default-image
পাশ্চাত্যের খাবারের স্বাদ দেশে বসেই এখন পাওয়া যায়। বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন। খুব সহজেই। ঝাল ও মিষ্টি স্বাদের কিছু খাবারের রেসিপি দিয়েছেন অস্ট্রেলিয়ার শেরাটন গ্র্যান্ড সিডনি হোটেলের শেফ ফাহিম ফেরদৌস
default-image

আমের পাভলোভা

উপকরণ: ডিম ৩টি (সাদা অংশ), চিনি দেড় কাপ, কর্নফ্লাওয়ার আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, দারুচিনির গুঁড়া আধা চা-চামচ, জয়ফলের গুঁড়া আধা চা-চামচ, ডাবল ক্রিম ফেটানো ২ কাপ, আমকুচি ২ কাপ, আম ১টি, কিউই ১টি ও বেরি ৫টি।

প্রণালি: ওভেন ১২০ ডিগ্রিতে প্রিহিট করে নিতে হবে। একটি পাত্রে ডিম ভেঙে কুসুম আলাদা করে নিন। এরপর চিনি মিশিয়ে ডিমের সাদা অংশ হ্যান্ড বিটার দিয়ে ১৫ মিনিট ধরে বিট করুন। ফার্ম ম্যারাং তৈরি করুন। অন্য পাত্রে আগে থেকে নেওয়া ১ কাপ আমের কুচির সঙ্গে লেবুর রস, দারুচিনিগুঁড়া, মধু, জয়ফলগুঁড়া ও কর্নফ্লাওয়ার মিশিয়ে থকথকে পেস্ট বানিয়ে নিন। এবার ম্যারাং ও আমের কুচির মিশ্রণ একটি পাত্রে মিশিয়ে নিন। ম্যারাংয়ের সঙ্গে আমের কুচির মিশ্রণটি ভালোভাবে মেশাতে হবে। এবার একটি ট্রেতে বেকিং পেপার রাখুন। খেয়াল রাখতে হবে, বেকিংয়ের সময় বেকিং পেপার যেন সরে না যায়। এবার আগে বানানো ম্যারাং বেকিং পেপারের মাঝখানে গোলভাবে ঢালুন। ৪৫ মিনিট ধরে বেক করুন। যতক্ষণ পর্যন্ত না বাইরের দিকটা মচমচে হবে, কিন্তু ভেতরের দিক নরম থাকবে।

৪৫ মিনিট পরে পাভলোভা ওভেন থেকে বের করে ১ ঘণ্টা বাইরে রেখে দিন। এখন বাকি ফলগুলো কেটে নিন। ঠান্ডা হওয়া পাভলোভার ওপর আমের কুচি, ফেটানো ক্রিম ও কাটা ফলগুলো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

default-image

দারুচিনি মধুর পানীয়

উপকরণ: দারুচিনি ২টি, তারকা মৌরি (স্টার অ্যানিস) ২টি, কমলার রস ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, মধু ১ চা-চামচ, চিনি সিকি চা-চামচ, পানি ৫০০ মিলি লিটার, পুদিনাপাতা ৩-৪টি।

প্রণালি: প্রথমে পানির সঙ্গে দারুচিনি, তারকা মৌরি (স্টার আনিস), মধু একসঙ্গে ফুটিয়ে নিন। তারপর ঠান্ডা করার জন্য ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে বাকি উপাদানগুলো পানীয়ের সঙ্গে মিশিয়ে পরিবেশন করুন। তবে চাইলে ঠান্ডা না করে গরম অবস্থাতেই চায়ের মতো করে পরিবেশন করতে পারেন।

default-image

পেরি পেরি চিকেন পিৎজা

উপকরণ: ময়দা ২ কাপ, পানি ১ কাপ, হালকা গরম পানি সিকি কাপ, চিনি ১ চা-চামচ, ইস্ট (শুকনা) ২ চা-চামচের একটু বেশি, জলপাইয়ের তেল ১ চা-চামচ, সুজি ২ চা-চামচ ও লবণ ১ টেবিল চামচ।

প্রণালি: গরম পানিতে প্রথমে চিনি মিশিয়ে নিন। তারপর ইস্ট মিশিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। ৫ মিনিট পর ওপরে বুদ্‌বুদ দেখতে পারবেন। এরপর মিশ্রণটির সঙ্গে পানি ও জলপাইয়ের তেল মিশিয়ে নিন।

অন্য পাত্রে সুজি, ময়দা ও লবণ মিশিয়ে অল্প অল্প করে আগের বানানো ইস্টের মিশ্রণটি যোগ করুন। এখন ডো তৈরি না হওয়া পর্যন্ত খামির করতে থাকুন। ডো তৈরি হয়ে গেলে একটি মসৃণ বাটির চারপাশে তেল মেখে কাগজ দিয়ে ঢেকে রেখে দিন। খেয়াল রাখতে হবে, যেন ডোটি মসৃণ হয়। ডো ফুলে দ্বিগুণ ও নরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ১-২ ঘণ্টা সময় লাগতে পারে। ডো তৈরি হলে রুটির মতো করে বেলে পিৎজার জন্য তৈরি করে নিন।

পিৎজা সস বা নাপ সস

উপকরণ: ক্যানের ভেতরে থাকা টমেটো ৫০০ গ্রাম, টমেটো পেস্ট ১ চা-চামচ, পেঁয়াজ ১টি, লাল মরিচ ৩-৪টি, রসুন ১টি, পাপরিকা ১ চা-চামচ (অন্য যেকোনো চিলি পাউডার ব্যবহার করতে পারেন), চিনি ৩ চা-চামচ, জলপাইয়ের তেল বা ভেজিটেবল তেল ১০ চা-চামচ, ভিনেগার ২ চা-চামচ, অরিগানো ২ চা-চামচ ও তুলসীপাতা ১০টি, লবণ পরিমাণমতো।

প্রণালি: পেঁয়াজ কুচি করে হালকা ভেজে নিন। তারপর রসুন, পাপরিকা, টমেটো পেস্ট দিন। টমেটো তেল ছাড়া পর্যন্ত রান্না করুন। এতে ক্যানের টমেটো, ভিনেগার ও চিনি দিয়ে দিন। তারপর ৩ কাপ পানি দিয়ে ঢেকে দিন এবং হালকা আঁচে ১ ঘণ্টা রান্না করুন। লাল মরিচ, তুলসীপাতা, অরিগানো মিশিয়ে ব্লেন্ড করে নিন।

পিৎজা টপিং

উপকরণ: লাল পেঁয়াজ অর্ধেকটা, ক্যাপসিকাম ১টি, মুরগির থাইয়ের মাংস ২টি (আগেই সেদ্ধ করে নেওয়া), সালাদপাতা ১০ গ্রাম, মোজারেলা চিজ ২ কাপ ও গোট চিজ ২ চা-চামচ।

প্রণালি: ওভেন ১৮০ ডিগ্রিতে প্রিহিট করে নিন। পিৎজা ডোয়ের রেসিপি অনুযায়ী রুটি বানিয়ে নিন এবং তাতে পিৎজা সস লাগান। পছন্দমতো টপিং ও চিজ দিয়ে ওভেনে ৮-১০ মিনিট বেক করে পরিবেশন করুন পেরি পেরি চিকেন পিৎজা।

default-image

সামার সালাদ

উপকরণ: টমেটো ১২০ গ্রাম, স্মোকড টক দই (কয়লা দিয়ে দমে রাখা) ১ কাপ, ক্রিম ফ্র্যাঞ্চাইজ সিকি কাপ, মধু আধা কাপ, শর্ষে (ডিজন) দেড় টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, এডিবেল (খাওয়া যাবে এমন) ফুল, রাডিকিও ও রেড ভাইন সোরেল পাতা সাজানোর জন্য পরিমাণমতো।

প্রণালি: প্রথমে টমেটো চার ভাগ করে কেটে নিতে হবে। এরপর স্মোকড টক দই, ক্রিম ফ্র্যাঞ্চাইজ, মধু, শর্ষে, তেল মিশিয়ে নিন। পরিবেশনের পাত্রে মিশ্রণটি দিয়ে তার ওপর প্রথমে টমেটো এবং বাকি উপকরণ এডিবেল ফুল, র‌্যাডিকিও ও রেড ভাইন সোরেলপাতা ছড়িয়ে পরিবেশন করুন।

default-image

প্যান রোস্টেড স্কচ ফিলেট

উপকরণ: স্কচ ফিলেট (গরুর পাঁজরের মাংস) ৩০০ গ্রাম, থাইমপাতা ১ চা-চামচ, রসুন ২ কোয়া, মাখন ৩ চা-চামচ, তেল ১ চা-চামচ, লবণ ও গোলমরিচ প্রয়োজনমতো।

প্রণালি: প্রথমে ভারী প্যান নিয়ে মাঝারি তাপে গরম করে নিন। প্যান গরম হয়ে গেলে তাতে ১ চা-চামচ তেল দিয়ে স্টেকটি দিয়ে দিন এবং দুই দিক কফি রঙের মতো করে ভেজে নিন। ৩ থেকে ৪ মিনিট রান্নার পর মাখন, রসুন ও থাইমপাতা দিয়ে দিন এবং এভাবে আরও ৬-৮ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর প্যারিস ম্যাশড পটেটোর সঙ্গে পরিবেশন করুন। প্যানে স্টেক করার জন্য সঠিক প্যান নেওয়া খুব জরুরি। সব সময় পুরু তলা আছে, এমন প্যান নিতে হবে। এর সঙ্গে প্যারিস ম্যাশড পটেটো পরিবেশন করতে পারেন।

প্যারিস ম্যাশড পটেটো

উপকরণ: আলু ২টি, ক্রিম আধা কাপ, মাখন ৫ চামচ, লবণ প্রয়োজনমতো।

প্রণালি: পাত্রে পানি ও লবণ দিয়ে নোনতা করে নিতে হবে। তারপর আলু দিয়ে সেদ্ধ করে নিন। এবার ম্যাশার বা হামান দিস্তা ব্যবহার করে আলু ভর্তা (ম্যাশড) করে নিন। আলুভর্তার সঙ্গে মাখন ও ক্রিম মিশিয়ে নিন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0