টুনা স্যান্ডউইচ

default-image

উপকরণ: পাউরুটি ৬ টুকরা, ক্যানড টুনা ১৮০ গ্রাম, মেয়নিজ ৩ টেবিল চামচ, পেঁয়াজ কিমা ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া স্বাদমতো, লবণ স্বাদমতো, চিনি আধা চা–চামচ ও মাখন প্রয়োজনমতো।

প্রণালি: ক্যান কেটে টুনা বের করে, পানি বা তেল যেটাই থাকুক, ছেঁকে নিন। এবার টুনার সঙ্গে পাউরুটি আর মাখন বাদে বাকি সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। পাউরুটিতে মাখন মাখিয়ে তার ওপরে বানিয়ে রাখা টুনার পুর সমানভাবে ছড়িয়ে দিয়ে আরেক টুকরা মাখন মাখা পাউরুটি ওপরে দিয়ে ঢেকে দিন। এবার ওপরে ইচ্ছেমতো আকারে কেটে গাজর, সালামি, লেটুস, টমেটো বা ডিম দিয়ে কার্টুনের মতো সাজিয়ে দিন।

আপেল ডোনাট

default-image

উপকরণ: লাল আপেল ১টি, সবুজ আপেল ১টি, গুঁড়া চিনি ১ কাপ, তরল দুধ ৩ টেবিল চামচ, দারুচিনিগুঁড়া ১ চিমটি এবং অল্প কিছু চকলেট চিপ ও স্প্রিঙ্কল (সাজানোর জন্য)।

প্রণালি: আপেল ভালোভাবে ধুয়েমুছে, আধা ইঞ্চি পুরু করে গোল আকারে কেটে নিন। ভেতর থেকে বীজের অংশ গোল করে কেটে বাদ দিন। এমনভাবে কাটুন, যাতে কেটে রাখা আপেলগুলোকে দেখতে ডোনাটের মতো লাগে। এবার একটা পাত্রে গুঁড়া চিনি, তরল দুধ আর দারুচিনিগুঁড়া ভালোভাবে মিশিয়ে সুগার গ্লেজ তৈরি করে নিন। প্রতিটি আপেল ডোনাটের ওপরে এই সুগার গ্লেজ দিয়ে তার ওপরে চকলেট চিপ, স্প্রিঙ্কল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে। চাইলে সুগার গ্লেজের বদলে হুইপড ক্রিম, পিনাট বাটারও ব্যবহার করতে পারেন।

চিজ স্টিক

default-image

উপকরণ: মোজারেলা চিজ ব্লক ২০০ গ্রাম, ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, ময়দা আধা কাপ, গোলমরিচগুঁড়া ২ চিমটি, লবণ স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

প্রণালি: মোজারেলা চিজ আধা ইঞ্চি পুরু করে লম্বা স্টিকের আকারে কেটে নিতে হবে। ব্রেড ক্রাম্বের সঙ্গে স্বাদমতো লবণ আর গোলমরিচগুঁড়া মিশিয়ে নিন। ডিম ভালোমতো ফেটিয়ে রাখতে হবে। এবার চিজ স্টিকগুলো প্রথমে শুকনা ময়দায় গড়িয়ে তারপর ফেটানো ডিমে ডুবিয়ে নিয়ে ভালোমতো ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিতে হবে। আবারও সেই চিজ স্টিক ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে একটা ট্রে বা প্লেটে রাখুন। এভাবে সব কটি হয়ে গেলে ৪–৫ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। তারপর তেল গরম করে অল্প আঁচে বারবার উল্টেপাল্টে সোনালি করে ভেজে নামিয়ে নিন।

ব্রেড চিকেন কোন

default-image

উপকরণ: পাউরুটি ৬ টুকরা, মুরগির বুকের মাংস (কিউব কাট) ২ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাবাটা আধা চামচের একটু বেশি, রসুনবাটা সিকি চা–চামচ, গোলমরিচগুঁড়া আধা চা–চামচের কম, টমেটো সস ২ চা–চামচ, মেয়নিজ ২ চা–চামচ, ডিম ২টি, ব্রেড ক্রাম্ব পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, ময়দা আধা কাপ ও পানি প্রয়োজনমতো।

প্রণালি: প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজকুচি দিয়ে হালকা করে ভেজে নিন। তাতে কেটে রাখা মুরগির মাংস, আদা-রসুনবাটা, গোলমরিচগুঁড়া ও লবণ দিয়ে কষিয়ে নিন। এবার পানি দিন অল্প করে। রান্না হয়ে গেলে টমেটো সস মিশিয়ে নামিয়ে ঠান্ডা করে তারপর মেয়নিজ মিশিয়ে রাখুন। অল্প লবণ দিয়ে ডিম ভালোভাবে ফেটিয়ে রাখুন। ময়দায় পরিমাণমতো পানি দিয়ে ঘন গোলা তৈরি করে নিন। পাউরুটির চার ধার কেটে বাদ দিয়ে রুটি বানানোর বেলন দিয়ে বেলে পাউরুটি পাতলা করে নিন। এবার এই বেলে নেওয়া পাউরুটিকে কোনের আকারে তৈরি করে খোলা পাশ ময়দার গোলা বা লেই দিয়ে বন্ধ করে দিন। কোনের ভেতরে মুরগির পুর ভরে তারপর কোনের ওপরের দিকও ময়দার লেই দিয়ে ভালোভাবে বন্ধ করে নিন। আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। তারপর সেই কোনগুলো ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে গরম তেলে মাঝারি আঁচে উল্টেপাল্টে লালচে করে ভেজে তুলুন। ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন