ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা তৈরিতে পরিচ্ছন্ন বাংলাদেশের মানববন্ধন

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা তৈরির জন্য ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ এবং আরটিভির উদ্যোগে মানববন্ধন। টিএসসি চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়, ৪ আগস্ট। ছবি: সংগৃহীত
ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা তৈরির জন্য ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ এবং আরটিভির উদ্যোগে মানববন্ধন। টিএসসি চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়, ৪ আগস্ট। ছবি: সংগৃহীত

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা তৈরির জন্য ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ এবং আরটিভির উদ্যোগে একটি মানববন্ধনের আয়োজন করা হয়।

আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অংশগ্রহণ করে কনসিটো পিআর। এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

‘জমা পানির ক্ষমা নাই’ ট্যাগলাইন শীর্ষক এই মানববন্ধনে সকলকে সচেতন করতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে সমবেত হয় বিভিন্ন স্তরের ব্যক্তিরা। জমে থাকা পানিতে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে দেশের প্রতিটি মানুষের নিজ নিজ অবস্থান থেকে সচেতন হয়ে যেন জমে থাকা পানি পরিষ্কার করেন তার জন্যই পরিচ্ছন্ন বাংলাদেশ এ উদ্যোগ গ্রহণ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, এটি অত্যন্ত দুঃখজনক ও আশঙ্কাজনক যে দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। এ সমস্যা থেকে দেশকে যত দ্রুত সম্ভব মুক্ত করতে হবে। এ মানববন্ধন ডেঙ্গু প্রতিরোধে জনগণের প্রধানত কী করণীয় সে বিষয়ে তাদের স্পষ্টভাবে জানাচ্ছে। তারা যদি এগুলো মেনে চলার ব্যাপারে সচেতন হন তবে দেশকে খুব দ্রুত এ সমস্যা থেকে মুক্ত করা সম্ভব হবে বলে আমার বিশ্বাস।

আরটিভির সিইও আশিক রহমান বলেন, আজকের মানববন্ধনের প্রথম ও প্রধান উদ্দেশ্য হলো মানুষকে সচেতন করা। কিছুদিন ধরে আমরা দেখছি ডেঙ্গুর প্রাদুর্ভাব প্রতিনিয়ত বাড়ছে, হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। অনেকেই আমরা আতঙ্কিত হয়ে পড়ছি। কিন্তু আমরা একবারও ভেবে দেখছি না এটি কি কারণে হচ্ছে। যদি নিজেদের ঘরবাড়ি এবং উঠান, ছাদ, বাগান পরিষ্কার রাখি তাহলে এডিস মশা বংশ বিস্তার করতে পারবে না।

রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং ম্যানেজার ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ-এর মুখপাত্র সালাউদ্দিন আহমেদ তারেক বলেন, পানির অপর নাম জীবন তবে জমে থাকা পানির অপর নাম মৃত্যুও হতে পারে। দেশের আনাচে কানাচে কোনো অংশেই যেন পানি জমে থাকতে না পারে সেই বিষয়ে সকলকে সচেতন করতেই আজকের মানববন্ধন। জমে থাকা পানি যথাযথভাবে পরিষ্কার করে এডিস মশার বংশ সম্পূর্ণভাবে নির্মূল করা সম্ভব।

কনসিটো পিআর-এর সিনিয়র এক্সিকিউটিভ এ. কে. এম. আশরাফ-উজ-জামান (অনিক) বলেন, আমাদের দেশে ডেঙ্গু এখন একটি অন্যতম বড় সমস্যায় পরিণত হয়েছে। তাই এখন প্রয়োজন দেশের সকলের সচেতন হওয়া ও একত্রিত হয়ে এই সমস্যার সমাধান করা। সকলকে সচেতন করতে ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ এবং আরটিভির এই মানববন্ধন নিঃসন্দেহে একটি চমৎকার উদ্যোগ।