বাংলাদেশ কপিরাইট ভবনের উদ্বোধন

বাংলাদেশ কপিরাইট ভবন প্রকল্পের ১২ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: সংগৃহীত
বাংলাদেশ কপিরাইট ভবন প্রকল্পের ১২ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের কপিরাইট ইতিহাসে আজ একটি নতুন অধ্যায় সৃজিত হলো। ৪৬ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে আজ রোববার বাংলাদেশ কপিরাইট ভবন প্রকল্প ১২ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলাদেশ কপিরাইট অফিসকে শক্তিশালী করার মাধ্যমে কপিরাইট ব্যবস্থাপনাকে বিশ্বের উন্নত দেশের পর্যায়ে উন্নীত করতে কাজ করা এবং সৃজনশীল মেধাসম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি করাই সরকারের লক্ষ্য। এ ছাড়াও দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশি মেধাস্বত্ব উদ্ভাবকগনের রয়্যালটি প্রাপ্তি নিশ্চিত করা এবং সর্বোপরি দেশের সকল পর্যায়ের জনগণকে কপিরাইট সম্পর্কে সচেতন ও উদ্ভুদ্ধ করতে কাজ করছে সরকার।

প্রকল্পটি সম্পন্ন হলে এখানে বাংলাদেশ কপিরাইট অফিসের পাশাপাশি কপিরাইট বিষয়ক কালেকটিভ ম্যানেজমেন্ট অর্গানাইজেশনসহ (সিএমও) কপিরাইট সংশ্লিষ্ট অংশীজনদের জন্য সভা, থিয়েটার, কনসার্ট, ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সুযোগ তৈরি, মিউজিক মিউজিয়াম ও রেকর্ডিং স্টুডিও স্থাপন, কবি-সাহিত্যিক-লেখক-সাংস্কৃতিক কর্মীদের জন্য অনুকূল পরিবেশ ও ব্যবস্থাপনা ছাড়াও আইপি (ইন্টেলেকচুয়াল প্রোপার্টি) সেন্টার, ট্র্যাডিশনাল কালচারাল সেন্টারসহ নান্দনিক স্থাপনাটিকে দেশের অন্যতম আকর্ষণীয় সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। প্রেস বিজ্ঞপ্তি।