চট্টলার পিঠা-পায়েস

হেমন্তে বাঙালি মাতে নবান্নে। চারদিকে নতুন ধানের সৌরভ মাতাল করে। আর সেই ধান থেকে তৈরি চালে নানা ঝাল ও মিস্টি পদে চলে উদযাপন। তবে কুশায়াচ্ছন্ন এই সময়ে পিঠার স্বাদ মন্দ হবে না। চেষ্টা করে দেখতে পারেন নাসরীন আখতারের দেয়া চট্টগ্রাম অঞ্চলের দুটি মজাদার পিঠার রেসিপি।

মধু ভাত

default-image

উপকরণ

পোলাওয়ের চাল দেড় কাপ, বিন্নি চাল আধা কাপ, নারকেল ১ কাপ, কনডেন্সড মিল্ক স্বাদমতো, গুঁড়া দুধ সিকি কাপ, জালা চালের গুঁড়া এক কাপ, লবণ স্বাদমতো।

প্রণালী

পোলাওয়ের চাল দেড় কাপ, বিন্নি চাল আধা কাপ, নারকেল ১ কাপ, কনডেন্সড মিল্ক স্বাদমতো, গুঁড়া দুধ সিকি কাপ, জালা চালের গুঁড়া এক কাপ, লবণ স্বাদমতো।
প্রণালি: চাল ধুয়ে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এদিকে চুলায় একটি পাত্রে ৬ কাপ পানি ও ২ চা-চামচ লবণ দিয়ে ফোটাতে থাকুন। পানি ফুটে উঠলে এতে চাল (পানি ঝরিয়ে নিতে হবে) দিয়ে দিন। চুলায় মাঝারি আঁচে  নরম করে ভাত রান্না করুন। ভাত যাতে হাঁড়ির গায়ে না লেগে যায়, সে জন্য কিছুক্ষণ পরপর কাঠি দিয়ে নেড়ে দিন। ভাতটা আঠালো হয়ে এলে চুলার আঁচটা আরও কমিয়ে ঢাকনা দিয়ে পাঁচ মিনিট রাখুন। এবার ঢাকনা সরিয়ে ভাতটুকু নেড়ে নিন। ১০ মিনিট পর ভাতের পাত্রটি চুলা থেকে নামিয়ে অল্প অল্প করে জালা চালের গুঁড়া ছিটিয়ে ঘুঁটনি দিয়ে ভালো করে ঘুঁটে নিন। ভাতের ওপর আধা কাপ জালা চালের গুঁড়া সুন্দর করে চেপে ঢেকে দিন। এবার ভাতের পাত্রটিকে ঘরের মধ্যে গরম কোনো  জায়গায় মোটা কাপড় দিয়ে ১২ ঘণ্টা ঢেকে রাখুন। ১২ ঘণ্টা পর দেখুন ভাতের ওপরটা ফেটে গেছে কি না। ফেটে থাকলে পুরো ভাত বাটিতে ঢেলে নিন। এবার পরিবেশনের আগে নারকেল, গুঁড়া দুধসহ সবকিছু চামচ দিয়ে মিশিয়ে ভাতের ওপর ছিটিয়ে দিন। অনেকে এই মধু ভাত পাতলা করে খায়।

বিজ্ঞাপন

বিন্নি চালের পিঠা

default-image

উপকরণ

বিরুই চাল (বিন্নি) ১ কেজি, নারকেল ২ কাপ, চিনি আধা কাপ, পানি ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি

প্রথমে ১ কেজি চাল নিয়ে পরিষ্কার করে ধুয়ে ভিজিয়ে রাখব ৫ থেকে ৬ ঘণ্টা। এরপর উঠিয়ে ঝাঁজরিতে পানি ঝরিয়ে কাগজের ওপর চালগুলো ছড়িয়ে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এবার গ্রাইন্ডারে গুঁড়া করে নিন। চালের গুঁড়ার সঙ্গে পানি ও লবণ মিশিয়ে মেখে নিন। মুঠো করা যাবে, এমন অবস্থায় মিশ্রণটি আনতে হবে। যদি মুঠ হয়, তাহলে বুঝতে হবে পিঠার জন্য গুঁড়া তৈরি। এবার চুলায় তাওয়া বসিয়ে গরম করে নিন। প্রথমে হাতের সাহায্যে গুঁড়া গোল করে তাওয়ার ওপর ছড়িয়ে দিন। চিনি, নারকেলকুচি দিয়ে ২ থেকে ৩ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করতে হবে। এরপর ঢাকনা খুলে ২ ভাঁজ অথবা ৩ ভাঁজ করলে হয়ে যাবে বিন্নি চালের পিঠা। গুঁড়ার সঙ্গে রং মিশিয়ে চেলে নিয়ে রঙিন বিন্নি পিঠা বানাতে পারেন।

মন্তব্য পড়ুন 0