সিরাজগঞ্জে জাহান আরা উচ্চ বিদ্যালয়ে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

সিরাজগঞ্জের জাহান আরা উচ্চ বিদ্যালয়ে সুবর্ণ জয়ন্তী ও সাবেক শিক্ষাথীদের ঈদ পূণর্মিলণি অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে বনাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। ছবি: প্রথম আলো
সিরাজগঞ্জের জাহান আরা উচ্চ বিদ্যালয়ে সুবর্ণ জয়ন্তী ও সাবেক শিক্ষাথীদের ঈদ পূণর্মিলণি অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে বনাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। ছবি: প্রথম আলো

এসো প্রাণের টানে প্রিয় প্রাঙ্গণে—এই স্লোগানকে ধারণ করে সিরাজগঞ্জের অন্যতম বিদ্যাপীঠ জাহান আরা উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী ও সাবেক শিক্ষার্থীদের ঈদ পুনর্মিলনী উদযাপিত হয়েছে।

গত শুক্রবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে পতাকা উত্তোলন, পায়রা ও ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের শুরু হয়। দিনব্যাপী অনুষ্ঠানে ছিল র‌্যালি, ঈদ আড্ডা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান আয়োজন।

শুক্রবার সকালে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম মফিত উদ্দিন তালুকদারের ছেলে সমাজ সেবক শিল্পপতি সালাহউদ্দিন আহমেদ। এ ছাড়াও সকালে সব শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে বিদ্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়। র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার বিদ্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে বিদ্যালয় প্রাঙ্গণে বিদ্যালয় পরিচালনা কমিটির উপদেষ্টা মুনির আহমেদের সভাপতিত্বে ঈদের আড্ডা ও শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শত শত প্রবীণ-নবীনদের পদচারণায় বিদ্যালয় প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। অনুষ্ঠানে একে একে উপস্থিত নবীন প্রবীণ শিক্ষার্থীরা তাদের নাম পরিচয় দিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদসহ সাবেক শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে স্মৃতিচারণ মূলক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এ সময় অনুষ্ঠানের আহ্বায়ক দিলিপ কুমার গৌরসহ বেশ কিছু সাবেক শিক্ষার্থী স্মৃতিচারণ করে বক্তব্য দেন । বক্তারা দেশকে মাদক মুক্ত করতে নবীনদের এগিয়ে আসার আহ্বান জানান। অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থীদের পক্ষ হতে জাহান আরা বেগম ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সাবেক সংসদ সদস্য মফিজ উদ্দিন তালুকদারসহ শিক্ষক গোলজার হোসেন, আজগরুল হক, রাজারাম গৌর ও শিক্ষক মফিজ উদ্দিনকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয় । এ ছাড়াও বিদ্যালয়টির বর্তমান শিক্ষকদের মধ্য হতে সরকার ছানোয়ার হোসেন, লতিফা খানম, আবদুল আউয়াল, ফরিদুল ইসলাম, মওলানা আবদুল হাকিম, ছন্দা রানি চন্দ, সামছুন নাহার, সবিতা ঘোষ, জহুরুল ইসলাম, নাছির উদ্দিনকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ ভাগে ঢাকা হতে আগত শিল্পীরা সংগীত পরিবেশন করেন ।

জাহান আরা উচ্চ বিদ্যালয়টি ১৯৬৯ সালে সাবেক সংসদ মফিজ উদ্দিন তালুকদার সিরাজগঞ্জ শহরে প্রতিষ্ঠা করেন।