ডিওই-সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবে জয়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

ডিওই-সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত
ডিওই-সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) আয়োজিত ‘ডিওই-সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবে শিরোপা জয়ী দল বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। রানার্সআপ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস।

গত শনিবার (১৫ জুন) সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়েছে।

পরিবেশ অধিদপ্তর (ডিওই) ও সিইউডিএসের এ আয়োজনে ফাইনালের বিষয় ছিল ‘এই সংসদ আন্তর্জাতিক পরিবেশ আদালত প্রতিষ্ঠা করবে’। ৩২টি দল ও ৯৬ জন বিতার্কিক এ আয়োজনে অংশ নিয়ে সংসদীয় ধারায় প্রিলিমিনারি রাউন্ড সম্পন্ন করেন। শনিবার চারুকলা ইনস্টিটিউটে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষে ফাইনালে ওঠে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। ফাইনালে বিজয়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় দলে বিতর্ক করেন শাকিল আহমেদ সাগর, মুজাহিদুর রহমান রুম্মান, নাঈম মাহমুদ। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বিতার্কিকেরা হলেন ইকতেদার সাফওয়ান, মহির মারুফ, ফারহান বিন লিয়াকত। ডিবেটার অব দ্য টুর্নামেন্ট হন অর্জন ত্রিপুরা। ডিবেটার অব দ্য ফাইনাল হওয়ার কৃতিত্ব অর্জন করেন নাঈম মাহমুদ।

দুই দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের সমাপ্তি হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে। আয়োজনে উপস্থিত অতিথিরা চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের বিতার্কিকদের হাতে পুরস্কার তুলে দেন। বিতর্ক প্রতিযোগিতায় বিচারকদের সম্মাননা স্মারক তুলে দেন অতিথিরা।

চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর ও আইন অনুষদের ডিন অধ্যাপক এ বি এম আবু নোমান চৌধুরীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ড. শিরীণ আখতার। অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক শাইলা শারমিন, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের উপপরিচালক জমির উদ্দিন, উপসচিব মোহাম্মদ নূরুল্লাহ নূরি প্রমুখ।

সমাপনী অনুষ্ঠানের অতিথিরা পরিবেশদূষণের মাত্রাতিরিক্ত বৃদ্ধি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন। পাশাপাশি তাঁরা পরিবেশবিষয়ক সচেতনতা বৃদ্ধির জন্য আয়োজিত এমন বিতর্ক প্রতিযোগিতাকে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ মনে করেন।

ডিওই-সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবের সহযোগী পৃষ্ঠপোষক ছিল মাকর্স। প্রতিযোগিতায় কালের কণ্ঠ, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, রেডিও ফুর্তি, জাগো নিউজ ও সময় টিভি মিডিয়া পার্টনার হিসেবে আয়োজনে সহযোগিতা করেছে।

বিতর্ক প্রতিযোগিতায় আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সিইউডিএসের সাধারণ সম্পাদক আরিফ হোসেন সুজন, সহ-আহ্বায়ক ছিলেন সিইউডিএসের যুগ্ম সম্পাদক ইনতিছার বিন ইসমাইল ও সিইউডিএসের বিতর্ক সম্পাদক সাঈদ বিন মহিউদ্দিন।

*হিমাদ্রি শেখর নাথ: প্রেসিডেন্ট, চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি।