তিরামিসু

default-image

উপকরণ: ডাবল হুইপ ক্রিম ১০০ গ্রাম, মাসকারপোনে চিজ ৮০ গ্রাম, চিনি ৫০ গ্রাম, ডিমের কুসুম ২টি, জেলাটিন ২ গ্রাম, কফি সিরাপ প্রয়োজনমতো ও লেডি ফিঙ্গার বিস্কুট প্রয়োজনমতো।

প্রণালি: ডিমের কুসুম এবং চিনি একটি বোলে নিয়ে ডাবল বয়লারে ফেটাতে হবে, যতক্ষণ না সাদা ক্রিমের মতো হয়। এরপর বয়লার থেকে নামিয়ে চিজ মেশাতে হবে। তারপর জেলাটিন মেশান। ডাবল হুইপ ক্রিম মেশান। একটি সার্ভিং ডিশের নিচে তিরামিসু ফিলিং দিয়ে তার ওপর লেডি ফিঙ্গার বিস্কুট কফি সিরাপে ভিজিয়ে লেয়ার করে দিতে হবে। ওপরে আবার তিরামিসু ফিলিং দিয়ে সমান করে ফ্রিজে রাখুন ১২ ঘণ্টা।

পরিবেশনের সময় ওপরে কোকো পাউডার ও ডাস্টিং সুগার দিয়ে ইচ্ছেমতো সাজিয়ে নিন।

ক্রিসমাস লগ কেক

default-image

উপকরণ: ডিম ৬টি, চিনি ১৫০ গ্রাম, ময়দা ১৫০ গ্রাম, বাটার (গলানো) ৩০ গ্রাম, বেকিং পাউডার ১ গ্রাম ও কোকো পাউডার ২০ গ্রাম। সুইস রোলের ক্রিমের জন্য—ডাবল হুইপ ক্রিম ২০০ গ্রাম ও চিনি ৪০ গ্রাম।

প্রণালি: ডিম ও চিনি মিক্সচার মেশিনে ঢেলে হুইস্ক দিয়ে ফেটাতে হবে, যতক্ষণ না রং সাদা ও উচ্চতা দ্বিগুণ হয়। এবার ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে ছেঁকে নিন। ডিমের খামিরের সঙ্গে ময়দার মিক্সচার মেশান।

মেশানোর সময় আস্তে আস্তে মেশাতে হবে যেন খামির বসে না যায়। শেষে গলানো বাটার মেশাতে হবে। একটি ট্রেতে বেকিং পেপার বিছিয়ে সুইস রোল সুন্দরভাবে সমানভাবে ছড়িয়ে দিন। ওভেনে ২০০–২২০ ডিগ্রি তাপে ১২-১৫ মিনিট বেক করুন। গোল্ডেন ব্রাউন হলে ট্রে নামিয়ে ঠান্ডা করে নিন।

ক্রিমের জন্য একটি ছোট মিক্সচার মেশিনে হুইপ ক্রিমের সঙ্গে চিনি দিয়ে ফেটাতে হবে, যতক্ষণ না সাদা ক্রিম তৈরি হচ্ছে। সুইস বোল স্পঞ্জ টেবিলে বিছিয়ে ওপরে হালকা সুগার সিরাপ দিয়ে ডাবল হুইপ ক্রিম দিয়ে রোল করতে হবে। শেষে ওপরে সুগার ডাস্ট দিয়ে সাজিয়ে নিন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন