ডুকাসের সভাপতি রুবেল, সম্পাদক লিটন

ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদের সাত সদস্যের নতুন কমিটি গঠন করা হয়েছে। ডাকসু ভবন, ১ নভেম্বর। ছবি: বিজ্ঞপ্তি
ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদের সাত সদস্যের নতুন কমিটি গঠন করা হয়েছে। ডাকসু ভবন, ১ নভেম্বর। ছবি: বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদের (ডুকাস) এক বছরের জন্য সাত সদস্যের নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটিতে সভাপতি হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. রুবেল হাসান খান এবং সাধারণ সম্পাদক হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মো. লিটন ইসলাম।

গত শুক্রবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে এক অনুষ্ঠানে এই নতুন কমিটি গঠন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

নতুন কমিটির সহসভাপতি হয়েছেন মো. রুবেল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক সাবিনা ইয়াসমিন ছবি, সাংগঠনিক সম্পাদক সাহারুল ইসলাম সামু, দপ্তর সম্পাদক পপি রায় ও প্রচার সম্পাদক রায়হান হক।

মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদ এক যুগ ধরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের নিয়ে মাসব্যাপী ফ্রি ক্লাস পরিচালনা করা, মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের ভর্তি হতে সহায়তা করা, শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে যাতায়াত খরচ বহন ও থাকা-খাওয়ার ব্যবস্থা করে থাকে।

স্বেচ্ছাসেবী এই সংগঠন প্রতিবছর দিনাজপুরের খানসামা উপজেলায় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতার আয়োজন করা, বাল্যবিবাহ প্রতিরোধ করতে সচেতনতা বৃদ্ধি করা, মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়ানো, শীতবস্ত্র বিতরণ করাসহ নানা সামাজিক কর্মকাণ্ডের জন্য সংগঠনটি ২০১৫ সালে সেরা স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পুরস্কার অর্জন করে।

২০০৮ সালে দিনাজপুরের খানসামার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পাঁচজন মেধাবী শিক্ষার্থীর হাত ধরে গড়ে ওঠে ডুকাস।

ডুকাসের প্রতিষ্ঠাতারা বলেন, ‘ডুকাস সংগঠনটি মূলত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। আমরা প্রতিবছরই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাসব্যাপী ফ্রি সেমিনার করে থাকি। আমাদের লক্ষ্য হলো, খানসামা উপজেলার প্রতিটি ঘরে একটি করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী থাকবেন। সবার ঘর শিক্ষার আলোয় আলোকিত হবে।’ ইতিমধ্যে খানসামা উপজেলা থেকে দেশের নামকরা সব বিশ্ববিদ্যালয়ে অনেক শিক্ষার্থী পড়াশোনা করছেন বলেও জানান তাঁরা।