বিসিএসআইআর উদ্ভাবন করেছে ‘আলট্রাসাউন্ড জেল অ্যান্ড হারবাল মাউথওয়াশ’

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) উদ্ভাবন করেছে ‘আলট্রাসাউন্ড জেল অ্যান্ড হারবাল মাউথওয়াশ’। প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানা যায়, আলট্রাসাউন্ড জেল অ্যান্ড হারবাল মাউথওয়াশ দেশব্যাপী বাজারজাতকরণের জন্য গাজীপুরের ব্রাইট অ্যান্ড সাইন ও বিসিএসআইআরের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

default-image

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে পরিষদ চেয়ারম্যান ড. আফতাব আলী শেখ ও সদস্য (উন্নয়ন) মোহাম্মদ জাকের হোছাইন। প্রতিষ্ঠানের বিজ্ঞানীদের এ আবিষ্কারের জন্য বিশেষ ধন্যবাদ জানান প্রধান অতিথি। বিশেষ অতিথি উল্লেখ করেন যে আলট্রাসাউন্ড জেল বাংলাদেশে এখনো পর্যন্ত আমদানি–নির্ভর। অতএব বিসিএসআইআরের এই আবিষ্কারে প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে লিজ গ্রহণকারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী বলেন, তাঁর প্রতিষ্ঠান মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে আলট্রাসাউন্ড জেল অ্যান্ড হারবাল বাজারজাতকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। আলট্রাসাউন্ড জেল পদ্ধতিটি ঢাকা মেডিকেল কলেজ, পিজি হাসপাতাল, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ল্যাব এইডসহ ৭টি হাসপাতালে সফল পরীক্ষা চালানো হয় বলে জানান সিনিয়র বিজ্ঞানী ফেরদৌসি জাহান।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সচিব শাহ্ আবদুল তারিক এবং ব্রাইট অ্যান্ড শাইনের প্রোপাইটর মোতাহের আহমেদ চৌধুরী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও বিসিএসআইআরের সদস্য (প্রশাসন) মুহাম্মদ শওকত আলী, ঢাকা গবেষণাগারের পরিচালক, প্রসেসটি উদ্ভাবনকরী বিজ্ঞানী, সাইলো ও অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তা।

কেনাকাটা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন