হেমন্তে যেমন হবে সাজসজ্জা

এখন আবহাওয়া বেশ অন্য রকম। দিনে একটু গরম আর রাতে শীত শীত। এ রকম অবস্থায় সাজেও আনতে হয় কিছুটা পরিবর্তন। দিনে ও রাতের সাজে পরিবর্তন না আনলে কিছুটা সমস্যাতেই পড়তে হয় এই হেমন্তকালে। কারণ, দিনের বেলা গরমে কারও ঘামের প্রবণতা থাকে। সে ক্ষেত্রে সাধারণ মেকআপে ঝামেলায় পড়তে হয়। আবার রাতের সাজপোশাক ও মেকআপ হতে হবে একেবারে ভিন্ন।

default-image

কী করবেন এমন অবস্থায়—সেটা একটা প্রশ্নই বটে।

এই ঋতুতে দিনের মেকআপ হবে ওয়াটারবেজড। আর রাতের বেলায় বেজড মেকআপে তরল ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। তার আগে ময়েশ্চারাইজার দিয়ে ত্বক আর্দ্র করে নিতে হবে। এরপর মেকআপ ভালোমতো বসানোর জন্য মুখে বুলিয়ে নিতে হবে ফিনিশিং পাউডার।

বিজ্ঞাপন

হেমন্তে আবহাওয়া কিছুটা শুষ্ক হয়ে থাকে। প্রকৃতিতে থাকে ধূসর ভাব। সে জন্য এ সময়কার মেকআপ হতে হবে শাইনি ও শিমারি। চোখ যদি জমকালো হয়, ঠোঁটে থাকবে হালকা রং। এ ঋতুর আদর্শ গ্লসি লিপস্টিক। সেগুলো হতে হবে একটু চকচকে, ফ্রস্টেড ও মৃদু রঙের। লিপস্টিকে শকিং রঙের ব্যবহারও করা যেতে পারে এই ঋতুতে। ধুলাবালু আর দূষণ থেকে রক্ষা পেতে দিনের বেলায় চুলগুলোকে ডোনাট বান, পনিটেইল বা স্টাইলিশ কোনো ঢঙে বেঁধে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

default-image

রাতের অনুষ্ঠানের জন্য চুলগুলো কোঁকড়া করে ছেড়েও রাখতে পারেন।

এ সময় ত্বক হয়ে যায় কিছুটা শুষ্ক। ফলে ত্বক টেনে যায়। সে জন্য এখন তৈলাক্ত ও শিমারি বেজড মেকআপ করা যেতে পারে। ডিউই মেকআপও বলা হয় একে। ত্বকের স্বাভাবিক রঙের সঙ্গে মিলিয়ে ক্রিম বেজড শিমার ব্যবহার করতে পারেন এ সময়। ত্বকে দাগ থাকলে শুধু ক্রিমের মতো করে হালকা শিমার মুখে বুলিয়ে নিলেও চলে। তবে জমকালো দাওয়াতে ফাউন্ডেশন, প্যানকেক ইত্যাদি ব্যবহার করে ভারী বেজ করা যেতে পারে।

চোখের সাজে স্মোকি আইয়ের বেশ চল এখন। নুড রংগুলো চোখের মেকআপে ব্যবহার করতে পারেন। হালকা গোলাপি, পিচ, বাদামি, সোনালি, সাদা রঙের আই শ্যাডো ব্যবহার করলে ভালো দেখাবে। এখন চোখের পাপড়ি ভারী দেখানোর প্রবণতা চলছে। চোখের পাপড়িতে ঘন করে মাসকারা লাগিয়ে নিলে ভালো দেখাবে। কাজল যে সব সময় কালোই হয়, তা নয়। এখন সাদা কাজলও পাওয়া যায়। চোখের নিচে সাদা কাজল এই সময়ের জন্য মানানসই। এ ছাড়া ধূসর, সাদা বা রুপালি রঙের আইলাইনার হালকা মিশিয়ে চোখের নিচে লাগাতে পারেন।

default-image

মেকআপের জন্য কন্ট্রাস্ট ব্যাপারটা জমবে এ সময়। চোখ যেহেতু সাজাবেন হালকা মেকআপে, তাই ঠোঁট সাজান গাঢ় রঙে। লাল, কমলা, হট পিংক, ম্যাজেন্টা, মেরুন রঙের লিপস্টিকে হেমন্ত ও শীতের সাজ পূর্ণতা পাবে। হেমন্তের এ সময়ে ম্যাট লিপস্টিকের চেয়ে গ্লসি লিপস্টিক ব্যবহার করা ভালো।

বিজ্ঞাপন

টিপস

  • এ সময় শুষ্ক ত্বককে আর্দ্র রাখার জন্য জন্য সবার আগে লাগবে ময়েশ্চারাইজার। ত্বক বেশি শুষ্ক হলে ওয়েলবেজড ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করতে পারেন এখন থেকেই।

  • ত্বক যদি হয় তৈলাক্ত বা সাধারণ, তাহলে ওয়াটারবেজডই কাজ দেবে।

  • বেজড মেকআপের জন্য ত্বকের ধরন এবং সময় বুঝে বেছে নিন লিকুইড ফাউন্ডেশন।

default-image
  • ত্বকের খুঁত ঢাকতে প্যানকেক ও কনসিলার তো সব সময়ই লাগে, তবে এই ক্ষেত্রে ঋতুর পাশাপাশি নিজের ত্বকের ধরনের কথাও বিবেচনা করতে হবে।

  • চেহারায় ডিউয়ি ভাব আনার জন্য লাগবে ক্রিমি শিমার।

  • নুড রঙের আই মেকআপ প্যালেট। আরও লাগবে চোখের ওপরে ও নিচে ব্যবহারের জন্য হালকা রঙের ক্রিমি ও শিমারি আইশ্যাডো, আইলাইনার ও মাসকারা।

  • লিপগ্লস বা গ্লসি ও ফ্রস্টেড লিপস্টিক।

  • চুলের স্টাইলও চাইলে ঘরেই করে নিতে পারেন, যদি থাকে হেয়ার মুজ, কার্লার, কাঁটা, ক্লিপ ও হেয়ার ব্যান্ড।

মন্তব্য পড়ুন 0