ঢাকায় নবম কাকে আন্তর্জাতিক জাপানি ভাষা প্রতিযোগিতা অনুষ্ঠিত

আন্তর্জাতিক জাপানি ভাষা প্রতিযোগিতার অতিথিরা। ছবি: মেইজি এডুকেশনের সৌজন্যে
আন্তর্জাতিক জাপানি ভাষা প্রতিযোগিতার অতিথিরা। ছবি: মেইজি এডুকেশনের সৌজন্যে

জাপানে শিক্ষা ও কর্মক্ষেত্রে সুযোগ সৃষ্টির লক্ষ্যে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত হলো নবম কাকে আন্তর্জাতিক জাপানিজ ভাষা প্রতিযোগিতা-২০১৯। সম্প্রতি রাজধানীর মাইডাস সেন্টারে জাপান দূতাবাস, কাকে ইন্টারন্যাশনাল ও মেইজি এডুকেশন যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে।

জাপানি ভাষার লেভেল ৫ সম্পন্ন করা ১০ জন প্রতিযোগী এতে অংশ নেন। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের ২০০–এর বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাপান দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্সপ্রধান মিস মাই তমুরি। এ ছাড়া বিচারক হিসেবে উপস্থিত ছিলেন কাকে ইন্টারন্যাশনালের মি কাওয়ামোতো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অতিথি প্রভাষক মি তাকাশি সুরুগাই, মেইজি ল্যাঙ্গুয়েজ স্কুলের রোমানা খান, মেইজি এডুকেশনের চেয়ারম্যান মোহাম্মাদ জসীম উদ্দিন ভূঁইয়া, ব্যবস্থাপনা পরিচালক সাদিকা আক্তার প্রমুখ।

মাই তমুরি বলেন, প্রায় পাঁচ লাখ বাংলাদেশি জাপানি ভাষা শিখেছেন। জাপান সরকার এখন পর্যন্ত ১২০টি বৃত্তির ব্যবস্থা করেছে। ভবিষ্যতে আরও বৃত্তি বাড়বে। এতে জাপানে শিক্ষা ও কর্মক্ষেত্রে সুযোগ সৃষ্টি হবে।

মি কাওয়ামোতো জাপানি ভাষার গুরুত্ব তুলে ধরে কাকে ইনস্টিটিউটের অধীন বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজ সম্পর্কে বর্ণনা দেন।

জসীম উদ্দিন ভূঁইয়া বলেন, জাপানের বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে অবশ্যই জাপানি ভাষা শিখতে হবে। জাপান প্রযুক্তির দিক থেকে যুগান্তকারী উন্নয়ন সাধন করেছে। জাপানিজ ভাষা শিখতে পারলে প্রযুক্তির সঙ্গে নিজেদের সম্পৃক্ত করা যাবে।