শুনুন বলিউডের দুই ‘ইয়োগা আইকন’–এর কথা

আন্তর্জাতিক যোগ দিবসের শুরুটা হয়েছে ভারত থেকে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের বিশেষ ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিবছরের ২১ জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করেন। ২০১৫ সাল থেকে ভারত মহাসমারোহে পালন করে আসছে দিনটি। বাংলাদেশও এই দিনে নেয় নানা উদ্যোগ। জেনে নেওয়া যাক বিশ্বের জনপ্রিয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রি বলিউডের দুই ইয়োগা আইকন সম্পর্কে। তাঁদের একজন মালাইকা অরোরা। আরেকজন শিল্পা শেঠি। দুজনই ফিটনেস, উজ্জ্বল ত্বক আর মানসিকভাবে ফুরফুরে থাকা—এই তিন সুবিধার জন্য প্রাধান্য দেন যোগব্যায়ামকে।

ফিটনেস আইকন শিল্পা আর মালাইকা
ছবি: ইনস্টাগ্রাম, কোলাজ

দীর্ঘদিন ধরে বলিউড তারকা মালাইকা অরোরার যেন বয়স বাড়ছে না। আর তিন বসন্তের সঙ্গে চোখাচোখি হলেই বয়সের ক্যালেন্ডারে হাফ সেঞ্চুরি করবেন তিনি। তিনি নিজে ফিট থাকেন, অন্যদেরও ফিট থাকার অনুপ্রেরণা জোগান। প্রতি সোমবার “মালাইকা’স মানডে মোটিভেশন” হ্যাশট্যাগে ছবি পোস্ট করেন মালাইকা। তাঁর মতো ফিট আর সুস্থ থাকতে চাইলে আপনাকে যোগব্যায়ামের এই আসনগুলো পারতেই হবে।

মালাইকা অরোরা
ছবি: ইনস্টাগ্রাম

মালাইকা ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করে ক্যাপশনে জানিয়ে দিয়েছেন আসনের সব নিয়মকানুন। আপনি কতটা শিখতে পারলেন, সেটা দেখার জন্য ছবি তুলে ট্যাগও করে দিতে বলেছেন তাঁকে। তাই চেষ্টা করে দেখতে পারেন। তবে হাত–পা অক্ষত না থাকলে এই প্রতিবেদক তার দায়ভার নেবেন না।

এই সেই আসন
ছবি: ইনস্টাগ্রাম

যোগব্যায়াম না করে একটা দিনও শুরু করেন না মালাইকা। কেবল শারীরিক সুস্থতার জন্যই নয়, ৪৭–এ দাঁড়িয়েও তাঁর চামড়া যে এতটা তারুণ্য বহন করে, এ জন্যও তিনি ধন্যবাদ দেন যোগব্যায়ামকে। তাঁর মতো এভাবে ব্যায়াম করলে আপনারও শরীরের রক্ত চলাচল বাড়বে।

নিয়মিত শরীরচর্চা করেন মালাইকা। এই ব্যায়ামে বাড়ে রক্তসঞ্চালন
ছবি: মালাইকা অরোরার ইনস্টাগ্রাম হ্যান্ডল

মালাইকা অরোরা লিখেছেন, ‘ইয়োগা আপনাকে আপনি হয়ে উঠতে সাহায্য করে। তাই নিজের পুরো সত্তার পরিপূর্ণ বিকাশের জন্য যোগব্যায়াম করুন।’ প্রায়ই মালাইকা অরোরা প্রেমিক অর্জুন কাপুরের সৎবোন জাহ্নবী কাপুরকে জিমে সাহায্য করেন। তাঁদের একসঙ্গে জিম করতেও দেখা গেছে। দেখা গেছে ইয়োগার আসনে বসতে।

ফ্রেশ মালাইকা
ছবি: ইনস্টাগ্রাম

আর যদি যোগাসনের সঙ্গী মিলে যায়, তাহলে যুগ্মভাবে করা হয়, এমন আসনগুলোও চেষ্টা করে দেখতে পারেন। এভাবেই ৪৭ বসন্ত পেরোনো মালাইকাকে দেখায় ঠিক যেন ষোড়শী।

সঙ্গী পেলে ট্রাই করতে পারেন এগুলোও
ইনস্টাগ্রাম

ফিটনেসের ক্ষেত্রে যেকোনো অষ্টাদশীকে চ্যালেঞ্জ করতে পারেন মালাইকার চেয়ে বয়সে এক বছরের ছোট শিল্পা শেঠি। তিনিই বলিউডের প্রথম অভিনেত্রী, যাঁর ইউটিউব চ্যানেলের দিকে তাকিয়ে ইয়োগা করা দেখেন, শেখেন ২৬ লাখ ৭০ হাজারের বেশি ভক্ত। কীভাবে ব্যায়াম শুরুর আগে ওয়ার্মআপ করবেন, সেই ভিডিও–ও দেখা হয়েছে আড়াই কোটির বেশিবার। তা ছাড়া স্বাস্থ্যবিষয়ক নানা পরামর্শ, রান্নার রেসিপি, বাগান করার ভিডিও—এগুলো তো আছেই। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় যোগব্যায়ামের ভিডিওগুলো।

এই মুহূর্তে ভারতের সবচেয়ে ফিট অভিনয়শিল্পীদের অন্যতম শিল্পা শেঠি। তবে ভোজনরসিক হিসেবেও সুনাম আছে তাঁর। তাঁর জীবনের মন্ত্র হলো ‘সুস্থ থাকো আনন্দে থাকো আর যোগব্যায়াম করো’।

সুপারফিট শিল্পা শেঠি
ছবি: ইনস্টাগ্রাম

শিল্পা দেখিয়েছেন, কীভাবে মাত্র ১৫ মিনিটের কম সময়ে সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত খাবার তৈরি করা যায়। স্বাস্থ্যকর খাবার তৈরির সময় যাঁদের হাতে নেই, ফিট থাকতে জিমে যাওয়ার সময়ও যাঁদের নেই, তাঁদের কাছে চ্যানেলটি জনপ্রিয় হয়ে উঠেছে।
অষ্টাদশীর তারুণ্য শিল্পা শেঠির শরীরে, মননে। বয়স তাঁর কাছে নিছকই এক সংখ্যা। শিল্পার সৌন্দর্য, সোনালি চুল, মেদহীন ঝরঝরে শরীরে লুকিয়ে আছে একরাশ রহস্য। সেই রহস্য আর কিছু নয়, সঠিক খাবার আর যোগব্যায়াম।

মালাইকার মতো শিল্পাও কেবল ফিটনেসের ক্ষেত্রে নয়, উজ্জ্বল ত্বকের জন্য যোগাসনকেই প্রাধান্য দেন। তিনি মনে করেন, যোগব্যায়ামের মাধ্যমে ত্বক উজ্জ্বল রাখা যায়। যোগাসনের পাশাপাশি রোজ ১০ মিনিটের মতো মেডিটেশন করেন। এর ফলে যেকোনো ধরনের ত্বকের সমস্যা আর মানসিক চাপ থেকে দূরে থাকেন তিনি।

ছোটবোন সমিতাকে তুলে ধরেছেন শিল্পা
ছবি: ইনস্টাগ্রাম