নানা স্বাদের আমব্যাঞ্জন

ভাতের সাথে আম ও দুধ দিয়ে খেতে দারুণ লাগে। তবে অন্য অনেক পদও কাঁচা আর পাকা আম দিয়ে বানানো যায়। আর সহজে আর ঝটপট তৈরি করা যায় এমন কয়েকটি পদে কথা জানাতে চাই আপনাদের।

আম যে এত রকমভাবে রান্না করা যায় এবং মূল পাতে খাওয়া যেতে পারে, তা হয়তো অনেকেই জানতেন না। আমকে আমরা সাধারণত ফলের রাজা বলে চিনি। আজ জেনে নেব এই রাজাকে কী কীভাবে ব্যবহার করা যায়, যাতে সবাই একটা অন্য রকম কিছু চেষ্টা করে দেখতে পারে! আমের গুণ সম্পর্কে আমরা সবাই বেশ ওয়াকিবহাল! আর গরমকাল মানেই তো নানা রকমের আমের বাহার।

এবার জানানো যাক আমের নানা পদ সম্পর্কে

আপনি জানলে চমকে যাবেন যে রেস্তোরাঁর মতন বাড়িতেই খুব সহজে বানানো যায় মজার সব রান্না! এগুলো একদম বেশি সময়সাপেক্ষ নয়, আর সত্যি কথা বলতে খুব বেশি উপকরণও লাগে না। তাই খুব সহজেই আপনি বানিয়ে ফেলতে পারেন মজাদার সব রান্না। বিশেষত গরমকালে কমবেশি সবার হেঁশেলে আম থাকেই।

ম্যাঙ্গো অ্যান্ড ক্রিসপি প্রন সুশি

ম্যাঙ্গো অ্যান্ড ক্রিসপি প্রন সুশি

প্রথমে বলা যাক এই পদটি নিয়ে। ম্যাঙ্গো অ্যান্ড ক্রিসপি প্রন সুশি! শুনতে কঠিন লাগলেও বানাতে ততটাই সহজ। সুশি একটি জাপানিজ বিশেষত্ব এবং খুবই সুস্বাদু। একটু অন্য রকম কিছুর চেষ্টা করা হলো, এটি একদম প্রাথমিক পছন্দ।

স্পাইসি ম্যাঙ্গো অ্যান্ড ক্যাশিউ নাট সালাদ

স্পাইসি ম্যাঙ্গো অ্যান্ড ক্যাশিউ নাট সালাদ

দারুণ সুস্বাদু এই সালাদ। আম খুবই বহুমুখী ফল এবং সালাদে দিলেও সেটা খুবই মজাদার হয়। তাই আপনি ঘরে বানাতে পারেন স্পাইসি ম্যাঙ্গো অ্যান্ড ক্যাশিউ নাট সালাদ। অ্যাপেটাইজার হিসেবে দারুণ। আর অতিথিরা মুগ্ধ হবেই। এর হালকা ঝাল, মিষ্টি আর টক স্বাদ মুখে লেগে থাকবে এবং মেইন কোর্স খাওয়ার আগ্রহ বাড়াবে।

গ্রিলড চিকেন উইথ ম্যাঙ্গো সালসা

গ্রিলড চিকেন উইথ ম্যাঙ্গো সালসা

অনেকেই ভাববেন, চিকেনের সাথে ম্যাঙ্গো? একি অনাসৃষ্টি? কিন্তু না, দুটির যুগলবন্দী সত্যি খুব সুস্বাদু। বিশেষত যাঁরা স্বাস্থ্য নিয়ে ভাবেন, তাঁদের জন্য এটা দারুণ এক পদ। খুবই কম উপকরণে এবং সহজেই তৈরি করা যায়।

র ম্যাঙ্গো উইথ স্পাইসি জ্যাগারি ডিপ

র ম্যাঙ্গো উইথ স্পাইসি জ্যাগারি ডিপ

এই পদটি আমার বেশ প্রিয়। এটাকে কাঁচা আম দিয়ে তৈরি অসম্ভব সুস্বাদু নাশতা বলা যেতে পারে। কাঁচা আমের টুকরার সঙ্গে ঝাল ঝাল করে বানানো গুড়ের চাটনি বেশ ভালোই লাগবে, তাই না?

ম্যাঙ্গো অ্যান্ড মিক্স গ্রিন সালাদ

ম্যাঙ্গো অ্যান্ড মিক্স গ্রিন সালাদ

এবার আসি এমন একটা রেসিপিতে, যেটা বানাতে চুলার কোনো প্রয়োজনই নেই। হ্যাঁ, ঠিকই শুনেছেন। এটি হলো ম্যাঙ্গো অ্যান্ড মিক্স গ্রিন সালাদ। এমনকি বাচ্চাদের সঙ্গে মিলে ঝটপট বানিয়েও নিতে পারেন। পুষ্টিকর খাবার খেতে চাইলে এটি সত্যি তেলে ভাজার খুব ভালো বিকল্প।

ম্যাঙ্গো অ্যাভোকাডো অ্যান্ড চিকেন বুরিতো

ম্যাঙ্গো অ্যাভোকাডো অ্যান্ড চিকেন বুরিতো

একটু সৃষ্টিশীল রান্না করতে চাইলে বানাতে পারেন ম্যাঙ্গো অ্যাভোকাডো অ্যান্ড চিকেন বুরিতো। অ্যাভোকাডো একটা খুব সুস্বাদু ফল এবং অনেকেই বেশ পছন্দ করেন। নামে খুব কঠিন লাগলেও বানানোর সময় দেখবেন, অর্ধেক জিনিস আপনার রান্নাঘরে এমনই উপস্থিত আছে। একটু যদি ভারী খাবার বানাতে চান, তাহলে এটা একদম পারফেক্ট!

ম্যাঙ্গো অ্যান্ড বিফ কোল্ড কাট

ম্যাঙ্গো অ্যান্ড বিফ কোল্ড কাট

শুনেই জিবে জল আসছে, তাই না? অনেক বড় রেস্তোরাঁয় এই যুগলবন্দী পরিবেশন করা হয়। আসলে আমের মিষ্টতা আর গরুর মাংসের চিরাচরিত স্বাদ একে অপরের সঙ্গে খুব ভালো যায়।

খুসখুস উইথ ক্যারামেলাইজড ম্যাঙ্গো অ্যান্ড চিকেন

খুসখুস উইথ ক্যারামেলাইজড ম্যাঙ্গো অ্যান্ড চিকেন

অনেকগুলো খাবারের কথা বললাম ঠিকই, কিন্তু একটা বিশেষ রেসিপি না বললে এই লেখা ঠিকঠাক শেষ হবে না। সেটা হলো খুসখুস উইথ ক্যারামেলাইজড ম্যাঙ্গো অ্যান্ড চিকেন। এটি একটা সম্পূর্ণ খাবার এবং খুব সুস্বাদু। খুসখুস একটি আফ্রিকান উপকরণ। স্বাদে তার জুড়ি মেলা ভার! আম এবং চিকেনের সঙ্গে মিলে এত সুন্দর হয় যে বলার নয়। সেটা না খেলে বুঝতে পারবেন না।

আমের বাহারি আর অভূতপূর্ব সব পদের কথা বলা হলো। যেগুলো নাশতা, লাঞ্চ কিংবা ডিনারে জমে যাবে। আর এটা আরও একবার প্রমাণিত যে এই ফলের কোনো প্রতিযোগী নেই।

লেখক: ফুড কলামিস্ট, ফুডিটক্স.কম

ছবি: কাস্টম ডিজিটাল