অভ্যাস পরিবর্তন বিষয়ক কর্মশালা

জিএইচআরের অভ্যাস পরিবর্তন বিষয়ক কর্মশালায় আলোচকদের সঙ্গে সনদ হাতে অংশ গ্রহণকারীরা। ছবি: সংবাদ বিজ্ঞপ্তি
জিএইচআরের অভ্যাস পরিবর্তন বিষয়ক কর্মশালায় আলোচকদের সঙ্গে সনদ হাতে অংশ গ্রহণকারীরা। ছবি: সংবাদ বিজ্ঞপ্তি

মানবসম্পদ (এইচআর) কর্মকর্তাদের অন্যতম সংগঠন গ্রিন এইচআর প্রফেশনালস (জিএইচআরপি) বাংলাদেশের উদ্যোগে অভ্যাস বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউ ল্যাব) ‘অভ্যাস পরিবর্তনের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি’ শীর্ষক এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান, কিউ পয়েন্টের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ এইচ আর দারা সোহাইল, আইসিডিডিআরবির হেড অব এইচআর মো. মোশারফ হোসেন, ইউ ল্যাব ইউনিভার্সিটির পরিচালক আবু হেনা মো. রাসেল প্রমুখ। সভাপতিত্ব করেন, জিএইচআরপির প্রতিষ্ঠাতা সভাপতি মো. রওশন আলী (বুলবুল)।

আয়োজন পক্ষ থেকে বলা হয়, মানবসম্পদ কর্মকর্তারা একটি প্রতিষ্ঠানের উন্নতি ও অগ্রগতির পেছনে ভূমিকা পালন করেন। তবে তাদের মধ্যে অভ্যাসের পরিবর্তন না হলে প্রতিষ্ঠানের পাশাপাশি নিজের উন্নতি ও অগ্রগতি পিছিয়ে যেতে পারে।

‘হ্যাবিট দ্যাট টোটালি ট্রান্সফরম প্রোডাকটিভিটি ’ শীর্ষক এই কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন মাইন্ড ওয়ার্কস এর কান্ট্রি চিফ মো. নাইজুর রহমান। এর আগে ২৭ সেপ্টেম্বর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) নেতৃত্ব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছিল। আজকের কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হয়।

আইসিডিডিআরবির হেড অব এইচআর মো. মোশারফ হোসেন বলেন, বর্তমানে সফট স্কিল এর গুরুত্ব বেড়েছে। প্রতিষ্ঠান গুলোতে ১৫ শতাংশ হার্ড স্কিল এবং ৮৫ শতাংশ সফট স্কিল কাজ করে। সমাজের যারা প্রতিষ্ঠিত হয়েছে তারা সবাই সফট স্কিল এর কারণে এগিয়ে গিয়েছে।

মাইন্ড ওয়ার্কস এর কান্ট্রি চিফ মো. নাইজুর রহমান বলেন, ‘কোনো কাজ ২১ দিন নিয়মিত ভাবে করলে সেটা আপনারা অভ্যস্ত হয়ে যান, এটাই হলো অভ্যাস। আপনার পুরোনো অভ্যাস পরিবর্তন করতে হলে ৬৩ দিন সময় লাগবে। এটা গবেষণার মাধ্যমে প্রমাণ পাওয়া গেছে। ভালো অভ্যাস চর্চার মাধ্যমে কর্মক্ষেত্রে আপনার নিজের উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। অভ্যাস আমাদের জীবনকে বিভিন্ন ভাবে নিয়ন্ত্রণ করে থাকে।’