বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফাউন্ডেশন ব্যবহারের পর নিখুঁত লুক পেতে ছয়টি ধাপ মানা গুরুত্বপূর্ণ।


১. ক্লিনজিং ব্যবহার


মেকআপ করার আগে ত্বকে ক্লিনজিং ব্যবহার করা প্রয়োজন। ক্লিনজিং মিল্ক বা ক্লিনজিং ওয়াটার ব্যবহারে ত্বকে ফাউন্ডেশন ভালোভাবে বসে। এ ছাড়া ত্বকের ময়লা ও তেল চিটচিটে ভাব কমাতেও সাহায্য করে। কিছু তুলা ক্লিনজিং মিল্ক বা ক্লিনজিং ওয়াটারে ভিজিয়ে হালকা করে মুখ মুছে নিতে হবে।


২. ময়েশ্চারাইজার ব্যবহার


ত্বক পরিষ্কারের পর ত্বকের আর্দ্রতা অনেকটা কমে যায়। ফলে ত্বকে আসে শুষ্ক ভাব। তাই ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বক অনুযায়ী একটি ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। তৈলাক্ত ত্বকে পানিসমৃদ্ধ ম্যাট ফিনিশ ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সাধারণ ময়েশ্চারাইজাও ব্যবহার করা যায়। ময়েশ্চারাইজার মেশাতে ব্রাশ ব্যবহার করতে পারেন। আর অবশ্যই মুখের পাশাপাশি গলাতেও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

default-image

৩. ব্রাশ দিয়ে ফাউন্ডেশন লাগানো


অনেকেই ভুল করে হাত দিয়ে ত্বকে ফাউন্ডেশন মেশান। ত্বকে ফাউন্ডেশন না মেশার একটি অন্যতম কারণ এটি। ফাউন্ডেশন মেশানোর ভিন্ন ব্রাশ পাওয়া যায়। সেটি পরিষ্কার করে তবেই ত্বকে ব্যবহার করতে হবে। মুখের মধ্য বরাবর থেকে ফাউন্ডেশন ব্যবহার করে ব্রাশ দিয়ে ব্লেন্ড করতে হবে। ফাউন্ডেশনের শেড হতে হবে যতটা সম্ভব প্রাকৃতিক রঙের। না হলে মেকআপ অস্বাভাবিকভাবে ফুটে থাকবে।


৪. ব্লেন্ডার ব্যবহার


ফাউন্ডেশন ব্যবহারের পর ব্রাশ দিয়ে সম্পূর্ণভাবে মেশানো সম্ভব নয়। নিখুঁত করতে দরকার ব্লেন্ডারের। কিছুটা সময় নিয়ে ব্লেন্ডারের মাধ্যমে মুখমণ্ডলে ফাউন্ডেশন ভালোভাবে মেশাতে হবে।

default-image

৫. কনসিলার ব্যবহার


ত্বকের দাগ ও লালচে ভাব কমাতে কনসিলার ব্যবহার করতে হবে। কনসিলারের জন্য ব্রাশের দরকার নেই। পরিষ্কার আঙুলে প্রয়োজন মতো কনসিলার নিয়ে নির্দিষ্ট জায়গায় ব্যবহার করতে হবে। কনসিলার খুব বেশি মেশানোর দরকার নেই। ফাউন্ডেশনের সঙ্গে মানানসই হলেই চলবে। যাতে দাগ বোঝা না যায়।

default-image


৬. পাউডার ব্যবহার


ফাউন্ডেশন সেট করতে সবার শেষে পাউডার লাগাতে হবে। সেক্ষেত্রে ট্রান্সলুসেন্ট বা প্রেসড পাউডার ব্যবহার করা ভালো। ত্বকের যেসব জায়গা সহজে তৈলাক্ত হয়, সেখানে পাউডার মেশাতে হবে। নাকের পাশে, টি–জোন, চোখের নিচে, থুতনিতে পাউডারের ব্যবহার জরুরি। ব্রাশ দিয়ে পাউডার ব্যবহার করতে হবে।


সূত্র: ইন্ডিয়া ডটকম

স্টাইল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন