রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল ইতিহাস উৎসব

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনার্স পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে ইতিহাস উৎসব-২০১৯। ছবি: সংগৃহীত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনার্স পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে ইতিহাস উৎসব-২০১৯। ছবি: সংগৃহীত

‘ইতিহাস জানুন, দেশকে ভালোবাসুন’ স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনার্স পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে ইতিহাস উৎসব-২০১৯।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে পৃষ্ঠপোষকতায় সিসিডি বাংলাদেশের সহযোগিতায় ইতিহাস সাংস্কৃতিক সংঘের আয়োজনে রাবি ডীনস কমপ্লেক্সে গত ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে প্রথম ইতিহাস উৎসব।

প্রতিযোগিতার বিষয় নির্দিষ্ট করা হয়েছিল ‘বাংলাদেশের ইতিহাস (১৯৪৭-১৯৭১) ’। দুই পর্বে অনুষ্ঠানটিতে প্রায় ২০০ প্রতিযোগীর অংশগ্রহণ করেন। প্রথম পর্বে, পরীক্ষার মাধ্যমে শ্রেষ্ঠ প্রতিযোগীদের নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে সরাসরি প্রশ্নোত্তরের মাধ্যমে প্রতিযোগী নির্বাচন করা।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাস উৎসব কমিটির উপদেষ্টা ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এম. আবুল কাশেম। তিনি উক্ত বিষয়ের ওপর আদ্যপ্রান্ত আলোচনা করেন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, ‘শুধু প্রতিযোগিতার জন্য বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস না পড়ে, ইতিহাস কেন্দ্রিক নিখুঁত বইগুলো পড়ে বুঝে এবং মেনে নিজেকে আদর্শ দেশপ্রেমিক হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

আলোচনার পরই উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব শুরু হয়। প্রশ্নগুলোর সংক্ষিপ্ত বিশ্লেষণাত্মক মূল্যায়ন করা হয়। অনুষ্ঠানের শেষের দিকে পরীক্ষা পর্ব থেকে ১০ জন ও উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব থেকে ১০ জনের নাম ঘোষণা করা হয়।

বিজয়ী প্রথম তিনজনকে ক্রেস্ট, বই ও সার্টিফিকেট প্রধান করা হয়। পরবর্তী সবাইকে বই ও সার্টিফিকেট দেওয়া হয়। ইতিহাস উৎসব কমিটির উপদেষ্টা অধ্যাপক ড. এম. আবুল কাশেম ও সহকারী অধ্যাপক হেলাল উদ্দিন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইতিহাস উৎসব কমিটির উপদেষ্টা সোহরাব হোসেন ও পরিচালক আলমগীর হোসেন রিয়াদ।