শুরু হলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রতিযোগিতা নিয়ে প্রস্তুতি সভা। প্রথম আলোর কার্যালয়, ঢাকা, ২০ আগস্ট। ছবি: প্রথম আলো
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রতিযোগিতা নিয়ে প্রস্তুতি সভা। প্রথম আলোর কার্যালয়, ঢাকা, ২০ আগস্ট। ছবি: প্রথম আলো

প্রস্তুতি প্রতিযোগিতার মধ্য দিয়ে শুরু হয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা (আইএসসিপিসি)। মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলোর কার্যালয়ে এই প্রতিযোগিতা নিয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ প্রতিযোগিতায় এ বছরও স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা পৃথক ক্যাটাগরিতে এই প্রতিযোগীরা অংশ নিতে পারবে। স্কুল অ্যাকটিভেশন, আঞ্চলিক কর্মশালা, অনলাইন মহড়া প্রতিযোগিতা ছাড়াও এবারের আইএসসিপিসিতে থাকছে ২টি অফলাইন প্রতিযোগিতা। গত শনিবার থেকে শুরু হয়েছে মাসব্যাপী প্রস্তুতি প্রতিযোগিতা।

আইএসসিপিসি প্রতিযোগিতাটি হবে দলভিত্তিক। একই শিক্ষাপ্রতিষ্ঠানের তিনজন শিক্ষার্থী একটি দল গঠন করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা স্কুল ক্যাটাগরি ও একাদশ, দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক শিক্ষাপ্রতিষ্ঠানের চতুর্থ সেমিস্টার পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা কলেজ ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। প্রতিযোগিতা একাধিক পর্বে অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হওয়ার জন্য দলসমূহে অনলাইন প্রিলিমিনারি কিংবা অনসাইট আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ী হতে হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রতিটি দলকে অনলাইন প্ল্যাটফর্মে (www.toph.co) অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে। যেসব দলের নিবন্ধন করা আছে তাদের নতুন করে নিবন্ধন করতে হবে না।

গত শনিবার সন্ধ্যা সাতটা থেকে মাসব্যাপী একটি প্রস্তুতি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগ্রহী ব্যক্তিরা https://www.Toph.co ওয়েব ঠিকানায় নিবন্ধন করে যেকোনো সময় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বাছাই প্রতিযোগিতার আগে প্রস্তুতি ঝালাই করে নিতে পারবে। প্রতিযোগিতার মোট ১৫টি নমুনা সমস্যা দেওয়া আছে, এগুলো থেকে মূল প্রতিযোগিতার ধারণা পাওয়া যাবে। প্রতিযোগিতাটি আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা নিয়মিত আপডেট https://www.prothomalo.com/iscpc ও https://www.facebook.com/nhspcbdওয়েব ঠিকানায় পাওয়া যাবে।

৬ আগস্ট এই প্রতিযোগিতার বিষয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও প্রথম আলোর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।