আম কেন ডেজার্টের সঠিক উপকরণ

হ্যাঁ, অনেকেই ভাবেন, আরও তো ফল আছে, তাহলে আম নিয়ে এত মাতামাতি কিসের? সত্যি বলতে কি, এই সময়ে আম খুব সহজেই পাওয়া যায়। আর সাধারণত দামটাও খুব আকাশছোঁয়া নয়। এই দুর্মূল্যের বাজারে আম তাই সব মধ্যবিত্তের একমাত্র আস্থা। দ্বিতীয়ত, আম হলো বহুমুখী এক ফল। আপনি যেকোনো মিষ্টান্ন তৈরিতে নির্দ্বিধায় আম দিতে পারেন। এতে স্বাদও বৃদ্ধি পাবে। খুব সহজ পদ্ধতিতে অনেক কিছু আম দিয়ে বানানো যেতে পারে।

ম্যাংগো চিজকেক উইথ কফি লেয়ারড অ্যান্ড ম্যাংগো জেলি

শুনতে কঠিন লাগলেও দেখবেন বানানোর সময় অত কিছু মনেই হচ্ছে না। তখন খালি একটাই ভাবনা, কখন বানানো শেষ হবে আর খাওয়া যাবে।

ম্যাংগো মাফিন

আরেকটা খুব ভালো ও অন্য রকম আইটেম হলো ম্যাংগো মাফিন। সবাই আমরা কমবেশি কেক খেতে বেশ পছন্দ করি। এই রেসিপিতে সেই কেকেই রয়েছে হালকা আধুনিকতার ছোঁয়া। দেখতে যতটা সুন্দর, খেতে আরও বেশি সুস্বাদু। বাচ্চাদের স্কুলে আম কেটে দিলে সহজেই সেটা কালচে হয়ে যায়। এই কারণে বাচ্চারা সেটা অনেক সময় খায় না। সেই সমস্যা থেকে মুক্তি পেতে মায়েরা সহজেই বানিয়ে ফেলতে পারেন এই ম্যাংগো মাফিন। আশপাশে তাকালেই দেখবেন, বেশির ভাগ উপকরণ আপনার বাড়িতেই রয়েছে।

বেকড ম্যাংগো চিজকেক

তৃতীয়ত, যে ডেজার্টটি নিয়ে কথা বলব, সেটি হলো বেকড ম্যাংগো চিজকেক! সাধারণ চিজকেক কমবেশি আমরা সবাই খেয়েছি। কিন্তু চিজকেক ও আমের জুটি যেন উত্তম আর সুচিত্রাকেও হার মানায়। ক্লান্ত করা একটি দিনের পর যখন ফ্রিজ থেকে এই বিস্ময়কর জিনিসটি মুখে দেবেন, দেখবেন সব ক্লান্তি কেমন জানি আম...থুড়ি, জল হয়ে যাচ্ছে!

ম্যাংগো ক্রিম ব্রুলে

এখন চুপিচুপি জানাতে চাই, আম দিয়ে তৈরি আরেকটি ডেজার্টের কথা। বাড়িতে এক গাদা অতিথি এলে বানিয়ে খাওয়াবেন। দেখবেন সবাই কেমন চমকে যায়! এটির নাম হলো ম্যাংগো ক্রিম ব্রুলে। ক্রিম ব্রুলে হলো সুস্বাদু এক মিষ্টান্ন। বলা হয়, পদটির আগমন সুদূর ফ্রান্স থেকে। তা সে বাঙালি হোক কিংবা ফরাসি, ডেজার্ট পেলেই হলো। একটু যদি চিনির পরিমাণটা কম পছন্দ করেন, এই পদ আপনার জন্য একদম পারফেক্ট।

ম্যাংগো পিউরি উইথ রিকোটা চিজ ক্রেম অ্যান্ড রোস্টেড মিউজলি

শেষপাতে রয়েছে একটু অন্য রকম ম্যাংগো পিউরি উইথ রিকোটা চিজ ক্রেম অ্যান্ড রোস্টেড মিউজলি। যাঁরা একটু স্বাস্থ্যসচেতন, তাঁদের জন্য এই রেসিপি একেবারে দশে দশ। অনেকেই ভাবেন, ডায়েট মেনে চলতে গেলে আম খাওয়া চলে না। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। আপনি সহজেই আম খেতে পারেন, কিন্তু কম পরিমাণে। মিউজলির সঙ্গে আম একটি খুবই ভালো সংমিশ্রণ।

কোকোনাট স্টিকি রাইস উইথ ম্যাংগো আইসক্রিম

আরও একটা ডেজার্টের কথা শেয়ার না করে পারা যাচ্ছে না। এটি হলো কোকোনাট স্টিকি রাইস উইথ ম্যাংগো আইসক্রিম। স্টিকি রাইস হলো খুবই জনপ্রিয় এশিয়ান উপকরণ এবং নির্দ্বিধায় বেশির ভাগ ডেজার্টে ব্যবহার করতে পারবেন। বাড়িতে অনেক সময় আম বেশি হয়ে যায় এবং খুব গরম হলে আম বেশি দিন রাখা যায় না। সুতরাং, সহজে আইসক্রিম বানানোর নিয়ম জানা থাকলে আমও ব্যবহার হয়ে যাবে আর বাড়ির ছোটরাও খুশি হবে।

আম এমন এক ফল, যা শুধু মিষ্টি নয়, আরও অনেক রান্নাতেই ব্যবহার করা যেতে পারে। আফটার অল, আমরা জানি, আপনারাও আমার মতোই আম ভালোবেসে খান!

লেখক: ফুড কলামিস্ট, ফুডিটক্সডটকম

ছবি: কাস্টম ডিজিটাল