ইউসেপ বাংলাদেশের উদ্যোগে বিশ্ব যুব দক্ষতা দিবস পালিত

ইউসেপ বাংলাদেশের উদ্যোগে বিশ্ব যুব দক্ষতা দিবস উদযাপিত হয়। ইউসেপ বাংলাদেশ মিলনায়তন, মিরপুর, ঢাকা, ১৫ জুলাই। ছবি: সংগৃহীত
ইউসেপ বাংলাদেশের উদ্যোগে বিশ্ব যুব দক্ষতা দিবস উদযাপিত হয়। ইউসেপ বাংলাদেশ মিলনায়তন, মিরপুর, ঢাকা, ১৫ জুলাই। ছবি: সংগৃহীত

ইউসেপ বাংলাদেশের উদ্যোগে গত সোমবার (১৫ জুলাই) বিশ্ব যুব দক্ষতা দিবস উদযাপিত হয়। রাজধানীর মিরপুরে ইউসেপ বাংলাদেশের মিলনায়তনে এ দিবস পালিত হয়।

এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল, জীবন ও কাজের জন্য শিখতে শেখা। বিশেষ এই আয়োজন উপলক্ষে অনুষ্ঠানে আগত অতিথিদের উপস্থিতিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে পিকেএসএফের চেয়ারম্যান অর্থনীতিবিদ অধ্যাপক ড. খলীকুজ্জমান আহমদ বলেন, ইউসেপ বাংলাদেশ যে কাজ করছে, সেগুলোর মাধ্যমে সরকারের পক্ষে এসডিজি অর্জন করা সম্ভব হবে। দেশে দক্ষ জনশক্তির অভাব। ইউসেপ বাংলাদেশ সেই অভাব পূরণের জন্যই নিরলস কাজ করে যাচ্ছে।

ইউসেপ বাংলাদেশের চেয়ারপারসন পারভীন মাহমুদ বলেন, ইউসেপ বাংলাদেশ বিগত ১০ বছরে প্রায় এক লাখ তরুণ-তরুণীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করেছে। এর মধ্যে শতকরা ৪০ ভাগ নারী এবং প্রতিবন্ধী শিক্ষার্থীর সংখ্যা শতকরা ৪ ভাগ। আর প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৯০ ভাগেরই শোভন কর্মসংস্থান হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউসেপ বাংলাদেশের ভাইস চেয়ারপারসন লায়ন জে এল ভৌমিক, ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক তাহসিনাহ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মমিনুল ইসলাম, পাম নেদারল্যান্ডসের কনসালট্যান্ট মিস আকি ওকামা এবং স্টাট আপ বাংলাদেশ আইসিটি বিভাগের ইনভেস্টমেন্ট পরামর্শক মিজ টিনা জেবিন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. খলীকুজ্জমান আহমদ অনুষ্ঠানের শুরুতে ইউসেপ বাংলাদেশের কার্যক্রম ঘুরে দেখেন। অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করে।