সাদা পোশাকের যত্ন

বিজ্ঞাপন
default-image

চোখে প্রশান্তি আনে সাদা রং। তাপ শোষণক্ষমতা কম থাকায় সাদা রঙের পোশাক পরলে আসে শীতল অনুভূতি। এ জন্যই ভ্যাপসা গরমের এই সময়ে পোশাকে থাকতে পারে সাদা রঙের অগ্রাধিকার। এদিকে করোনার সংক্রমণ ঠেকাতে বাইরে থেকে বাড়ি ফিরেই ধুয়ে দিতে হচ্ছে নিয়মিত পরার পোশাকটি। এ জন্য সাদা পোশাক পরলেও নিতে হবে এর বাড়তি যত্ন। কীভাবে যত্নে নিলে সাদা কাপড়ের রং ও গুণগত মান থাকবে অক্ষুণ্ন, তা-ই জানালেন গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ের বস্ত্র ও বয়নশিল্প বিভাগের অধ্যাপক শাহমিনা রহমান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই সময়ে গরমের কারণে ঘাম বেশি হয়, যে কারণে সাদা কাপড়ে দাগ পড়ার সম্ভাবনা থাকে। এ জন্য সাদা কাপড় পরলে তা নিয়মিত ধুয়ে নেওয়া ভালো। এক বালতি পানিতে পরিমাণমতো গুঁড়া সাবানের সঙ্গে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে সাদা কাপড় ধুলে কখনো এর রং ফ্যাকাশে হবে না। এতে করে কাপড় কুঁচকে যাওয়ার সম্ভাবনাও কমে। এ ছাড়া সাদা কাপড় থেকে ঘামের দাগ তোলার জন্য সেই জায়গায় ডিটারজেন্ট লাগিয়ে টুথপেস্ট দিয়ে ভালোভাবে ঘষে নিন।

default-image

আলমারিতে সাদা পোশাক বেশ কিছুদিন থাকলে হালকা হলদে দাগ পড়ে যায়। কাপড় থেকে এই দাগ তুলতে ভালো করে ধুয়ে কড়া রোদে উল্টো করে শুকিয়ে নিন। এভাবেই দূর হবে কাপড়ের হলদেটে ভাব। সব সময় সাদা পোশাক আলাদা করে ধুতে হবে। পোশাক ভিজিয়ে রাখার পাত্রটি যদি প্লাস্টিকের হয়, তা হলে খেয়াল রাখবেন যেন প্লাস্টিকের রং কাপড়ে না লাগে। কারণ অনেক সময় প্লাস্টিকের রং লেগে সাদা কাপড়ে দাগ পড়ে যায়। এ ছাড়া সিল্কের কাপড় ধুয়ে দেওয়ার পর কখনোই হাত দিয়ে চিপবেন না। এই ধরনের কাপড় ধুয়ে দেওয়ার পর পানি ঝরাতে হ্যাঙ্গারে ঝুলিয়ে দিন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাদা পোশাক ইস্তিরি করার সময়ও কিছু বিষয় খেয়াল রাখতে হবে। সাদা পোশাকের ওপর একটা পাতলা কাপড় রেখে তারপর ইস্তিরি করতে হবে। অন্যথায় কাপড়ে ইস্তিরির দাগ পড়ে যেতে পারে।

default-image

এ ছাড়া করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে খুব একটা বাইরে বের হতে হচ্ছে না যাঁদের, তাঁদের সংগ্রহে থাকা সাদা পোশাকগুলোর খোঁজ নিয়েছেন কি? অনেক দিন আলমারিতে থাকা সাদা পোশাকে তিল পড়ছে না তো? অনেক দিন সাদা কাপড় পরা না হলে কয়েক দিন পরপর আলমারি খুলে তার ভাঁজ উল্টে দিন। যদি হয়ে থাকে সিল্কের সাদা পোশাক, তার পরতে পরতে থাকে ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা। এ জন্য সিল্কের কাপড় আলমারির ভেতর হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন