ভারতে যুব পুরস্কার পেলেন বাংলাদেশের সুমন

আন্তর্জাতিক যুব পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুবসংগঠক মো. সুমন রহমান। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক যুব পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুবসংগঠক মো. সুমন রহমান। ছবি: সংগৃহীত

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক যুব সম্মেলনে আন্তর্জাতিক যুব পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুবসংগঠক মো. সুমন রহমান। যুবকল্যাণ নিয়ে কাজের স্বীকৃতিস্বরূপ ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা ও ময়ূরপঙ্খী পরিবারের চেয়ারম্যান সুমন রহমান এই আন্তর্জাতিক সম্মানে ভূষিত হন।

আন্তর্জাতিক যুব সংঘ ও ভারতের যুব পুরস্কার ফেডারেশনের পক্ষ থেকে যুব পুরস্কার প্রদান করা হয়। ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত রাষ্ট্রীয় অন্ধ্র প্রদেশ ভবনে ১৩-১৪ অক্টোবর এই আন্তর্জাতিক যুব সম্মেলন অনুষ্ঠিত হয়। বিশ্বের ৫০ দেশের যুবপ্রতিনিধিরা এতে অংশ নেন।

ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

মো. সুমন রহমান বলেন, ‘লাল-সবুজের পতাকার প্রতিনিধি হিসেবে পুরস্কার গ্রহণ অনেক বেশি গর্বের ও আনন্দের। যুবশক্তিকে সম্পৃক্ত আরও বেশি কাজ করতে চাই।’

কিছুদিন আগেও বিশ্ব যুব শান্তি সম্মেলনে গ্লোবাল পিস অ্যাওয়ার্ড পেয়েছেন সুমন রহমান।

লাল–সবুজের পতাকা হাতে অতিথিদের সঙ্গে সুমন রহমান। ছবি: সংগৃহীত
লাল–সবুজের পতাকা হাতে অতিথিদের সঙ্গে সুমন রহমান। ছবি: সংগৃহীত

২০০৮ সালে প্রতিষ্ঠিত ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা সমাজের অবহেলিত, দুস্থ মানুষের কল্যাণ, সুবিধাবঞ্চিত শিশু ও নারীদের শিক্ষাসহ মৌলিক অধিকার নিয়ে কাজ করে।

সুমন রহমান এর আগে ভারত, মালয়েশিয়া, ভুটান, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন। তিনি গ্রিন বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম, টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়ায় স্নাতক ডিগ্রি অর্জনের পর একজন ইভেন্ট অর্গানাইজার ও উপস্থাপক হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে তোলেন। মুন্সিগঞ্জের সন্তান সুমন রহমান বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি সেভ দ্য চিলড্রেন, ইউনিসেফসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজ করেছেন।