্গাইল শাড়ি পরার চলই ছিল বেশি। বৈচিত্র্যের জন্য বাসন্তী শাড়িতে দেখা যায় উজ্জ্বল সব রঙের ব্যবহারও। এদিকে আবার কয়েক বছর ধরে তো শুধু মেয়েরাই নয়, ছেলেদের জন্যও মিলছে বসন্ত আর ভালোবাসার দিনের বিশেষ পোশাক।

default-image

রঙের ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা জানালেন, মেয়েদের পোশাক থেকে যেকোনো একটা থিম যেমন রং, মোটিফ নিয়ে ছেলেদের পোশাকে নকশা করে থাকেন তাঁরা। এ ক্ষেত্রে সাধারণত ছেলেদের পাঞ্জাবি বা শার্টে সাদা, লাল বা একই কাপড়ে বিভিন্ন রঙের প্রাধান্য চোখে পড়ে।
‘মেয়েদের শাড়িজুড়ে একটা সময় ব্লকপ্রিন্টের কাজ প্রাধান্য পেত। এরপর আসে বাটিক বা স্ক্রিন প্রিন্টের চল। এসবের পাশাপাশি এবার সিল্ক বা মসলিন শাড়িতেও থাকবে বসন্তের ছোঁয়া।’ বললেন বিপ্লব সাহা।
বসন্ত ও ভালোবাসা দিবস হাত ধরাধরি করে আসার কারণে শাড়িতে থাকবে তাই উৎসবের আমেজ। যেমন একরঙা হলুদ শাড়ির পাড় জুড়ে বসিয়ে নেওয়া যেতে পারে গোলাপি, গাঢ় নীল আর জরির পাড়। আঁচলজুড়ে থাকতে পারে কলকার নকশায় এমব্রয়ডারির কাজ। জমিনটা একরকম আবার আঁচলটা অন্যরকম, এমন শাড়িও দেখা যাবে এবারের বসন্তে। এ ধরনের শাড়িতে হ্যান্ড পেইন্ট মানিয়ে যায় বেশ।
বেইলি রোডের শাড়ির দোকানগুলো ঘুরে চোখে পড়ল হলুদ, সবুজ আর লাল রঙের লুঙ্গি চেকের শাড়িগুলো বেশ চলছে এবার। তরুণীরা একটু উজ্জ্বল রঙের শাড়ি পছন্দ করছেন বলেও জানালেন বিক্রেতারা। শাড়িজুড়ে এই যে রঙের বৈচিত্র্য, তার মধ্যে যেন বসন্তের আবেদনটা কোনোভাবেই না হারিয়ে যায়—শাড়ি কেনার সময় এটি মাথায় রাখার পরামর্শ দিলেন টাঙ্গাইল শাড়ি কুটিরের স্বত্বাধিকারী মনিরা এমদাদ।
ছেলেদের পোশাক হিসেবে পাঞ্জাবি আর ফতুয়া আছেই—কয়েক বছর ধরে বসন্তবরণে টি–শার্টও পরতে দেখা যাচ্ছে তরুণদের। নিত্য উপহারের স্বত্বাধিকারী বাহার রহমান বললেন, ‘ক্যাজুয়াল পোশাক হিসেবে তরুণদের মাঝে টি–শার্ট বা গেঞ্জির জনপ্রিয়তা রয়েছে। আর এই বিষয়টি মাথায় রেখেই প্রতিবছর ফাল্গুন আর ভালোবাসা দিবসে দেখা যায় এসবের। টি–শার্টের নকশায় তুলে ধরা হয় তারুণ্য এবং বসন্তের প্রকৃতিকে। রঙের ক্ষেত্রে এখন হলুদ, লাল, কমলা ও সাদার প্রাধান্য থাকে।’

বিজ্ঞাপন
ফ্যাশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন