বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এবারের আয়োজনের বিশেষত্ব হচ্ছে, ফ্যাশন দুনিয়ার জেন জিরা এবার উপস্থাপনা করেছেন। জেন জি মানে যাঁদের বয়স ১০ থেকে ২৩ বছরের ভেতর। অর্থাৎ ১৯৯৭ সাল থেকে ২০১০ সালের ভেতর যাঁদের জন্ম। যে চারজন জেন জি এবারের মেট গালায় উপস্থাপনা করেন, তাঁদের একজন হলেন ব্রিটিশ সংগীততারকা বিলি আইলিশ।

default-image

বিলি আইলিশ মাত্র ১৯ বছর বয়সে মেট গালার উপস্থাপক হয়ে ইতিহাস গড়েছেন। লালগালিচায় তিনি এসেছিলেন গীতিকার বড় ভাই ফিনেস ও’কনেলের হাত ধরে। সোমবার রাতে বিলি আইলিশ যখন কার্পেটের ওপর দিয়ে হেঁটে চলেছেন, মনে হলো হলিউডে পুরোনো দিনের অস্কার অনুষ্ঠানে ক্ল্যাসিক ‘ওল্ড স্কুল গাউন’ পরে হেঁটে চলেছেন মেরিলিন মনরো। ড্রামাটিক এই গাউন ডমিনিকান ডিজাইনার অস্কার ডে লা রেন্টার ডিজাইন করা।

পুরোপুরি সাদায় দেখা দিয়েছেন টিমোথি চালমেট। তিনিও মেট গালার ‘কো-চেয়ার্স’। সবাই যখন জবরদস্ত জামাকাপড় পরে চোখ ধাঁধিয়েছেন, টিমোথি তখন সিম্পল সাদামাটা পোশাকে মেট গালার লালগালিচায় পা রেখে সবাইকে অবাক করে দিয়েছেন।

default-image

মেট গালার মতো আয়োজনেও যে টিমোথি নিজের ব্যক্তিগত ডিজাইনার হায়দার একারম্যানের ড্রেস পরে আসবেন, কেউ ভাবেনি। কালো ল্যাপেলের সাদা স্টেইন টাক্সেডোতে দেখা দিয়েছেন তিনি। সঙ্গে ছিল একই কাপড়ের নিচের দিকে চাপানো আর কুঁচি দেওয়া প্যান্ট আর পায়ে কনভার্স শু।

২৩ বছর বয়সী মার্কিন কবি আমান্ডা গোরম্যানও এবার হয়েছেন মেট গালার সঞ্চালক। তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেছিলেন। সেই থেকে ক্যামেরা তাক করা থাকে তাঁর দিকে।

default-image

এদিন তিনি উপস্থিত হয়েছিলেন ৭২ বছর বয়সী মার্কিন ফ্যাশন ডিজাইনার ভেরা ওয়াংয়ের ডিজাইন করা একটা নীল ফ্রকে। এটির থিম ছিল ‘রি ইমাজিনড স্ট্যাচু অব লিবার্টি’। হাতে ধরা ছিল পার্স। যে পার্সকে কবিতার বই বললেও ভুল হবে না। চুলে বিনুনির সঙ্গে পায়ে ছিল হাই হিল। আর ঠোঁটে লেগে ছিল হাসি।

মেট গালার চতুর্থ সঞ্চালক ছিলেন জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা। তাঁর পোশাকে ছিল ঐতিহ্যবাহী জাপানি সংস্কৃতির ছোঁয়া। পৃথিবীর সব সংস্কৃতির মানুষ মিলেই যে ‘আমেরিকান ড্রিম’ ধারণার জন্ম দিয়েছে, সেই বার্তাই দিয়েছেন লুই ভিতোর এই নানা রঙে রঙিন গাউনে। পোশাকটির ডিজাইন করেছেন নাওমির বোন মারি। সে–ও পেশাদার টেনিস খেলোয়াড়। নাওমির পোশাকে ছিল রঙিন কই মাছের থিম। তিনি সেজেছেনও কই মাছের মতো করে।

default-image

মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টে অনুষ্ঠিত এবারের মেট গালার থিম ছিল ‘ইন আমেরিকা: আ লেক্সিকন অব ফ্যাশন’। এই আইডিয়া আবার ‘ম্যাট্রিক্স’ সিনেমা থেকে শুরু করে স্ট্যাচু অব লিবার্টি—সবকিছু থেকে অনুপ্রাণিত। সঞ্চালক বাছাইয়ে ছিল নানা জাতির বৈচিত্র্যময় তারুণ্য, বর্ণ, পেশা আর লিঙ্গের আধিপত্য। সব মিলিয়ে মহামারিকালের দমবন্ধ গুমোট ভাব কাটিয়ে ফ্যাশন দুনিয়ায় স্বস্তির সুবাতাস ফেলেছে মেট গালা।

ফ্যাশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন