মটরমোহিনী

মটর ইডলি

default-image

উপকরণ
ক. সুজি আধা কাপ, টক দই ১ কাপ, মটরশুঁটি পেস্ট আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কারিপাতা কুচি ২ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২-৪টি, খাওয়ার সোডা সিকি চা-চামচ।

খ. সেদ্ধ মটরশুঁটি ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, ধনে পাতা ২ টেবিল চামচ, বিট লবণ ১ চা-চামচ, রসুনকুচি ১ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টা, লবণ স্বাদমতো, তেঁতুলের মাড় আধা কাপ।

প্রণালি: উপকরণ ক-এর সবকিছু একসঙ্গে ভালোভাবে মাখিয়ে ২-৩ ঘণ্টা ঢেকে রাখুন। গরম জায়গায় এবার ইডলি স্ট্যান্ডে ঘি ব্রাশ করে ডালের চামচে করে ১ চামচ ইডলি মিশ্রণ ঢেলে ১২ থেকে ১৫ মিনিট ভাপে রাখুন।

এরপর মটরশুঁটি, ধনেপাতা, রসুন কুচি ও কাঁচা মরিচ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার উপকরণ খ-এর বাকি সবকিছু ব্লেন্ড করা মিশ্রণে ভালোভাবে মিশিয়ে নিলেই চাটনি তৈরি হয়ে যাবে।

ইডলি হয়ে গেলে তুলে চাটনি দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন

মটরশুঁটির ক্রিসপি ললি

default-image

উপকরণ: মটরশুঁটি সেদ্ধ করে বাটা ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, সেদ্ধ ডিম গ্রেট করা ১টা, আদাবাটা ১ চা-চামচ, চিজ গ্রেট করা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পাউরুটি ২ টুকরা, কাবাব মসলা আধা চা-চামচ, ডিম ১টা, গোলমরিচগুঁড়া সিকি চা-চামচ, তেল ভাজার জন্য প্রয়োজনমতো, জিরা ভাজা গুঁড়া ১ চা-চামচ, অরেঞ্জ ব্রেড ক্রাম্ব প্রয়োজনমতো, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: ডিম, তেল, কর্নফ্লাওয়ার ও ব্রেড ক্রাম্ব বাদে বাকি সব উপকরণ মটরশুঁটির সঙ্গে মাখাতে হবে। পাউরুটি ভিজিয়ে চিপে নিয়ে মাখুন। এবার ছোট শাশলিক কাঠিতে ড্রাম স্টিকের মতো বানিয়ে কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন। এখন ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে কোট করে ডিপফ্রাই করে গরম-গরম সস দিয়ে পরিবেশন।

মটরশুঁটির স্যুপ

default-image

উপকরণ: মাখন ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১টি, আস্ত জিরা আধা চা-চামচ, মটরশুঁটি ১ কাপ, তেজপাতা ১টি, লবণ পরিমাণমতো, মৌরি সিকি চা-চামচ, পুদিনাপাতা ৫-৬টি, দারুচিনি ২ পিস, লেবুর রস ১ টেবিল চামচ, রসুন চপ করা ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ, ভেজিটেবল স্টক ৪ কাপ, পেঁয়াজ কুচি সিকি কাপ।

প্রণালি: পাত্রে মাখন গলিয়ে জিরা, মৌরি, দারুচিনি ও তেজপাতার ফোড়ন দিন। এবার রসুন ও পেঁয়াজ দিয়ে ভাজুন। যখন চকচকে হবে, তখন মটরশুঁটিগুলো দিয়ে দিন। একটু নেড়ে ১ কাপ ভেজিটেবল স্টক ও লবণ দিয়ে ঢেকে দিন। এভাবে ঢেকে পাঁচ মিনিট রান্না করুন। নামানোর আগে লেবুর রস দিয়ে দিন। এবার আস্ত মসলাগুলো তুলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। যে পাত্রে স্যুপ রান্না হবে, সেই পাত্রে ব্লেন্ড করা মটরশুঁটি ও ৩ কাপ ভেজিটেবল স্টক ঢেলে একসঙ্গে ফোটান। স্যুপ কতটুকু ঘন হবে, সেটা আপনার ওপর নির্ভর করবে। নামানোর আগে ফ্রেশ ক্রিম ও চিনি দিয়ে দিন। এবার গরম-গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন

সবুজ লাড্ডু

default-image

উপকরণ: মটরশুঁটি সেদ্ধ করে বাটা ২ কাপ, গুঁড়াদুধ ১ কাপ, ছানা ১ কাপ, ঘি আধা কাপ, কনডেন্সড মিল্ক ১ কৌটা, পেস্তা বাদাম ২ টেবিল চামচ, সুজি আধা কাপ, চিনি ২ টেবিল চামচ, এলাচিগুঁড়া আধা চা-চামচ।

প্রণালি: মটরশুঁটি সেদ্ধ করে অল্প পানি দিয়ে ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিতে হবে। সুজি অল্প ঘি দিয়ে ভেজে নিন। ১ কেজি দুধ ছানা কেটে ছেঁকে নিন। একটি ননস্টিক প্যানে অর্ধেক ঘি দিয়ে ব্লেন্ড করা মটরশুঁটি কিছুক্ষণ ভুনে নিন। যখন পানি শুকিয়ে আসবে, তখন ছানা, কনডেন্সড মিল্ক ও চিনি দিয়ে ভুনতে হবে। পানি শুকিয়ে এলে একটু একটু করে ঘি ও গুঁড়াদুধ দিন। সব শেষে এলাচিগুঁড়া দিয়ে নামিয়ে নিন। গোল গোল করে লাড্ডু বানিয়ে পেস্তা বাদাম ও তবক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

প্যান ফ্রায়েড মটর টোফু

default-image

উপকরণ: টোফু ১৪ বা ১৫ টুকরা, রসুনবাটা ১ চা-চামচ, মটরশুঁটি ১ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, কাসুরি মেথি ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, তন্দুরি মসলা ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, টমেটো সস আধা কাপ, টমেটো ২টা।

প্রণালি: টোফু কিউব করে কেটে টিস্যু দিয়ে চেপে চেপে পানি শুকিয়ে নিন। এবার সব মসলা অল্প করে দিয়ে ভালোভাবে মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার কর্নফ্লাওয়ারে গড়িয়ে লালচে করে ভেজে তুলে নিন। অন্য পাত্রে তেল দিয়ে বাকি সব মসলা অল্প পানি দিয়ে কষিয়ে নিন। এবার মটরশুঁটিগুলো দিয়ে দিন। ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। মটরশুঁটিগুলো মোটামুটি সেদ্ধ হলে ভাজা টোফু ও টমেটো দিয়ে দমে রাখুন। মটর মোটামুটি সেদ্ধ হলে টোফু, টমেটো সস ও কাসুরি মেথি দিয়ে দমে কিছুক্ষণ রান্না করুন। যখন তেল উঠে আসবে, তখন ভাজা ভাজা করে নামিয়ে নিন। ভাত, রুটি, পোলাও ইত্যাদির সঙ্গে পরিবেশন করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন