default-image
বিজ্ঞাপন

ঘর সাজানোর ক্ষেত্রে একেক জনের পছন্দ একেক রকম। কারও পছন্দ বোহেমিয়ান ধারা, কারও পছন্দ পরিপাটি ধারা। কিন্তু দুটি ধারারই রয়েছে ভিন্ন ভিন্ন সৌন্দর্য। দুটি ধারার মধ্যে যথেষ্ট পার্থক্যও রয়েছে।

default-image

যেমন ধরুন, বোহো বা বোহেমিয়ান ধারায় সবকিছু সরল, স্বস্তিদায়ক, আরামদায়ক, রঙিন, উষ্ণ ও উদার রাখা হয়। এই ধারায় ঘর সাজানো সহজ। আর পরিপাটি ধারায় গৃহসজ্জা করা হয় উৎকৃষ্ট, অভিজাত, সজীব ও রঙিন করে।  

তাই কোন ধারায় ঘর সাজাবেন, সেটা নিয়ে যদি বেশি বিভ্রান্ত হয়ে থাকেন, তাহলে বোহেমিয়ান ও পরিপাটি ঘর সাজানোর ধরন দুটির পার্থক্য বুঝে নিতে হবে। তখন সিদ্ধান্ত নেওয়া হবে খুব সহজ।

বোহো শব্দটি দিয়ে একটি বিশেষ দলকে বোঝানো হয়, যারা চেক প্রজাতন্ত্রের বোহেমিয়া থেকে বিভিন্ন জায়গায় ভ্রমণ করে। এই শব্দের ব্যাখ্যায় পড়ে শিল্পী, লেখক, অভিনেতা বা সংগীতশিল্পীও অন্তর্ভুক্ত হন, যাঁদের বেশির ভাগই দরিদ্র এবং যাযাবর জীবনযাত্রার নেতৃত্ব দিয়েছিলেন। তাঁরা ইউরোপের প্রধান শহরগুলোর বেশ কয়েকটি সফরও করেছিল। কিন্তু বোহেমিয়ান এখন কোনো বিশেষ্য নয়, বরং বিশেষণ, যেটা দিয়ে এমন এক নান্দনিকতাকে প্রকাশ করা হয়, যেটা অতীতের সেই প্রজন্মের উন্মুক্ত প্রফুল্লতা দ্বারা প্রভাবিত হয়।

default-image

যদি আপনার বাসায় প্রাণবন্ত, সাংস্কৃতিক ও নান্দনিক একটা আবহ আনতে চান, তাহলে বোহেমিয়ান ধারায় ঘর সাজানোর কোনো বিকল্প নেই। এতে ঘর খুব সরল ও নির্ঝঞ্ঝাট মনে হবে। এই ধারায় আধুনিক ও পাশ্চাত্য ধারার মিশেলে এমনভাবে বসবাসের জায়গা সাজানো হয়, যেটা একই সঙ্গে আরামদায়ক ও সমসাময়িক।

সাধারণত বোহেমিয়ান গৃহসজ্জায় বাদামি, ক্রিম, আইভরি, ধূসর, সবুজের মতো পার্থিব রং ব্যবহার করা হয়। এসব রঙের সঙ্গে মেলানো হয় উজ্জ্বল কিছু রং, যেমন কমলা, লাল বা বেগুনি। এতে ঘরের মধ্যে একটার পর একটা রঙের লেয়ার তৈরি হয় এবং একটা অন্য রকম বৈশিষ্ট্য তৈরি হয়।

বিজ্ঞাপন

আর পরিপাটি গৃহসজ্জায় সবকিছুই হয় ঠিকঠাকভাবে ভাবনাচিন্তা করে সাজানো–গোছানো। সেখানে থাকবে কিছু বিপরীতরঙা জমিন, বিলাসবহুল নানান উপাদান এবং সমৃদ্ধ রং। এ রং বলতে এসব ঘরে থাকতে পারে এমন কিছু রং, যেটা উজ্জ্বল কিন্তু হালকা ও কোমল।

default-image

পরিপাটি গৃহসজ্জায় ট্রেন্ডি, ক্যাজুয়াল ও মার্জিত ভাব থাকে। সেই আবহটা প্রগতিপন্থী, সংক্ষিপ্ত ও সতেজ হয়। এই ধরনের গৃহসজ্জায় অতীতের কিছু আসবাবও আনতে পারেন, যেগুলো আবার পেইন্ট করে হালের ও ফ্যাশনেবল করে তোলা হবে।

গৃহসজ্জায় বোহেমিয়ান ধারা নিয়ে আসতে কম উচ্চতার আরামদায়ক বসার ব্যবস্থা করুন। ঘরে কিছু পার্থিব রং রাখুন, বেশ কিছু গাছ আর প্রাকৃতিক আলোর ব্যবস্থা করুন। আর ঘর সাজানোতে পরিপাটি ধারা আনতে চাইলে টেক্সচার নিয়ে কাজ করুন, বিপরীত রং ব্যবহার করুন এবং কিছু দামি জিনিসপত্র যোগ করে নিন।

default-image

তবে এসবের বাইরে চাইলে আপনি গৃহসজ্জায় বোহো ও পরিপাটি ধারার মিশ্রণও করতে পারেন। তাতে সবকিছু স্বচ্ছন্দ, সাহসী এবং অন্য রকম দেখাবে। সেখানে কিছু প্রাকৃতিক উপাদান এবং অনেক রং, টেকশ্চার ও প্যাটার্নের মিশ্রণ হবে। এ ক্ষেত্রে ঘরে সবকিছুই ক্যাজুয়াল রাখতে পারেন। এখানে–ওখানে সংস্কৃতির চর্চা রাখতে পারেন, ছড়িয়ে–ছিটিয়ে রাখতে পারেন কিছু ফ্লোর কুশন। গল্পগুজব করা, গান শোনা, বই পড়া বা গেম খেলারও কিছু জায়গা রাখতে পারেন।

সাজানো ঘরেই প্রকাশ পায় গৃহবাসীর ব্যক্তিত্ব ও রুচি। তাই বুঝেশুনে সিদ্ধান্ত নেওয়াই ভালো।

গৃহসজ্জা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন