সুনামগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

সুনামগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। সম্মেলনকক্ষ, জেলা প্রশাসকের কার্যালয়, সুনামগঞ্জ, ২৯ সেপ্টেম্বর। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
সুনামগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। সম্মেলনকক্ষ, জেলা প্রশাসকের কার্যালয়, সুনামগঞ্জ, ২৯ সেপ্টেম্বর। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

‘তথ্য সবার অধিকার, থাকব না কেউ পিছিয়ে আর’—এ প্রতিপাদ্য সামনে রেখে সুনামগঞ্জে ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০১৯’ পালিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় সুনামগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সহযোগিতায় শোভাযাত্রা ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি উদ্‌যাপন করা হয়।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা প্রশাসনের কর্মকর্তা, টিআইবির অনুপ্রেরণায় গঠিত সুনামগঞ্জের সচেতন নাগরিক কমিটি (সনাক), স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন), ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ, ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্য, স্থানীয় ব্যক্তি, সাংবাদিক, শিক্ষার্থী, টিআইবির কর্মকর্তা ও কর্মচারীরা শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশ নেন।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদ্‌যাপনের শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে জেলার গুরুত্বপূর্ণ স্থানগুলো প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসকের (শিক্ষা ও আইসিটি) সভাপতিত্বে উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অবাধ তথ্যপ্রবাহের বিশ্বে তথ্য পাওয়া কিংবা জানা নাগরিকদের জন্য যে মৌলিক অধিকার, সে বিষয়টি স্বীকৃতি দিতে ‘আন্তর্জাতিক সর্বজনীন তথ্য অধিকার দিবস’ হিসেবে ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর ঘোষণা দেয় ইউনেসকো। বাক্‌স্বাধীনতা, চিন্তা ও বিবেকের স্বাধীনতার অবিচ্ছেদ্য অংশ হিসেবে তথ্য পাওয়ার অধিকারকে ২০০৯ সালে স্বীকৃতি দেয় বাংলাদেশও। তথ্য অধিকার আইনটি এ বছর এক দশক অতিক্রম করল।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে সুনামগঞ্জে শোভাযাত্রা। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে সুনামগঞ্জে শোভাযাত্রা। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

সনাক, সুনামগঞ্জের উপদেষ্টা ও আইনজীবী হোসেন তওফিক চৌধুরী বলেন, ‘জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে আমাদের উন্নয়নের বেগ বাড়বে এবং সবার জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে।’

সনাক সভাপতি ধূর্জটি কুমার বসু তথ্য প্রদান করার জন্য সরকারি কর্মকর্তাদের সচেতন হওয়ার আহ্বান জানান এবং এটিকে সেবকের সঙ্গে প্রজাতন্ত্রের মালিকের অধিকারের বিষয়টি তুলনা করেন।

সনাক সুনামগঞ্জের সহসভাপতি ও প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক খলিল রহমান তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এখনো দোদুল্যমান মানসিকতার বিষয়ে আলোকপাত করে এটিকে কাটিয়ে ওঠার আহ্বান জানান।

তথ্যে জনগণের অভিগম্যতা বৃদ্ধি ও তথ্য অধিকার আইনের সঠিক ব্যবহার ও প্রয়োগ নিশ্চিত করতে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ সুনামগঞ্জের সহদলনেতা ইমরান হোসেন বিভিন্ন অফিসে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নামসংবলিত তথ্য বোর্ড স্থাপনের আহ্বান জানান।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন জেলা খাদ্য নিয়ন্ত্রক, জেলা তথ্য অফিসার, সনাক সুনামগঞ্জের সদস্য, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক প্রমুখ। আলোচনা সভায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্তৃপক্ষ ও তথ্য কমিশন প্রদত্ত তথ্য অধিকার বিষয়ে ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

সভায় তথ্য অধিকার আইন-২০০৯–এর ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনও উপস্থাপন করেন সহকারী কমিশনার (তথ্য ও অভিযোগ শাখা) আখতার জাহান।