রাজীবপুরে ৫ শতাধিক ঔষধি গাছ রোপণ

কুড়িগ্রামের রাজীবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন প্রজাতির শতাধিক ঔষধি গাছের চারা রোপণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ছবি: রুহুল সরকার
কুড়িগ্রামের রাজীবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন প্রজাতির শতাধিক ঔষধি গাছের চারা রোপণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ছবি: রুহুল সরকার

কুড়িগ্রামের রাজীবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে ৫ শতাধিক বিভিন্ন প্রজাতির ঔষধি গাছের চারা রোপণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে ঔষধি গাছ রোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়েছে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান এবং সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপজেলা পরিষদ চত্বরে ঔষধি গাছ রোপণের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান বলেন অপরিকল্পিতভাবে গাছ কাটার জন্য আমাদের প্রকৃতি বৃক্ষশূন্য হচ্ছে, নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ। তাই উপজেলা প্রশাসন থেকে আমলকী, হরীতকী, বহেড়া, অর্জুন, আকন্দ, তুলসী, নিশিগন্ধাসহ আরও বিভিন্ন প্রজাতির প্রচলিত এবং অপ্রচলিত ঔষধি গাছ রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার চত্বরের প্রতিটি ফাঁকা জায়গায় ৫ শতাধিক গাছ রোপণ করা হবে।

রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম রায়হান বলেন, একসময় রোগব্যাধি হলে মানুষ বিভিন্ন গাছের পাতা, বাকল, শিকড় ওষুধ হিসেবে ব্যবহার করত। দিন দিন বাণিজ্যিকভাবে গাছ রোপণের ফলে ঔষধি গাছগুলো হারিয়ে যেতে বসেছে। তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন কৃষি বিভাগ থেকে গাছগুলোর পরিচর্যার প্রতি খেয়াল রাখা হবে। গাছগুলো বড় হলে এর থেকে এই এলাকার মানুষ উপকৃত হবে বলেও জানান তিনি।