হাতিরপুল ব্রিজ ভেঙে যান চলাচল বন্ধ

নওগাঁর রানীনগর-আবাদপুকুর রাস্তার হাতিরপুল ব্রিজ ভেঙে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ছবি: লেখক
নওগাঁর রানীনগর-আবাদপুকুর রাস্তার হাতিরপুল ব্রিজ ভেঙে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ছবি: লেখক

নওগাঁর রানীনগর-আবাদপুকুর রাস্তার হাতিরপুল ব্রিজ ভেঙে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। পুরোনো ঐতিহ্যবাহী হাতিরপুল ব্রিজটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। অবশেষে গত সোমবার বিকেলে ব্রিজের একপাশ ভেঙে যায়।

এরপরই গত মঙ্গলবার সকাল থেকে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে রানীনগর সদর ও নওগাঁর সঙ্গে পূর্বাঞ্চলের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীসহ উপজেলার লাখো মানুষ পড়েছে দুর্ভোগে।

জানা গেছে, রানীনগর-আবাদপুকুর রাস্তার রানীনগর সদর থেকে মাত্র তিন কিলোমিটার দূরে একটি খালের ওপর ব্রিটিশ আমলে চুন-সুরকি দিয়ে নির্মাণ করা হয় হাতিরপুল নামে এই ব্রিজটি। ব্রিজটি হাতির পিঠের আকৃতি হওয়ায় হাতিরপুল ব্রিজ নামে পরিচিতি পায়। একসময়ের কাদামাটির রাস্তাটি পাকা হয়ে যায়। কিন্তু ব্রিজটি আগের অবস্থায় থাকে। দীর্ঘদিন ধরে অতিরিক্ত ভারী যানবাহন চলাচল করায় ব্রিজটির মাঝখানে দেবে গিয়ে বিভিন্ন স্থানে ফাটল ধরে হেলে পড়ে। বছরখানেক আগে ব্রিজটি কোনো রকমে সংস্কার করে যান চলাচলের উপযোগী করা হয়।

পথচারীরা বলছেন, হাতিরপুল ব্রিজটি এতটা ঝুঁকিপূর্ণ ছিল যে ব্রিজের ওপর দেবে যাওয়া অংশ লাল ফিতা দিয়ে ঘিরে রাখা হয়েছিল। পথচারীরা যানবাহনে অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচল করলেও কর্তৃপক্ষ বিকল্প কোনো রাস্তা তৈরি করেনি। এ ছাড়া রাস্তায় বিভিন্ন ব্রিজ-কালভার্ট নির্মাণের কাজ চললেও এই ব্রিজের পাশে নির্মাণাধীন ব্রিজটি পাইলিং করে উইং ওয়াল নির্মাণ করার পর রহস্যজনক কারণে কাজ বন্ধ রেখেছে। তাই কবে নাগাদ এই ব্রিজের কাজ শেষ হবে, তা বলতে পারছেন না কেউ। এরই মধ্যে গত সোমবার সন্ধ্যায় ঝুঁকিপূর্ণ ব্রিজটির এক পাশ ভেঙে পড়ে। এর পরই সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে রানীনগর সদর ও নওগাঁ জেলা সদরের সঙ্গে রানীনগর পূর্বাঞ্চলের যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফলে কৃষিপণ্য ও ব্যবসার মালামাল পরিবহনে এবং চলতি জেএসসি, জেডিসি পরীক্ষার্থীসহ এলাকার মানুষ চরম দুর্ভোগে পড়েছে। অবশ্য ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি বেইলি ব্রিজ নির্মাণের কাজ শুরু করেছে।

সড়ক ও জনপথ বিভাগের নওগাঁ জেলা নির্বাহী প্রকৌশলী আবদুল হামিদ বলেন, ওই স্থানে ইতিমধ্যে একটি অস্থায়ী বেইলি ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়েছে। আশা করছি বৃহস্পতিবারের মধ্যেই ব্রিজ নির্মাণকাজ শেষ হলে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হবে। এ ছাড়া খালে পানি বেশি থাকার কারণে নির্মাণাধীন নতুন ব্রিজের কাজ বন্ধ রয়েছে। আগামী সপ্তাহ নাগাদ ওই ব্রিজের কাজ শুরু হতে পারে বলে জানিয়েছেন তিনি।