default-image

২. বিফ স্টেক

উপকরণ: বিফ স্টেক ১ পিস, শর্ষেবাটা ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, লবণ সিকি চা–চামচ, মধু ১ চা–চামচ, সয়া সস ৩ টেবিল চামচ, লাল মরিচগুঁড়া ১ চা–চামচ, গোলমরিচগুঁড়া ১ চা–চামচ।

প্রণালি: একটি বোলে রসুনবাটা, ভিনেগার, সয়া সস, অলিভ অয়েল, শর্ষেবাটা, লাল মরিচগুঁড়া, গোলমরিচগুঁড়া, মধু ও লবণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এখন মিক্সচারটি একটি জিপলকড ব্যাগে ঢেলে দিন। তার মধ্যে বিফ স্টেকের টুকরা দুটি দিয়ে লক আটকে ভালোভাবে নেড়ে মাংসের গায়ে মিক্সচারটি লাগিয়ে নিন। ম্যারিনেটের জন্য ব্যাগটি এবার ৮ থেকে ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এখন একটি গ্রিল প্যানে কুকিং স্প্রে দিয়ে তার ওপর স্টেক দিয়ে দিন। দুই পাশ ঠিকমতো উল্টেপাল্টে দিন। খেয়াল রাখুন যাতে বিফের দুই পাশই রান্না হয়। হয়ে গেলে স্টেক একটি বাটিতে নামিয়ে নিন। ম্যাশড পটেটো অথবা সবজির সঙ্গে পরিবেশন করুন।

default-image

৩. সুদিং পুডিং

উপকরণ: নারকেলের দুধ ২ কাপ, আগার আগার পাউডার ২ চা–চামচ ও চিনি (যদি প্রয়োজন হয়)।

প্রণালি: একটি পাত্রে নারকেলের দুধ ও আগার আগার পাউডার মিশিয়ে নিয়ে চুলায় কিছুক্ষণ জ্বাল দিতে হবে। ফুটে উঠলেই নামিয়ে নিতে হবে। এবার ঠান্ডা হওয়ার জন্য ফ্রিজে রেখে দিতে হবে।

default-image

৪. বুটের ডালের বরফি

উপকরণ: ছোলার ডাল আধা কেজি, দুধ ৬ কাপ, চিনি দেড় কেজি, দারুচিনি ৩ টুকরো, ঘি ১ কাপ।

প্রণালি: বুটের ডাল ৪ থেকে ৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার ভালোভাবে ধুয়ে নিয়ে পানি ও তরল দুধ দিয়ে বুটের ডাল সেদ্ধ করুন। সেদ্ধ করা বুটের ডাল ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করে তাতে বাদাম ও কিশমিশ ভেজে নিন। ব্লেন্ড করা বুটের ডাল, গুঁড়া দুধ, চিনি, এলাচি ও দারুচিনি দিয়ে মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে ভাজা বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশান। তারপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

৫. পাটিসাপটা

উপকরণ: ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, চালের গুঁড়া সিকি কাপ, তেল ২ টেবিল চামচ, কোরানো নারকেল ৩ কাপ, তরল দুধ ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, এলাচি ৪টি।

প্রণালি: একটি পাত্রে কম আঁচে কোরানো নারকেল, দুধ, চিনি ও এলাচি দিন। মিশ্রণটি নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হলে নামিয়ে ঠান্ডা করুন। আরেকটি বাটিতে ময়দা, চালের গুঁড়া ও সুজি নিন। এবার তরল দুধ ঢেলে দিন। খেয়াল রাখবেন, মিশ্রণে যেন কোনো কিছু দলা পেকে না থাকে। মিশ্রণটি এবার ৩০ মিনিট ঢেকে রাখুন। চুলায় ননস্টিক প্যানে একটু তেল ব্রাশ করে অল্প গরম করে নিন। গরম হয়ে গেলে মিশ্রণ থেকে ডালের চামচের ১ চামচ গোলা ঢেলে ছড়িয়ে রুটির মতো করে নিন। ওপরের দিকটা শুকিয়ে এলে এক পাশে খানিকটা নারকেলের ক্ষীর দিয়ে মুড়িয়ে দিন। সেঁকা শেষে নামিয়ে ফেলুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন