একেক অঞ্চলের একেক স্বাদ

বরিশালের ইলিশ-পোলাও

বিজ্ঞাপন
>
default-image
চট্টগ্রামে গিয়ে মেজবানি মাংস খেয়েছেন কিংবা সিলেটে গিয়ে সাতকরার রান্না! বাংলাদেশের একেক অঞ্চলে আছে বিশেষ বিশেষ খাবার, যে খাবারগুলোর সঙ্গে এক হয়ে গেছে সেই অঞ্চলের নাম। 
ইলশেগুঁড়ি বৃষ্টি। জেলেরা অপেক্ষায় থাকেন এই সময়ের। নৌকায় নৌকায় দেখা মেলে রুপালি ইলিশের। ইলশেগুঁড়ি বৃষ্টির সঙ্গে বরিশালের ঘরে ঘরে রান্না হয় ইলিশ-পোলাও। বিশেষ এই রান্নার রেসিপি দিয়েছেন বরিশাল সদরের রেহানা সৈয়দ

 

উপকরণ
বড় আকারের ইলিশ মাছ দুটি বা ১০ টুকরা ইলিশ মাছ, পোলাওয়ের চাল ১ কেজি, দুধ ১ লিটার, ঘি ১ কাপ, সয়াবিন তেল ১ কাপ, আদাবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ ৫০০ গ্রাম, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৮-১০ টি, এলাচি দানা ও দারুচিনি পরিমাণমতো।

প্রণালি

default-image


প্রথমে দুধ চুলায় দিয়ে ঘন করতে হবে। অন্য একটি ফ্রাইপ্যানে ইলিশ মাছ ধুয়ে লবণ দিয়ে তেলে ভাজতে হবে। তবে মাছের রং যেন পরিবর্তন না হয়। এরপর মাছ উঠিয়ে রেখে ওই ফ্রাইপ্যানে পেঁয়াজ, আদাবাটা ও গরমমসলা দিয়ে কিছুক্ষণ নেড়ে তার মধ্যে কাটা ইলিশ মাছ ছেড়ে দিতে হবে। এরপর দুধ দিয়ে স্বাভাবিক তাপে রেখে ১০ মিনিট পর চুলা থেকে নামাতে হবে।
অন্য একটি পাত্রে সয়াবিন তেল দিয়ে গরম করে তার ভেতর পেঁয়াজ কাটা ও পোলাওয়ের চাল দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এরপর ১ কেজি পোলাওয়ে চালের জন্য ২ কেজি পরিমাণ পানি দিতে হবে। ২০ মিনিট পর পাত্র থেকে অর্ধেক পরিমাণ পোলাও তুলে অন্য একটি পাত্রে রাখতে হবে। এরপর রান্না করা ইলিশ মাছ পোলাওয়ের ওপর সাজিয়ে দিতে হবে। মাছ সাজানো হয়ে গেলে তার ওপরে তুলে রাখা পোলাও দিয়ে ঢেকে দিতে হবে। এবার চুলা বন্ধ করে দিতে হবে। পাঁচ-সাত মিনিটের ভাপ পেলেই চলবে। এরপর উঠিয়ে পরিবেশন করা যাবে ইলিশ-পোলাও।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন