বিওয়াইএলসি বুটক্যাম্প অনুষ্ঠিত, বিজয়ীরা পাবেন ৮ লাখ করে টাকা

বিওয়াইএলসির ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প শ্রীমঙ্গলে হয়েছে।
বিওয়াইএলসির ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প শ্রীমঙ্গলে হয়েছে।

বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি) আয়োজিত ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্পের প্রথম রাউন্ড শেষ হয়েছে। গত শনিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলের টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়ামে অনুষ্ঠিত হয় এ বুটক্যাম্প। ক্যাম্পের এ রাউন্ডে প্রায় ১০০ ডেলিগেট অংশগ্রহণ করেছে

বিওয়াইএলসির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুটক্যাম্পের দ্বিতীয় রাউন্ড আগামী ৩ থেকে ৬ অক্টোবর পর্যন্ত শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হবে। এ বুটক্যাম্পে যোগ দেবেন শতাধিক অংশগ্রহণকারী।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউকে এইড এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় চার দিনব্যাপী আবাসিক এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প আয়োজন করা হয়। এটি মূলত বিওয়াইএলসির ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ চ্যালেঞ্জের একটি অংশ। তরুণদের মৌলিক ও লাভজনক ব্যবসা পরিকল্পনা তৈরিতে সক্ষম করে তোলাই ছিল এর উদ্দেশ্য। বুটক্যাম্প ও পরবর্তী যথাযথ মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে বাছাইকৃত শীর্ষ পাঁচটি ব্যবসায়িক পরিকল্পনা পাবে আট লাখ টাকার সিডফান্ডিং, এক বছরের জন্য কো-ওয়ার্কিং স্পেস, ছয় মাসব্যাপী প্রশিক্ষণ-মেন্টরশিপ এবং নেটওয়ার্কিংয়ের সুযোগ। ইনকিউবেশন পর্ব শেষে সেরা দুটি ব্যবসা পরিকল্পনার পরিধি বৃদ্ধির জন্য আরও ১৫ লাখ টাকা করে দেওয়া হবে।

সমাপনী বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বোর বলেন, বিওয়াইএলসি ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প একটি আদর্শ প্ল্যাটফর্ম, যা উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনার এবং নতুন জীবিকা সৃষ্টির জন্য প্রয়োজনীয় দক্ষতা দিচ্ছে। এর মাধ্যমে ক্রমবর্ধমান যুব বেকারত্বের চ্যালেঞ্জকে মোকাবিলা করা সম্ভব হবে।

কানবার হোসেন-বোর আরও বলেন, প্রায়ই তরুণ উদ্যোক্তারা প্রতিষ্ঠান পরিচালনার অপর্যাপ্ত দক্ষতা নিয়েই ব্যবসা শুরু করেন। এ ক্ষেত্রে বিওয়াইএলসি ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প প্রতিশ্রুতিশীল উদ্যোক্তাদের বাস্তবিক জ্ঞান উন্নয়নে অবদান রাখছে, যাতে তারা ব্যবসা উদ্যোগগুলোকে সফল করতে পারে।

বিওয়াইএলসির প্রতিষ্ঠাতা এবং সভাপতি ইজাজ আহমেদ বলেন, বিওয়াইএলসি ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প উঠতি উদ্যোক্তাদের পণ্য বা সেবার মান উন্নয়নের জন্য পরীক্ষা-নিরীক্ষা এবং অনুসন্ধান করতে শেখাচ্ছে। এই বুটক্যাম্পের মাধ্যমে বিওয়াইএলসি আগ্রহী, প্রতিশ্রুতিশীল উদ্যোক্তাদের যথাযথ প্রশিক্ষণ এবং উৎসাহ দিচ্ছে। এরই অংশ হিসেবে তাঁদের সঠিক জ্ঞান, দক্ষতা এবং নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হচ্ছে যেন তাঁরা পরিবর্তনের নিয়ামক হিসেবে বেড়ে উঠতে পারেন।

বুটক্যাম্পের দ্বিতীয় রাউন্ড আগামী ৩ থেকে ৬ অক্টোবর পর্যন্ত শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হবে, যেখানে যোগ দেবেন আরও শতাধিক অংশগ্রহণকারী।