ইফতারে আয়োজন হোক একটু অন্যরকম

ইফতারে ঐতিহ্যগতভাবে আমরা বিভিন্ন ধরনের খাবার খাই। সেসব খাবারেই আমরা অভ্যস্ত। তবে একটু অন্যরকম আয়োজন হলেও কিন্তু খারাপ হয় না। ইফতারে প্রতিদিন মূল খাবারের পাশে ভিন্ন স্বাদের খাবার রাখা যেতে পারে। এতে ইফতারের মেন্যুতে কিছুটা পরিবর্তন আসবে। রেসিপি দিয়েছেন রোয়েনা মাহজাবীন।

বিজ্ঞাপন

আমেরিকান চপসি

উপকরণ

এগ নুডলস ১ প্যাকেট, মুরগির বুকের মাংস (হাড় ছাড়া) দেড় কাপ (জুলিয়ান কাট), গাজর আধা কাপ, (গ্রেট করা), ক্যাপসিকাম কুচি আধা কাপ, বাঁধাকপি কুচি আধা কাপ, সয়াসস ২ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ চা-চামচ, টমেটো কেচাপ আধা কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য ডিম ১টি ও ধনেপাতা কুচি পরিমাণমতো।

default-image

প্রণালি

প্রথমে নুডলস ডোবানো পানিতে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। পুরো পানি ঝরে গেলে ডুবো তেলে একবারে সবটা নুডলস দিয়ে ভেজে পাখির বাসার মতো একটি খাঁচা তৈরি করুন।

অন্য একটি পাত্রে সিকি কাপ তেল দিন। এবার এতে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে দিন। একটু নরম হলে মুরগির মাংসের টুকরাগুলো দিয়ে ভুনতে থাকুন। এবার এতে লবণ, পাপরিকা ও গোলমরিচের গুঁড়া দিন। সসগুলো দিন। ১০ মিনিট রান্না করুন। এবার সবজিগুলো দিয়ে দিন। শেষে কর্ন ফ্লাওয়ার একটু পানিতে গুলে নিয়ে ঢেলে দিন। নেড়ে নামিয়ে নিন। ডিমটি আলাদা পোচ করে রাখুন। এবার নুডলস ভাজা নেস্টের ওপর রান্না করা মুরগি এবং ওপরে ডিম পোচ দিয়ে ধনেপাতা ছড়িয়ে দিন ও গরম-গরম পরিবেশন করুন।

মোসাকা

উপকরণ

বেগুন লম্বা ৩টা, গরুর কিমা আধা কেজি, জলপাই তেল ১/৪ ভাগ, গোলমরিচ ১ চা-চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ চা-চামচ, দারুচিনি গুঁড়া সিকি চা-চামচ, জায়ফল গুঁড়া সিকি চা-চামচ, পার্সলে ১ টেবিল চামচ, ডিম ১টি, টমেটো কেচাপ আধা কাপ, পাপরিকা ১ চা-চামচ, লাল মরিচ সিকি চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মোজারেলা চিজ ১ কাপ (গ্রেট করা)।

default-image

হোয়াইট সসের জন্য

তরল দুধ ২ কাপ, মাখন সিকি কাপ, ময়দা ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ধনে পাতা কুচি সামান্য।

প্রণালি

প্রথমে বেগুনগুলো লম্বায় আধা ইঞ্চি পুরু করে কেটে লবণ ছিটিয়ে হালকা ভেজে তুলে রাখুন। অন্য একটি প্যানে জলপাই তেল দিয়ে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিন। এবার কিমা ও স্বাদমতো লবণ দিয়ে ভুনে নিন। মাংস বাদামি হলে সব গুঁড়া মসলা দিয়ে দিন। কম আঁচে কিমা রান্না করুন ১০ মিনিট। কিমা ভালোমতো সেদ্ধ হলে এতে টমেটো সস, লেবুর রস ও পার্সলে দিয়ে নেড়ে নামিয়ে নিন। হালকা ঠান্ডা হলে এর সঙ্গে ১টা ডিম ফেটে মিশিয়ে রাখুন।

বিজ্ঞাপন

ক্রিম সেমাই

উপকরণ

লাচ্ছা সেমাই ১ প্যাকেট, ডিমের কুসুম ২টি, চিনি স্বাদমতো, তরল দুধ ১ কাপ, এভাপোরেড মিল্ক বা ঘন দুধ ২ কাপ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, খাওয়ার রং ১ ফোঁটা।

default-image

প্রণালি

প্রথমে জ্বাল দেওয়া ঘন দুধে চিনি মিশিয়ে গরম অবস্থায় লাচ্ছা সেমাই দিয়ে ভিজিয়ে নিন। আলাদা একটি পাত্রে ডিমের কুসুম ও চিনি দিয়ে ফেটে নিন। এবার এতে ১ কাপ তরল দুধ ও কর্ন ফ্লাওয়ার দিয়ে চুলায় দিন। নেড়ে নেড়ে ঘন হলে নামান। এবার এতে সামান্য খাওয়ার রং মেশান। এই মিশ্রণটি পরিবেশন করার গ্লাসে ২ চামচ করে ঢেলে দিন। ফ্রিজে জমতে দিন। জমে গেলে নামিয়ে এর ওপর পরিমাণমতো ভেজানো লাচ্ছা সেমাই দিন। সবশেষে ওপরে ক্রিম দিয়ে পরিবেশন করুন।

ক্রিমের জন্য

২টি ডিমের সাদা অংশ, চিনি আধা কাপ, ভ্যানিলা এসেন্স ১ ফোঁটা। ক্রিম বানাতে অরেঞ্জ কাপ কেকের রেসিপি অনুসরণ করুন।

হোয়াইট সসের জন্য

একটি পাত্রে দুধ ফুটিয়ে রাখুন। আরেকটি প্যানে মাখন ও ময়দা একটু ভেজে দুধ দিয়ে সঙ্গে গোলমরিচ, লবণ ও ধনে পাতা দিয়ে নেড়ে ঘন হলে নামিয়ে রাখুন। এবার একটি বেকিং ডিশে প্রথমে এক স্তর বেগুনের টুকরোগুলো বিছিয়ে দিন। এর ওপর কিমা দিয়ে ঢেকে দিন। এবার মোজারেলা চিজ ছড়িয়ে দিন অর্ধেকটা। আবারও আরেক স্তর বেগুন দিন। এবার এর ওপর হোয়াইট সস দিয়ে সবার শেষে ওপরে মোজারেলা চিজ দিয়ে ওভেনে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন ৪০ মিনিট।

অরেঞ্জ কাপকেক

উপকরণ

মাখন আধা কাপ, চিনি ১ কাপ, ময়দা দেড় কাপ, কমলার রস সিকি কাপ, কমলার জেস্ট ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, টকদই সিকি কাপ, বেকিং সোডা সিকি চা-চামচ ও ডিম ২টি।

default-image

প্রণালি

প্রথমে মাখন ও চিনি ভালোমতো বিট করুন। পাউডার উপকরণগুলো একসঙ্গে চেলে রাখুন। এবার মাখনের মিশ্রণে একটি একটি করে ডিম দিয়ে বিট করুন। কমলার রস, জেস্ট ও টক দই দিন। সবশেষে ময়দা মিশ্রণ দিয়ে ভালোমতো মিশিয়ে কাপকেক মোল্ডে নিয়ে ওভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন ২০ মিনিট। নামিয়ে ঠান্ডা করুন।

ক্রিম

উপকরণ

২টি ডিমের সাদা অংশ, চিনি আধা কাপ, ভ্যানিলা ১ ফোঁটা।

প্রণালি

ডিম ও চিনি একসঙ্গে বিট করুন। এবার ডাবল বয়লারে নিয়ে সামান্য উষ্ণ হলেই নামিয়ে ১০ মিনিট বিট করে ক্রিম তৈরি করে নিন। সবশেষে ভ্যানিলা দিন। এবার এই ক্রিম পাইপিং ব্যাগে নিয়ে কাপ কেকের ওপর সাজিয়ে পরিবেশন করুন।

ম্যাক্সিকান সালাদ

default-image

উপকরণ

ডাবলি বুট (সেদ্ধ) ১ কাপ, গাজর আধা কাপ (গ্রেট করা), বাঁধা কপি কুচি আধা কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, শসা কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো, এভোকাডো কুচি ১ মুঠো, টমেটো কেচাপ আধা কাপ, সুইট চিলি সস আধা কাপ, মধু ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।

আমরাখান্দ

উপকরণ

দই আধা লিটার, আমের পিউরি আধা কাপ, চিনি স্বাদমতো, এলাচি দানা গুঁড়া সিকি চা-চামচ, বাদাম কুচি ২ টেবিল চামচ ও জাফরান সামান্য।

default-image

প্রণালি

দই একটি পরিষ্কার সুতি কাপড়ে নিয়ে ছেঁকে বাড়তি পানি ঝরিয়ে নিন। এবার আমের পিউরি ও চিনি দিয়ে ভালোমতো ফেটিয়ে সারভিং ডিশে নিয়ে ওপরে বাদাম কুচি ও জাফরান দিয়ে পরিবেশন করুন।

বিজ্ঞাপন
রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন