বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সুখস্মৃতির চাবি

সুগন্ধি হতে পারে চমৎকার কোনো স্মৃতির ধারক। হয়তো আপনার খুব কাছের কেউ একজন অনেক দিন ধরে একই পারফিউম ব্যবহার করে আসছেন। সেই পারফিউম আপনার কাছে তাঁর ঘ্রাণের মতো। তার অনুপস্থিতিতে আপনি হয়তো সেই পারফিউম ব্যবহার করা শুরু করলেন। এতে আপনার মনে হলো, মানুষটির অস্তিত্বের একটি অনুষঙ্গ আপনার সঙ্গেই আছে! পারফিউম অনেক ক্ষেত্রে স্মৃতি পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। হঠাৎ একটি পুরোনো পরিচিত ঘ্রাণ আপনার নাকে ঢুকতেই হানা দিতে পারে ঝাপসা হয়ে আসা পুরোনো মধুর স্মৃতি।

default-image

কিছু পারফিউম বাড়ায় যৌন উদ্দীপনা

পারফিউম কখনো কখনো যৌন উদ্দীপক হিসেবে কাজ করে। পারফিউমের বিজ্ঞাপন দেখে বিষয়টি সম্পর্কে অনেকেই ধারণা করতে পারেন। আসল ব্যাপার হলো, বিশেষ ধরনের কিছু সুগন্ধিতে ফেরোমনসের মতো রাসায়নিক উপাদান থাকে। এটি হরমোনের মতো যৌন উদ্দীপনার সংকেত দেয়। আপনি যদি কারও প্রতি শারীরিকভাবে আকৃষ্ট হন, সেটি ওই ফেরোমনসের জন্যই।

default-image

ঘুমের দাওয়াই

সৌন্দর্যের জন্য যুগের পর যুগ বিশ্বব্যাপী যাঁকে আদর্শ মানা হয়। একবার এক সাক্ষাৎকারে স্বর্ণকেশী সেই মার্কিন অভিনেত্রী, মডেল ও গায়িকা মেরিলিন মনরোকে জিজ্ঞাসা করা হয়েছিল, ‘রাতে কী পরে ঘুমান?’ এক কথায় উত্তর এসেছিল, ‘শ্যানেল ফাইভ’। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পারফিউমগুলোর মধ্যে এটি একটি। আর ওই সাক্ষাৎকার প্রকাশিত হওয়ার পর এই পারফিউমের বিক্রি বেড়ে গিয়েছিল আরও কয়েক গুণ। কিছু পারফিউমের ভেতর আসলেই ঘুমের উদ্দীপনা সৃষ্টিকারী উপাদান ব্যবহার করা হয়। অনেকে সেগুলো রাতে ঘুমানোর সময় ব্যবহার করেন।

default-image

এই লেখা পড়ার পর আপনি যখন একটি পারফিউমের দিকে হাত বাড়াবেন, মনে রাখবেন, এটা যে কেবল আপনাকে সুন্দর ঘ্রাণ দেবে তা–ই নয়; এটি আপনার মন ভালো রাখবে, কাজকর্মে এক ধরনের উৎফুল্লতা দেবে। মেজাজ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। তাই পারফিউম বাছাইয়ের ক্ষেত্রে আপনার বয়স, ব্যক্তিত্ব ও রুচিকে প্রাধান্য দিন। হাতে তুলে নিন সঠিক পারফিউম।

default-image
ফ্যাশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন