সিজলিং মাটন

ঈদের পর এখনো চলছে ঈদের রান্না। মাংস দিয়ে হতে পারে বিভিন্ন পদ। রেসিপি দিয়েছেন তানিয়া শারমিন।

সিজলিং মাটনছবি:খালেদ সরকার

সিজলিং মাটন

সিজলিং মাটন

উপকরণ (ক): খাসির মাংস পাতলা স্লাইস করে কাটা ২ কাপ (স্ট্রিপ), সয়াসস ১ টেবিল চামচ, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া সিকি চা-চামচ, শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, ওয়েস্টার সস ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ডিম অর্ধেকটা, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ।

প্রণালি: ডিম ও কর্নফ্লাওয়ার ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে রাখুন ১ ঘণ্টা। ১ ঘণ্টা পরে ডিম ও কর্নফ্লাওয়ার মিশিয়ে ডুবো তেলে ভেজে রাখুন।

উপকরণ (খ): টমেটো সস ৩ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা-চামচ, ওয়েস্টার সস ১ চা-চামচ, সয়াসস ১ চা-চামচ, কালো গোলমরিচ আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ।

প্রণালি: সব একসঙ্গে মিলিয়ে সস তৈরি করতে হবে।

উপকরণ (গ): সবুজ ক্যাপসিকাম লম্বা করে কাটা আধা কাপ, গাজর লম্বা করে কাটা আধা কাপ, পেঁয়াজের কালি আধা কাপ, পেঁয়াজ গোল করে কাটা আধা কাপ, কাঁচা মরিচ ৫–৬টা, চিলি ফ্লেক্স ১ চা-চামচ,

মাখন ২ চা-চামচ, রসুনকুচি ২ টেবিল চামচ, পেঁয়াজপাতা/ধনেপাতা সামান্য পরিমাণ।

প্রণালি: প্যানে মাখন ও রসুনকুচি দিয়ে একটু ভেজে নিন। একে একে পেঁয়াজের কালি, গাজর দিয়ে একটু ভেজে নিন। ভাজা মাংস ক্যাপসিকাম ও সস দিয়ে উচ্চ তাপে নাড়াচাড়া করে চিলি ফ্লেক্স ও পেঁয়াজপাতা অথবা ধনেপাতাকুচি দিয়ে নেড়ে নামাতে হবে। সবশেষে গরম করা সিজলিং ট্রেতে মাখন দিয়ে পেঁয়াজ গোল করে কাটা ছড়িয়ে দিয়ে ওপরে রান্না করা মাংস দিতে হবে।