বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শরীরের ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক সময় থুতনির নিচে আর দুপাশে চর্বি জমে, যা খুবই অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। সরু এবং তীক্ষ্ণ চিবুক কে না চায়! থুতনির সঙ্গী হয়ে যাওয়া অতিরিক্ত চর্বিকে ঝরানো কিন্তু খুব কঠিন কাজ নয়। সে জন্য আলাদা করে শরীরচর্চারও প্রয়োজন নেই। আলাদা করে দৌড়ঝাঁপ বা জিমে ভর্তি হওয়ারও দরকার নেই। ঘরে বা বাইরে, অফিসে বসে মজার ছলেই করে ফেলতে পারেন কাজটা।

default-image

‘ফিশফেসিং’ করুন। কীভাবে? এর জন্য মৎস্যকুমার বা মৎস্যকুমারী হওয়ার দরকার নেই। ঠোঁট ছুঁচালো করে গাল দুটো টেনে ভিতরে ঢুকিয়ে নিন। ছোটবেলায় মজা করে যেভাবে করতেন আর কী! ১০ সেকেন্ড এমন থাকার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে পাঁচ থেকে ছয়বার এই ব্যায়াম করতে পারেন। এ ছাড়া চোখা চোয়ালের জন্য একটি জনপ্রিয় ব্যায়াম ‘হানড্রেড কিসেস টু দ্য স্কাই’ (আকাশকে শত চুমু)। ১০০ উড়ন্ত চুমু দেবেন আকাশের ঠিকানায়। ১০টি করে ১০ বার করতে পারেন। এতে সহজেই ঝরে যাবে থুতনির মেদ।

default-image

জিব দিয়ে নাকের ডগা স্পর্শ করার চেষ্টা করেছেন কখনো? করে দেখতে পারেন। পারুন বা না পারুন, এতে চোয়ালের পেশিতে চাপ পড়বে। সেটি অতিরিক্ত মেদ ঝরাবে। বাড়িতে বা অফিসে কাজের ফাঁকে দুহাত মুঠো করে থুতনির নিচে চেপে ধরুন। একটু জোরে চাপ দিন। কয়েক সেকেন্ড ধরে রাখুন। তিন থেকে চার মিনিট নিয়মিত মুখের এই ব্যায়াম করলেও থুতনির অতিরিক্ত চর্বি মিলিয়ে যাবে। আর চোয়ালও চাপ দিয়ে পেছন থেকে সামনের দিকে টেনে আনুন। নিয়মিত পাঁচবার করে দিনে চারবার ওই ব্যায়াম করলে চোয়ালের নির্দিষ্ট আকৃতি পেতে সুবিধা হবে।

default-image
স্টাইল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন