ইউল্যাবে শেষ হলো মোবাইলে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

শেষ হলো ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের চার দিনব্যাপী মোবাইলে চলচ্চিত্র নির্মাণবিষয়ক কর্মশালা। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
শেষ হলো ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের চার দিনব্যাপী মোবাইলে চলচ্চিত্র নির্মাণবিষয়ক কর্মশালা। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) স্থায়ী ক্যাম্পাসে শেষ হলো ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের আয়োজনে চার দিনব্যাপী মোবাইলে চলচ্চিত্র নির্মাণবিষয়ক কর্মশালা।

চার দিনের এই কর্মশালায় শিক্ষার্থীরা প্রথম দিনে শিখেছে প্রি-প্রোডাকশনের কাজ, দ্বিতীয় দিন শুটিং সম্পন্ন করে তৃতীয় দিন করেছে পোস্ট প্রোডাকশনের কাজ। চতুর্থ ও শেষ দিনে এসব কাজ জমা দিয়েছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে। ইউল্যাবের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

শনিবার ২৬ অক্টোবর কর্মশালার শেষ দিনে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের নির্বাহী উপদেষ্টা সৈয়দা সাদিয়া মেহজাবিনের উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক ড. জুড উইলিয়াম হেনিলো। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক। তিনি বলেন, কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান নালন্দা স্কুল এবং সামিট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা যথাক্রমে বানিয়েছে ‘ফ্লাওয়ার ব্যাগ’ এবং ‘অল উইনারস’ চলচ্চিত্র দুটি।

চার দিনের এই কর্মশালায় শিক্ষার্থীরা প্রথম দিনে শিখেছে প্রি-প্রোডাকশনের কাজ, দ্বিতীয় দিন শুটিং সম্পন্ন করে তৃতীয় দিন করেছে পোস্ট প্রোডাকশনের কাজ। চতুর্থ ও শেষ দিনে এসব কাজ জমা দিয়েছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে।

কর্মশালাটি পরিচালনা করেন ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের নির্বাহী উপদেষ্টা জাহিদ গগন।

‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ’ স্লোগান সঙ্গী করে মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। ইউল্যাবের শিক্ষানবিশ কার্যক্রম ‘সিনেমাস্কোপ’ দ্বারা পরিচালিত হয় আন্তর্জাতিক এই উৎসবটি। উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায় (http://www.dimff.net>)।

কর্মশালার সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ও ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের উপদেষ্টা ড. কাবিল খান জামিল।