default-image

চট্টগ্রামে গিয়ে মেজবানি মাংস খেয়েছেন কিংবা সিলেটে গিয়ে সাতকরার রান্না! বাংলাদেশের একেক অঞ্চলে আছে বিশেষ বিশেষ খাবার, যে খাবারগুলোর সঙ্গে এক হয়ে গেছে সেই অঞ্চলের নাম। তেমনি অঞ্চলভিত্তিক রান্নায় সিলেটের সাতকরা অন্যতম। মাছ-মাংসের তরকারিতেও সাতকরার ব্যবহার হয়। এ ছাড়া রয়েছে সাতকরার খাট্টা বা টক। ‘সাতকরায় গরুর গোশত ভুনা’ রান্নার এই রেসিপি দিয়েছেন সিলেটের রান্না শেখার প্রতিষ্ঠান গৃহিণীর প্রতিষ্ঠাতা কাজী তাসলীমা সায়েরা

উপকরণ
হাড়সহ ১ কেজি গরুর গোশতের সঙ্গে মাঝারি আকারের একটি সাতকরার চার ভাগের এক ভাগ ব্যবহার করা জুতসই হবে। সাতকরা কেটে ভেতরে বুকের অংশ বাদ দিয়ে মাংসের আকৃতির সঙ্গে মিল রেখে টুকরা টুকরা করতে হবে। পেঁয়াজ কুঁচি ১ কাপ, পেঁয়াজবাটা ১ কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদা আধা টেবিল চামচ, পাঁচফোড়ন ও জিরা গুঁড়া ১ চা-চামচ করে, হলুদের গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়ো দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ ও তেল-লবণ পরিমাণমতো।

প্রণালি

default-image


গোশত পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার গোশতে মসলা মিশিয়ে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে নামিয়ে অন্য এক পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভাজতে হবে। সঙ্গে বাটা পেঁয়াজও কষাতে হবে। কষানো মসলায় সেদ্ধ করা গোশত ঢেলে প্রায় ১০ মিনিট অল্প আঁচে ভুনতে হবে। ভুনা হলে পরে টুকরা সাতকরা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে দেড় কাপ পরিমাণ পানি দিতে হবে। এতে সাতকরা সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে রান্না শেষ।
লক্ষ করুন: রান্নার আগে সাতকরা সেদ্ধ করার প্রয়োজন নেই। সেদ্ধ করলে এর স্বাদ আর ঘ্রাণ থাকে না। আকারে গোল আর হালকা ওজনের সাতকরা সবচেয়ে সুস্বাদু।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0